১৫ জানুয়ারি, ২০২০ ০৯:১৩

গরীবের ডাক্তার লিটু (২য় পর্ব)

ডা. মাহবুবর রহমান

গরীবের ডাক্তার লিটু (২য় পর্ব)

ডা. লিটু

বাংলাদেশ থেকে অনেক ডাক্তার চাকরী নিয়ে মধ্যপ্রাচ্যে যান। তাঁদের মধ্যে অনেকেই স্নাতকোত্তর ডিগ্রিধারী আছেন। তাঁদের যথার্থ মূল্যায়ন সেসব দেশে হয় না। কিন্তু একই মানের বিলেতী ডিগ্রিধারীদের বেতনভাতা পদপদবী অনেক উচ্চতায় ধার্য করা হয়। এটা নিয়ে এদেশের ডাক্তারদের মধ্যে একটা হতাশা আছে। মধ্যপ্রাচ্য, এমনকি ভারতেও বিলেতের এমআরসিপি, এফআরসিএস পরীক্ষার কেন্দ্র আছে। সেসব দেশের ছেলেমেয়েরা বাড়িতে বসেই অল্প খরচে ব্রিটিশ কাউন্সিলের মাধ্যমে প্রথম ও দ্বিতীয় পর্বের পরীক্ষায় অংশ নিতে পারে। কিন্তু দেশের একটি বেসরকারী পেশাজীবী কলেজের একাংশের বিরোধিতার কারণে এই পরীক্ষার কেন্দ্র খোলা সম্ভব হচ্ছিল না।

বিষয়টি নিয়ে অনেক তরুণ চিকিৎসক লিটুর কাছে হতাশা ও ক্ষোভ প্রকাশ করে আসছিল। দেশে যদি ইংলিশ মিডিয়াম স্কুল চালু থাকতে পারে, যাদের পরীক্ষা নিয়ন্ত্রণ করে ইংল্যান্ডের কিছু বোর্ড, তাহলে রয়াল কলেজ অব ফিজিসিয়ান্স/সার্জন্স এর কেন্দ্র খুলতে বাধা থাকা সংগত নয়। আর পাশাপাশি একটি বিশ্বস্বীকৃত ডিগ্রীর কেন্দ্র থাকলে দেশের শিক্ষামান ও পরীক্ষাপদ্ধতির একটা সুস্থ প্রতিযোগিতা সৃষ্টি হবে। তাতে আমাদের ডিগ্রির মান ও স্বীকৃতি বৃদ্ধি পাবে।

ব্যাপারটা ভাল করে স্টাডি করা হল। ডা. রেজা ভাই অনেক তথ্য উপাত্ত দিয়ে, রয়াল কলেজের সাথে যোগাযোগ করিয়ে দিয়ে অনেক সহযোগিতা করলেন।

‘পোস্টগ্র্যাজুয়েট ডক্টরস এসোসিয়েশন’ এর ব্যানারে লিটু আদাজল খেয়ে লেগে পড়ল। দফায় দফায় ব্রিটিশ কাউন্সিলের সাথে মিটিং হল, সেখানকার উপদেষ্টা কহিনূর মার্কার যথেষ্ট সহযোগিতা করলেন। বিভিন্ন স্বার্থান্বেষী মহল লিটুর কাজের বিরোধিতা করতে থাকল। কিন্তু তার উদ্দেশ্য ছিল মহৎ, তার লক্ষ্য ছিল অটুট এবং স্বার্থহীন। তাই দীর্ঘ পরিশ্রম এবং বলতে গেলে প্রায় একক প্রচেষ্টায় বাংলাদেশে রয়েল কলেজের কেন্দ্র স্থাপিত হল। এখন আমাদের ছেলেমেয়েরা চাইলেই এমআরসিপি, এফআরসিএস পরীক্ষায় অংশ নিতে পারে, নিজেদের মানকে বিশ্বমানে উন্নীত করবার একটা সুযোগ পেয়ে গেছে।

যখন লিটু এই আন্দোলনটির সূচনা করে তখন ইতিমধ্যেই সে স্নাতকোত্তর এমডি ডিগ্রি করে একজন সিনিয়র কার্ডিওলজিস্ট। তার নিজস্ব কোন স্বার্থ এখানে ছিল না। লিটু হল সেই রাখাল ছেলে যে ঘরের খেয়ে বনের মোষ তাড়ানোয় দ্বিধাহীন নিঃশঙ্ক চিত্ত।

বাংলাদেশের শিক্ষা ব্যবস্থায় একটি জগাখিচুড়ি অবস্থা। এখানে বাংলা মাধ্যম, ইংরেজি ভার্সন, ইংল্যান্ডভিত্তিক ইংরেজি মাধ্যম, আরবী মাধ্যমের সাধারণ মাদ্রাসা এবং কওমী মাদ্রাসা পাশাপাশি অবস্থান করছে। কোন সমন্বয় নেই, সমতা নেই, জবাবদিহিতা নেই, মান থাকার তো প্রশ্নই ওঠে না। তেমনি স্নাতকোত্তর চিকিৎসা শিক্ষায়ও এক অরাজক পরিস্থিতি। এমবিবিএস পাশের পর এক থেকে দুই বছরের ডিপ্লোমা, দুই থেকে পাঁচ বছরের এমফিল, এমপিএইচ, এফসিপিএস, এমডি, এমএস, পিএইচডি ডিগ্রিসহ অজস্র ডিগ্রির সমাহার। কারো সাথে কারোর সমন্বয় নেই, সবাই ভাবে আমি বড়, তুই ছোট। ফলশ্রুতিতে অশিক্ষিত, আধাশিক্ষিত আমজনতা বিভ্রান্তির জালে আটকে যায়, প্রতারিত হয়।

অথচ ইউরোপ আমেরিকাসহ আধুনিক বিশ্বে এতসব ডিগ্রীর ছড়াছড়ি নেই। আমেরিকায় সবাই এমডি। ইউরোপে এমবিবিএস এর পরে স্নাতকোত্তর সবাই এমডি। কোন অস্পস্টতা নেই। প্রতারণার সুযোগ নেই।

ধারাবাহিক চিকিৎসা শিক্ষা এবং প্রশিক্ষণ হল চিকিৎসা বিজ্ঞানের অতি গুরুত্বপূর্ণ বিষয়। মোবাইল টেকনোলজি ছাড়া চিকিৎসাশাস্ত্রের মত দ্রুত পরিবর্তনশীল অন্য আর কোন বিজ্ঞান নেই। আজকে যা সত্য কালকে তা সত্য নাও থাকতে পারে। প্রতিদিন নতুন নতুন ওষুধ আবিষ্কার হচ্ছে, পুরাতন ওষুধের ব্যবহার বাতিল হয়ে যাচ্ছে, চিকিৎসায় নতুন প্রযুক্তির প্রয়োগ হচ্ছে। এই নিয়ত পরিবর্তনশীল দুনিয়ায় নিজেকে খাপ খাইয়ে নিতে তাই ধারাবাহিক অবিরাম গবেষণা এবং চিকিৎসা শিক্ষা একটি অত্যাবশ্যক উপাদান।

সময়ের এই দাবীকে বাস্তবায়নের লক্ষ্যে ছিয়ানব্বইয়ের আওয়ামী লীগ সরকার বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয় প্রতিষ্ঠা করে। বিশ্ববিদ্যালয়টি প্রতিষ্ঠার পর দেশের পোস্টগ্র্যাজুয়েট চিকিৎসা শিক্ষার সংস্কার ও আধুনিকায়নের উদ্যোগ গ্রহণ করা হয়। এই লক্ষ্যে গঠিত কমিটি কোর্স কারিকুলাম ও বিভিন্ন ডিগ্রির সমন্বয় করার প্রস্তাব করে। তারা পাঁচ বছর মেয়াদী চালু থাকা প্রতিষ্ঠিত এমডি এমএস ডিগ্রি বাতিল করে ভারতের অনুকরণে এমডি , ডিএম চালু করার প্রস্তাব করে। কিন্তু অত্যন্ত সুকৌশলে বেসরকারী পেশাজীবী প্রতিষ্ঠানটির ডিপ্লোমা চালু রাখার ব্যবস্থা বহাল রাখে। স্নাতকোত্তর কোর্স এবং ডিগ্রিসমূহকে একটি স্রোতে এনে সমন্বিত করবার প্রচেষ্টা না চালিয়ে বিভক্তি এবং বিচ্ছিন্নতাকে অব্যাহত রাখা হয়। অর্থাৎ মূল সমস্যা পাশ কাটিয়ে বিশ্ববিদ্যালয়ের দূর লক্ষ্যকে পথভ্রষ্ট করার ফন্দি ফিকির জারী রাখা হয়। বিশ্ববিদ্যালয়টি হয়ে দাঁড়ায় পেশাজীবী কলেজটির ডিপ্লোমা দেয়ার মূল প্রতিষ্ঠান।

এই দূরভিসন্ধি বুঝতে পেরে পোস্টগ্র্যাজুয়েট ডক্টরস এসোসিয়েশন ডা. লিটুর নেতৃত্বে দুর্বার আন্দোলন গড়ে তোলে। দেশের স্বার্থে লিটু নিজের পেশা, ক্যারিয়ারের তোয়াক্কা না করে সময় শ্রম মেধা অর্থ পরিবার সবকিছু বিসর্জন দিয়ে একটি ব্যাপক আন্দোলন গড়ে তুলতে সক্ষম হয়। এবং একসময় আন্দোলনের যৌক্তিক তীব্রতায় কুচক্রীমহল পিছু হটতে বাধ্য হয়।

আজ বাংলাদেশে আধুনিক হৃদরোগ চিকিৎসা যতখানি প্রতিষ্ঠিত হয়েছে তার পেছনে লিটুর জীবন নিঃশেষ করা একটি গুরুত্বপূর্ণ ভূমিকা রয়েছে।

(ফেসবুক থেকে সংগৃহীত)

লেখক: সিনিয়র কার্ডিওলজিস্ট, ল্যাবএইড কার্ডিয়াক হাসপাতাল


বিডি প্রতিদিন/ ওয়াসিফ

সর্বশেষ খবর