৩০ আগস্ট, ২০২১ ১৪:২০

ভারতের লাদাখে বিশ্বের সর্বোচ্চ সিনেমা হল

উচ্চতা ১১ হাজার ৫৬২ ফুট

অনলাইন ডেস্ক

ভারতের লাদাখে বিশ্বের সর্বোচ্চ সিনেমা হল

ভারতের লাদাখে বিশ্বের সর্বোচ্চ সিনেমা হল

একটি বিশ্বমানের ডিজিটাল সিনেমা দেখার অভিজ্ঞতা ভারতের প্রতিটি কোণে পৌঁছে দেওয়ার জন্য একটি মোবাইল ডিজিটাল মুভি থিয়েটার কোম্পানি লাদাখে তৈরী করেছে বিশ্বের সর্বোচ্চ সিনেমা হল। এটি এমন একটি সিনেমা হল আছে যা সমস্ত সিনেমাপ্রেমীদের চাহিদা পূরণ করতে পারে। এর নামকরণ করা হয়েছে ‘পিকচার টাইম।' 

রিপোর্ট অনুযায়ী, সমুদ্রপৃষ্ঠ থেকে বিশ্বে সর্বোচ্চ ১১ হাজার ৫৬২ ফুট উচ্চতায় মোবাইল ডিজিটাল মুভি থিয়েটার কোম্পানি লেহে (লাদাখ) একটি ইনফ্ল্যাটেবল থিয়েটার স্থাপন করেছে। লাদাখের লেহর পলডন ডিজিটাল সিনেমা হল গত ২৪ আগস্ট আনুষ্ঠানিকভাবে যাত্রা শুরু হয়েছে। এরই মাধ্যমে ভারতের সৌন্দর্যমন্ডিত স্থান লাদাখে নির্মিত হলো বিশ্বের উচ্চতম মোবাইল ডিজিটাল সিনেমা হল।

উদ্বোধনী অনুষ্ঠানে উপস্থিত ছিলেন, বলিউড অভিনেতা পঙ্কজ ত্রিপাঠি। এছাড়াও ছিলেন লাদাখ বুদ্ধিস্ট অ্যাসোসিয়েশনের প্রেসিডেন্ট থুপস্টান চেওয়াং। বিশ্বের উচ্চতম এ সিনেমা হলের প্রথম শোতে দেখানো হয় চাংপা নোমাডসের শর্ট ফিল্ম ‘শিকল’। একই দিন সন্ধ্যায় দেখানো হয় সদ্য মুক্তি পাওয়া অক্ষয় কুমারের আলোচিত সিনেমা ‘বেল বটম’।

সিনেমা হলটির মূল উদ্যোক্তা সুশীল জানান, দুর্গম পাহাড়ি এলাকায় সিনেমাকে পৌঁছে দেওয়ার উদ্দেশ্যেই এই উদ্যোগ নেওয়া হয়েছে। এই এলাকায় আরও চারটি সিনেমা হল চালু করবেন বলেও জানান তিনি। 

সুশীল বলেন, সিনেমা হলটিতে আধুনিক সব সুযোগ সুবিধা রাখা হয়েছে। মাইনাস ২৮ ডিগ্রি সেলসিয়াস তাপমাত্রায় বসেও এখানে সিনেমা দেখা যাবে। টিকিটের মূল্য অন্যান্য শহরের সিনেমা হলের মতোই। যাতে পর্যটকদের পাশাপাশি স্থানীয় মানুষের সিনেমা দেখার প্রতি আকর্ষণ বাড়ে।

প্রসঙ্গত, প্রতি বছর সারা বিশ্ব থেকে বহু মানুষ ভিড় জমায় লাদাখে। বিশ্বের উচ্চতম সিনেমা হলের নতুন এ প্রেক্ষাগৃহ পর্যটকদের আরও বেশি আকর্ষণ করবে বলে ধারণা করা হচ্ছে।

সূত্র: ইন্ডিয়াটাইমস 

বিডি প্রতিদিন / অন্তরা কবির 

সর্বশেষ খবর