সোমবার, ২৪ আগস্ট, ২০১৫ ০০:০০ টা
প্রধানমন্ত্রীর সঙ্গে ওআইসি মহাসচিবের সাক্ষাৎ

মুসলিম উম্মাহকে এক হওয়ার আহবান

সন্ত্রাসের বিরুদ্ধে মুসলিম উম্মাহকে ঐক্যবদ্ধ হওয়ার আহ্বান জানিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। গতকাল সকালে ঢাকা সফররত ওআইসি মহাসচিব আইয়াদ আমিন মাদানি প্রধানমন্ত্রীর কার্যালয়ে সাক্ষাৎ করতে গেলে তিনি এ আহ্বান জানান। এ সময় মাদানি আগামী বছর তুরস্কে অনুষ্ঠেয় ওআইসি শীর্ষ সম্মেলনে অংশগ্রহণের জন্য প্রধানমন্ত্রীকে আনুষ্ঠানিক আমন্ত্রণপত্রও তুলে দেন।
প্রধানমন্ত্রীর প্রেস সচিব ইহসানুল করিম জানান, সাক্ষাতে প্রধানমন্ত্রী শেখ হাসিনার সঙ্গে ওআইসি মহাসচিব আইয়াদ আমিন মাদানির মধ্যে মুসলিম উম্মাহর বিভিন্ন সমস্যা ও সম্ভাবনা নিয়ে আলোচনা হয়। প্রধানমন্ত্রী সম্প্রতি সৌদি আরবে আত্মঘাতী বোমা হামলার নিন্দা জানিয়ে বলেন, ইসলামে এই সন্ত্রাসের কোনো স্থান নেই। এর বিরুদ্ধে সব মুসলমানকে ঐক্যবদ্ধভাবে অবস্থান নেওয়ার আহ্বান জানিয়ে প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেন, ইসলাম শান্তি ও সম্প্রীতির ধর্ম। ইসলাম আমাদের সহনশীলতা শেখায়। আমাদের ইসলামের আসল থিম সম্পর্কে জানতে হবে। সন্ত্রাসী সন্ত্রাসীই, সেখানে ধর্ম নেই। আলোচনার মাধ্যমে মুসলিম দেশগুলোর মধ্যকার সমস্যা সমাধানের ওপর গুরুত্ব দিয়ে শেখ হাসিনা বলেন, দুর্ভাগ্যজনকভাবে মুসলিম দেশগুলোর অনেকে নিজেদের মধ্যে সংঘাতে লিপ্ত। যার মাধ্যমে আমরা অন্যদের সুবিধা নেওয়ার সুযোগ করে দিচ্ছি। মুসলিম দেশগুলোর নিজেদের মধ্যকার সংঘাত আলোচনার মাধ্যমে সমাধান হতে পারে। মুসলমানদের বিজ্ঞান ও প্রযুক্তি শিক্ষায় শিক্ষিত হওয়ার ওপর গুরুত্ব দিয়ে প্রধানমন্ত্রী মুসলিম দেশগুলোর মধ্যে বিজ্ঞান ও প্রযুক্তি শিক্ষার প্রসারে ওআইসিকে কার্যকর ভূমিকা পালনের আহ্বান জানান। মুসলিমরাই একসময় জ্ঞান-বিজ্ঞান চর্চায় পথপ্রদর্শক ছিল বলেও এ সময় উল্লেখ করেন প্রধানমন্ত্রী। ওআইসি সেক্রেটারি জেনারেল বাংলাদেশের প্রশংসা করে বলেন, বাংলাদেশ সব সময় ওআইসির অগ্রভাগে রয়েছে।
 তিনি প্রধানমন্ত্রীকে ওআইসির আগামী সম্মেলনে যোগদানের জন্য আমন্ত্রণ জানান। সাক্ষাৎ অনুষ্ঠানে আরও উপস্থিত ছিলেন পররাষ্ট্রমন্ত্রী এ এইচ মাহমুদ আলী, প্রধানমন্ত্রীর মুখ্য সচিব আবুল কালাম আজাদ প্রমুখ। অন্যদিকে, শনিবার রাতে ঢাকায় পৌঁছানো মাদানি গতকাল ব্যস্ত সময় কাটিয়েছেন। সকালে প্রধানমন্ত্রী ও বিকালে পররাষ্ট্রমন্ত্রীর সঙ্গে সাক্ষাৎ ছাড়াও বিভিন্ন কর্মসূচিতে যোগ দেন তিনি। আজ ঢাকা ছাড়বেন দ্বিতীয়বারের মতো ঢাকা সফর করা ওআইসি মহাসচিব মাদানি।

সর্বশেষ খবর