সোমবার, ৩ জুলাই, ২০১৭ ০০:০০ টা
অরফানেজ ট্রাস্ট মামলা

পুনঃতদন্তে খালেদার আবেদন আপিলেও খারিজ

নিজস্ব প্রতিবেদক

জিয়া অরফানেজ ট্রাস্ট মামলার অংশবিশেষের বিষয়ে পুনরায় তদন্ত চেয়ে বিএনপি চেয়ারপারসন খালেদা জিয়ার করা আবেদন খারিজ করেছে আপিল বিভাগ। গতকাল প্রধান বিচারপতি সুরেন্দ্র কুমার সিনহার নেতৃত্বে আপিল বিভাগের চার বিচারপতির বেঞ্চ এ আদেশ দেয়। এর ফলে খালেদা জিয়ার আবেদন খারিজ করে  দেওয়া হাই কোর্টের আদেশই বহাল থাকছে এবং নিম্ন আদালতে এ মামলার স্বাভাবিক বিচার কার্যক্রম চলতে আর কোনো বাধা নেই বলে আইনজীবীরা জানিয়েছেন। এর আগে ৯ মার্চ পুনঃতদন্ত চেয়ে খালেদার করা আবেদন খারিজ করে হাই কোর্ট। আদালতে খালেদার পক্ষে শুনানি করেন আইনজীবী এ জে মোহাম্মদ আলী, জয়নুল আবেদীন ও মাহবুব উদ্দিন খোকন। দুদকের পক্ষে ছিলেন আইনজীবী খুরশীদ আলম খান।

খালেদার আইনজীবীরা জানান, জিয়া অরফানেজ ট্রাস্ট মামলার অভিযোগে বলা হয়েছে, ট্রাস্টের দুই কোটি ১০ লাখ টাকা এসেছে সৌদি আরব থেকে। আসলে এই অর্থ কুয়েতের আমির অরফানেজ ট্রাস্টের জন্য দিয়েছেন। যে টাকা লাভসহ এখনো ট্রাস্ট ফান্ডে জমা রয়েছে। তাই মামলার এই অংশ পুনঃতদন্তের জন্য বিচারিক আদালতে আবেদন করলেও তা নাকচ হয়। এর বিরুদ্ধে হাই কোর্টে রিভিশন আবেদন করা হয়।

জিয়া অরফানেজ ট্রাস্টে অনিয়মের অভিযোগে ২০০৮ সালের ৩ জুলাই রাজধানীর রমনা থানায় মামলাটি দায়ের করে দুদক। ওই মামলায় এতিমদের সহায়তার জন্য একটি বিদেশি ব্যাংক থেকে আসা ২ কোটি ১০ লাখ ৭১ হাজার ৬৭১ টাকা আত্মসাতের অভিযোগ আনা হয়। সাবেক প্রধানমন্ত্রী খালেদা জিয়া ও তার ছেলে তারেক রহমানসহ ছয়জনের বিরুদ্ধে ২০১০ সালের ৫ আগস্ট এ মামলার অভিযোগপত্র দাখিল করা হয়।

সর্বশেষ খবর