শিরোনাম
প্রকাশ : সোমবার, ২০ জানুয়ারি, ২০২০ ০০:০০ টা
আপলোড : ১৯ জানুয়ারি, ২০২০ ২৩:০৪

দ্বিতীয় পর্বের আখেরি মোনাজাত

মুসলিম উম্মাহর শান্তি কামনা

টঙ্গী ও গাজীপুর প্রতিনিধি

মুসলিম উম্মাহর শান্তি কামনা

কড়া নিরাপত্তার মধ্যে টঙ্গীর তুরাগ তীরে দ্বিতীয় পর্বের আখেরি মোনাজাতের মধ্য দিয়ে শেষ হলো এ বছরের ৫৫তম বিশ্ব ইজতেমা। মোনাজাতে বিশ্ব মুসলিম উম্মাহর শান্তি ও সমৃদ্ধি কামনা করেন দেশ-বিদেশের লাখো মুসল্লি। বেলা ১১টা ৪৯ মিনিটে শুরু হয়ে দুপুর ১২টা ৬ মিনিট পর্যন্ত ১৭ মিনিট দীর্ঘ মোনাজাত পরিচালনা করেন দিল্লির নিজামুদ্দিন মারকাজের মাওলানা জমশেদ। প্রথমে আরবি ও পরে উর্দুতে পরিচালিত এ মোনাজাতে তিনি মুসলিম উম্মার ঐক্য, শান্তি, সমৃদ্ধি, ইহ ও পরকালীন মুক্তি কামনা করেন। আখেরি মোনাজাতে আত্মশুদ্ধি ও গুনাহ মাফের পাশাপাশি দুনিয়ার সব বালা-মুসিবত থেকে হেফাজত করার জন্য দুই হাত তুলে মহান আল্লাহ রাব্বুল আলামিনের দরবারে প্রার্থনা করা হয়। এ সময় আমিন, আল্লা হুম্মা আমিন ধ্বনিতে আকাশ-বাতাস মুখর হয় টঙ্গীর তুরাগ তীর। গতকাল ভোর থেকেই মুসল্লিদের ঢল নামে টঙ্গীর ইজতেমা ময়দানে। এর আগে বাদ ফজর বয়ান করেন মাওলানা ইকবাল হাফিজ। পরে হেদায়াতি বয়ান করেন দিল্লির নিজাম উদ্দিনের মাওলানা জমশেদ। ইজতেমা শেষে বিশ্বের বিভিন্ন এলাকায় ইসলামের দাওয়াত পৌঁছে দিতে মুসল্লিরা ছড়িয়ে পড়বেন নিজ নিজ এলাকায়। দেশের জন্য, নিজের জন্য ও মুসলিম উম্মাহর জন্য দোয়া করেছেন ইজতেমায় আগত মুসল্লিরা।

গাজীপুর মেট্রোপলিটন পুলিশের কমিশনার মো. আনোয়ার হোসেন জানান, মুসল্লিদের ইজতেমা ময়দানে আসা এবং আখেরি মোনাজাত শেষে বাড়ি ফেরা নির্বিঘ্ন করতে গাজীপুর মেট্রোপলিটন পুলিশ টঙ্গীমুখী সড়ক-মহাসড়কে ট্রাফিক ব্যবস্থা নিয়ন্ত্রণ করা হয়। ব্যবস্থা করা হয় বিনা ভাড়ায় শাটল বাসের। ট্রেনে যাতায়াতের জন্য নেওয়া হয় বিশেষ ব্যবস্থা।

দ্বিতীয় পর্বে আরও দুজনের মৃত্যু : বিশ্ব ইজতেমায় এসে শনিবার রাতে আরও দুই মুসল্লির মৃত্যু হয়েছে। এ নিয়ে এবারের দ্বিতীয় পর্বের ইজতেমায় অংশ নিতে এসে এ পর্যন্ত ১০ জন মুসল্লির মৃত্যু হয়েছে। এদিকে এবারের ইজতেমার প্রথম পর্বে ১২ জন মুসল্লির মৃত্যু হয়েছে।

বিশ্বের ৫৫ দেশের অংশগ্রহণ : ইজতেমার এই পর্বে ভারত, পাকিস্তান, ইন্দোনেশিয়া, জর্ডান, লিবিয়া, আফ্রিকা, লেবানন, আফগানিস্তান, ফিলিস্তিন, যুক্তরাষ্ট্র, তুরস্ক, ইরাক, সৌদি আরব, ইংল্যান্ডসহ বিশ্বের ৫৫টি দেশের দুই হাজার ৪১০ জন মুসল্লি অংশ নিয়েছেন। গত শুক্রবার বাদ ফজর আম বয়ানের মধ্য দিয়ে দিল্লির মাওলানা সা’দ কান্ধলভীর অনুসারীদের অংশগ্রহণে বিশ্ব ইজতেমার দ্বিতীয় পর্ব আনুষ্ঠানিকভাবে শুরু হয়। এর আগে গত ১০ জানুয়ারি ইজতেমার প্রথম পর্ব শুরু হয়ে ১২ জানুয়ারি আখেরি মোনাজাতের মধ্য দিয়ে শেষ হয়। এতে যোগ দেন মাওলানা জুবায়ের অনুসারী মুসল্লিরা।

আগামী বছর দুই গ্রুপের আলাদা দুই ধাপে ইজতেমার তারিখ ঘোষণা : প্রথম ধাপে অনুষ্ঠিত জোবায়ের পন্থিদের ন্যায় দ্বিতীয় ধাপে সা’দ পন্থিরাও আগামী ৫৬তম বিশ্ব ইজতেমা আলাদাভাবে দুই ধাপে করার আগাম তারিখ ঘোষণা করেছেন। গতকাল দ্বিতীয় পর্বের আখেরি মোনাজাতের আগে মূল মঞ্চ থেকে তাদের পক্ষ থেকে সা’দ অনুসারীদের ইজতেমার তারিখ ঘোষণা দেওয়া হয়। আগামী ২৫, ২৬ ও ২৭ ডিসেম্বর ২০২০ প্রথম ধাপে এবং ১, ২ ও ৩ জানুয়ারি ২০২১ তারিখে সা’দ পন্থিদের দুই ধাপে বিশ্ব ইজতেমার তারিখ ঘোষণা করা হয়। পাঁচ দিনের জোড় ইজতেমা ১৩, ১৪, ১৫, ১৬ ও ১৭ নভেম্বর ২০২০। এর আগে গত ১২ জানুয়ারি জোবায়ের পন্থিদের ইজতেমার আখেরি মোনাজাতের দিন আগামী বছর তারাও দুই ধাপে ৮, ৯ ও ১০ জানুয়ারি এবং ১৫, ১৬ ও ১৭ জানুয়ারি ২০২১ সালে ৫৬তম বিশ্ব ইজতেমা এবং আগামী ২৭ নভেম্বর হতে ১ ডিসেম্বর ৫ দিনব্যাপী প্রাক ইজতেমা (জোড় ইজতেমা) অনুষ্ঠিত হবে বলে আলমি শূরার সিদ্ধান্ত মাইকে ঘোষণা দেওয়া হয়।


আপনার মন্তব্য

এই বিভাগের আরও খবর