রবিবার, ৩ জানুয়ারি, ২০২১ ০০:০০ টা

কোয়ারেন্টাইনের ভয়ে লন্ডন প্রবাসীরা

ফ্লাইট বাতিলের হিড়িক

শাহ্ দিদার আলম নবেল, সিলেট

যুক্তরাজ্যে ছড়িয়ে পড়েছে নতুন ধরনের করোনাভাইরাস। সংক্রমণ বিবেচনায় দেশটির বিভিন্ন শহরে ঘোষণা করা হয়েছে লকডাউন। এ সংক্রমণ থেকে মুক্ত থাকতে বিশ্বের  বিভিন্ন দেশ ইতিমধ্যে যুক্তরাজ্যের সঙ্গে আকাশ যোগাযোগ বন্ধ করে দিলেও ফ্লাইট চালু রেখেছে বাংলাদেশ। তবে এত দিন যুক্তরাজ্য থেকে আসা প্রবাসীদের হোম কোয়ারেন্টাইনে থাকার নির্দেশ দেওয়া হলেও নতুন বছরের প্রথম দিন থেকে নতুন নিয়ম কার্যকর করা হয়েছে। এখন থেকে যুক্তরাজ্য থেকে দেশে ফিরলেই নিজ খরচে যেতে হবে প্রাতিষ্ঠানিক কোয়ারেন্টাইনে। এই আদেশ ঘোষণার পরপর প্রাতিষ্ঠানিক কোয়ারেন্টাইনের ভয়ে বাংলাদেশ বিমানের লন্ডন-সিলেট-ঢাকা ফ্লাইটের টিকিট বাতিলের হিড়িক পড়েছে। আগামীকাল লন্ডন থেকে যে ফ্লাইট আসার কথা রয়েছে, সেটির তিন-চতুর্থাংশ টিকিট ইতিমধ্যে বাতিল করেছেন যাত্রীরা।

প্রতিবছর শীত মৌসুমে বিপুলসংখ্যক যুক্তরাজ্য প্রবাসী দেশে ফেরেন। এর মধ্যে ৮০-৯০ ভাগ প্রবাসী সিলেটের। এ বছরও ডিসেম্বর থেকে যুক্তরাজ্য প্রবাসীরা পরিবারের সদস্যদের নিয়ে দেশে ফিরতে শুরু করেন। সপ্তাহের সোম ও বৃহস্পতিবার লন্ডন-সিলেট সরাসরি ফ্লাইটে দুই শতাধিক করে প্রবাসী সিলেটে আসেন। কিন্তু যুক্তরাজ্যে করোনা সংক্রমণ বেড়ে যাওয়ার পরিপ্রেক্ষিতে বাংলাদেশ সরকারের নেওয়া প্রাতিষ্ঠানিক কোয়ারেন্টাইনের সিদ্ধান্তে হোঁচট খান প্রবাসীরা। নতুন সিদ্ধান্ত অনুযায়ী আগামীকাল লন্ডন থেকে যে ফ্লাইট আসবে, সেটির সব যাত্রীকে করোনা নেগেটিভ সার্টিফিকেট থাকলেও যেতে হবে ১৪ দিনের প্রাতিষ্ঠানিক কোয়ারেন্টাইনে। কোয়ারেন্টাইনের খরচও বহন করতে হবে যাত্রীকে। এ সিদ্ধান্তের পর প্রবাসীরা ফ্লাইট বাতিল করা শুরু করেন।

বিমান বাংলাদেশ এয়ারলাইনস সিলেট অফিসের ব্যবস্থাপক শাহনেওয়াজ মজুমদার বাংলাদেশ প্রতিদিনকে বলেন, ‘আগামী সোমবার (৪ জানুয়ারি) লন্ডন থেকে সিলেটে যে ফ্লাইট আসবে, তাতে দুই শতাধিক যাত্রী সিট বুকিং করেছিলেন। কিন্তু প্রাতিষ্ঠানিক কোয়ারেন্টাইনের ঘোষণার পর যাত্রীরা টিকিট বাতিল করা শুরু করেছেন। শনিবার (গতকাল) বেলা সাড়ে ১২টা পর্যন্ত মাত্র ৫৩ জন যাত্রী সিট ধরে রেখেছেন। ফ্লাইটের আগে টিকিট আরও বাতিল হতে পারে।’

যুক্তরাজ্যে অবস্থানরত সিলেটের জকিগঞ্জের জাকির হোসেন জানান, পরিবারের সদস্যদের নিয়ে তিনি ৪ জানুয়ারির ফ্লাইটে দেশে আসার কথা ছিল। কিন্তু দেশে ফিরে নিজ খরচে ১৪ দিন প্রাতিষ্ঠানিক কোয়ারেন্টাইনে থাকতে হবে এটা শোনার পর তিনি টিকিট বাতিল করেছেন। তিনি বলেন, স্ত্রী ও সন্তানদের নিয়ে হোটেলে কোয়ারেন্টাইনে থাকা অনেক কষ্টকর হবে। এ ছাড়া কোয়ারেন্টাইনের খরচও পড়বে অনেক। তাই তিনি টিকিট বাতিল করেছেন।

যুক্তরাজ্যে বেড়াতে যাওয়া সিলেটের বালাগঞ্জের শাহাব উদ্দিন জানান, আগামী ১১ জানুয়ারি তার দেশে ফেরার কথা। রিটার্ন টিকিটও তিনি এভাবে করে গিয়েছিলেন। কিন্তু দেশে ফিরে ১৪ দিন প্রাতিষ্ঠানিক কোয়ারেন্টাইনে থাকতে হবে এ জন্য তিনি ফ্লাইট পরিবর্তনের চিন্তাভাবনা করছেন। টিকিট পাল্টে ১৫ জানুয়ারির পর তিনি দেশে আসার পরিকল্পনা করেছেন। এতে তাকে হয়তো প্রাতিষ্ঠানিকের পরিবর্তে হোম কোয়ারেন্টাইনে থাকলেই চলবে। সিলেট ওসমানী আন্তর্জাতিক বিমানবন্দরের ব্যবস্থাপক হাফিজ আহমদ জানান, আগামী ১৫ জানুয়ারি পর্যন্ত যারা লন্ডন থেকে ফিরবেন তাদের প্রাতিষ্ঠানিক কোয়ারেন্টাইনে পাঠানো হবে। এ সময় আর বাড়বে কি না সে বিষয়ে এখনো সিদ্ধান্ত হয়নি।

সর্বশেষ খবর