শনিবার, ৭ আগস্ট, ২০২১ ০০:০০ টা

কোনো চাপের কাছে মাথা নত করবে না ইরান : রাইসি

প্রতিদিন ডেস্ক

ইরানের নতুন প্রেসিডেন্ট ইবরাহিম রাইসি বলেছেন, মার্কিন নিষেধাজ্ঞা প্রত্যাহারে যে কোনো কূটনৈতিক তৎপরতাকে তেহরান সমর্থন করবে। কিন্তু কোনো চাপের কাছে মাথা নত করবে না তার দেশ। রাইসি গত বৃহস্পতিবার শপথ নেওয়ার পর এ কথা বলেন। সূত্র : এএফপি।

পার্লামেন্টে রাইসি বলেন, ‘ইরানের বিরুদ্ধে যেসব নিষেধাজ্ঞা আরোপ করা হয়েছে, তা অবশ্যই প্রত্যাহার কতে হবে। এই নিষেধাজ্ঞা প্রত্যাহারের লক্ষ্যে  যে কোনো কূটনৈতিক পরিকল্পনা আমরা সমর্থন করব।’

উল্লেখ্য, গত ১৮ জুনের প্রেসিডেন্ট নির্বাচনে জয়ী হন অতি রক্ষণশীল রাইসি। তিনি আনুষ্ঠানিকভাবে চার বছরের মেয়াদে ক্ষমতা গ্রহণ করেছেন। গতকাল তিনি পার্লামেন্ট অধিবেশনে অংশ নেন।

প্রেসিডেন্ট হিসেবে শপথ নেওয়ার পর রাইসি তার সরকারের অবস্থান স্পষ্ট করেন। তিনি বলেন, চাপ ও নিষেধাজ্ঞা আরোপের যে কৌশল নেওয়া হয়েছে, তা দিয়ে ইরানকে থামিয়ে রাখা যাবে না। ইরান তার অধিকার আদায়ে কাজ করে যাবে। ৬০ বছর বয়সী এই সাবেক প্রধান বিচারপতি বলেন, আঞ্চলিক দেশগুলোর সঙ্গে সম্পর্কোন্নয়নে প্রাধান্য দেবে তার সরকার। তিনি বলেন, এই অঞ্চলের প্রতিটি দেশ, বিশেষ করে প্রতিবেশীদের প্রতি তিনি বন্ধুত্ব ও ভ্রাতৃত্বের হাত বাড়িয়ে দিয়েছেন। এই অঞ্চলের শান্তি ও নিরাপত্তা বজায় রাখার সক্ষমতা ইরানের রয়েছে বলে মন্তব্য করেন তিনি।

ইরানের রাষ্ট্রীয় টেলিভিশনের খবরে বলা হয়, পার্লামেন্টে এক অনুষ্ঠানের মধ্য দিয়ে শপথ গ্রহণ করেন রাইসি। অনুষ্ঠানে ইরাকের প্রেসিডেন্ট বারহাম সালেহ ও আফগান প্রেসিডেন্ট আশরাফ গনি উপস্থিত ছিলেন। অনুষ্ঠানে বিভিন্ন দেশের ৮০ জন কূটনীতিক উপস্থিত ছিলেন। এ ছাড়া উপস্থিত ছিলেন পরমাণু চুক্তিবিষয়ক ইউরোপীয় ইউনিয়নের সমঝোতাকারী এনরিক  মোরা, ফিলিস্তিনের হামাস নেতা ইসমাইল হানিয়া।