মঙ্গলবার, ১২ অক্টোবর, ২০২১ ০০:০০ টা

অর্থনীতির নোবেল তিন মার্কিনির

প্রতিদিন ডেস্ক

অর্থনীতির নোবেল তিন মার্কিনির

অর্থনীবিদ ডেভিড কার্ড, জোসুয়া ডি অ্যাংরিস্ট এবং গুইদো ডব্লিউ ইমবেনস এ বছর অর্থনীতিতে নোবেল পুরস্কার পেয়েছেন। শ্রম অর্থনীতিতে অবদানের কারণে এ পুরস্কার পেয়েছেন ডেভিড কার্ড। আর কার্যকারণ সম্পর্ক বিশ্লেষণে অবদানের স্বীকৃতি পেয়েছেন বাকি দুজন। সূত্র : রয়টার্স।

গতকাল বাংলাদেশ সময় বেলা ৩টা ৫৫ মিনিটের দিকে রয়্যাল সুইডিশ একাডেমি অব সায়েন্সেস ২০২১ সালের অর্থনীতিতে নোবেল বিজয়ীদের নাম ঘোষণা করে। রয়্যাল সুইডিশ একাডেমি অব সায়েন্সেস বলেছে, আলফ্রেড নোবেলের স্মৃতি রক্ষার্থে  অর্থনীতিতে এ বছর ভেরিজ রিক্সব্যাংক পুরস্কারের অর্ধেক পাবেন ডেভিড কার্ড এবং বাকি অর্ধেক যৌথভাবে পাবেন জোসুয়া ডি অ্যাংরিস্ট এবং গুইদো ডব্লিউ ইমবেনস।

ডেভিড কার্ড যুক্তরাষ্ট্রের ক্যালিফোর্নিয়ার ইউনিভার্সিটি অব বার্কেলির অর্থনীতির অধ্যাপক। ম্যাসাচুসেটস ইনস্টিটিউট অব টেকনোলজির ফোর্ড অধ্যাপক জোসুয়া ডি অ্যাংরিস্ট এবং গুইদো ডব্লিউ ইমবেনস হলেন স্টানফোর্ড গ্র্যাজুয়েট স্কুল অব বিজনেসের অর্থনীতির অধ্যাপক।

নোবেল কমিটি বলেছে, এই তিন গবেষক আমাদের শ্রমবাজার সম্পর্কে নতুন দিশা দিয়েছেন আর প্রাকৃতিক পরীক্ষা থেকে প্রাপ্ত ফলাফল ও কারণ সম্পর্কে দিশা দিয়েছেন। প্রসঙ্গত, গত বছর এ পুরস্কার পান দুই মার্কিন অর্থনীতিবিদ। তারা হলেন পল আর মিলগ্রোম এবং রবার্ট বি উইলসন। নিলাম তত্ত্বের উন্নতি এবং নতুন নিলাম পদ্ধতি আবিষ্কারের জন্য তারা এ সম্মানজনক পুরস্কারে ভূষিত হন।

সর্বশেষ খবর