বুধবার, ১৩ এপ্রিল, ২০২২ ০০:০০ টা

খালেদার নাইকো মামলার অভিযোগ গঠন শুনানি পিছিয়েছে

নিজস্ব প্রতিবেদক

নাইকো দুর্নীতি মামলায় বিএনপি চেয়ারপারসন খালেদা জিয়াসহ নয়জনের বিরুদ্ধে অভিযোগ গঠনের শুনানি ২৪ মে পর্যন্ত মুলতবি করেছে আদালত। গতকাল খালেদা জিয়া অসুস্থ জানিয়ে তাঁর আইনজীবীরা আবেদন করলে ঢাকার বিশেষ জজ আদালত-৯-এর বিচারক শেখ হাফিজুর রহমান এ আদেশ দেন।

আসামির মধ্যে গিয়াসউদ্দিন আল মামুন এখন কারাগারে এবং বাকি ছয় আসামি জামিনে আছেন। আরেক আসামি নাইকো রিসোর্সেস (বাংলাদেশ) লিমিটেডের সাবেক প্রেসিডেন্ট কাশেম শরীফ পলাতক। গতকাল  শুনানির সময় কেরানীগঞ্জে ঢাকা কেন্দ্রীয় কারাগারের অস্থায়ী আদালতে হাজির ছিলেন দুই আসামি মামুন ও সেলিম ভূঁইয়া।

২০০১ থেকে ২০০৬ সালের মধ্যে খালেদা জিয়া প্রধানমন্ত্রী থাকাকালে কানাডিয়ান কোম্পানি নাইকোকে গ্যাস অনুসন্ধান ও উত্তোলন চুক্তি দিতে ক্ষমতার অপব্যবহারের অভিযোগ এনে ২০০৭ সালের ডিসেম্বরে দুর্নীতি দমন কমিশন (দুদক) মামলাটি করে। ২০০৮ সালের ৫ মে খালেদা জিয়াসহ ১১ জনের বিরুদ্ধে অভিযোগপত্র দেয় দুদক। ওই চুক্তির মাধ্যমে রাষ্ট্রীয় কোষাগারের ১৩ হাজার কোটি টাকার বেশি ক্ষতির অভিযোগ আনে দুদক।

মামলার অন্যতম আসামি সাবেক জ্বালানি প্রতিমন্ত্রী এবং বিএনপি নেতা এ কে এম মোশাররফ হোসেন ২০২০ সালের ১৭ অক্টোবর এবং মওদুদ আহমদ ২০২১ সালের ১৬ মার্চ মারা যাওয়ায় তাঁদের মামলা থেকে অব্যাহতি দেওয়া হয়েছে।

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর