শিরোনাম
বৃহস্পতিবার, ১ সেপ্টেম্বর, ২০২২ ০০:০০ টা

টাইগারদের বাঁচা-মরার লড়াই

রাশেদুর রহমান

মরুর বুকে টাইগারের গর্জন শোনাবার লক্ষ্য নিয়ে দুবাই যাত্রা করেছিলেন সাকিব আল হাসানরা। নতুন করে সবকিছু শুরু করার তাড়নাও ছিল। পুরনো দুঃখ ভোলার ইচ্ছা ছিল। কিন্তু প্রথম লড়াইয়ে এর কোনোটাই হয়নি। আফগানিস্তানের বিপক্ষে হেরে খাদের কিনারায় চলে গেছেন টাইগাররা। আর একটু পেছালেই নির্ঘাত পতন! সেই পতন থেকে বাঁচার লক্ষ্য নিয়ে আজ দুবাই ইন্টারন্যাশনাল স্টেডিয়ামে শ্রীলঙ্কার মুখোমুখি হচ্ছেন সাকিব আল হাসানরা। বাঁচা-মরার লড়াইয়ে নামছে বাংলাদেশ।

এশিয়া কাপ ক্রিকেটে বাংলাদেশ গতবারের ফাইনালিস্ট। ওয়ানডে ফরম্যাটে অনুষ্ঠিত সেই এশিয়া কাপের গ্রুপ পর্বে খেলেছিল আফগানিস্তান ও শ্রীলঙ্কার বিপক্ষে। আফগানদের কাছে ১৩৬ রানে হারলেও শ্রীলঙ্কাকে ১৩৭ রানে হারিয়ে সুপার ফোর নিশ্চিত করেছিল টাইগাররা। সুপার ফোরে আফগানিস্তান ও পাকিস্তানকে হারিয়ে ফাইনাল খেলে বাংলাদেশ। তবে চূড়ান্ত লড়াইয়ে ভারতের কাছে হেরে যায় ৩ উইকেটে। গতবারের এশিয়া কাপের কথা মনে রেখেই আজ মাঠে নামবেন টাইগাররা! এবারেও আফগানদের কাছে হেরেছেন সাকিবরা। শ্রীলঙ্কার বিপক্ষে জিতে কী সুপার ফোর নিশ্চিত করতে পারবেন! টি-২০ ফরম্যাটে অনুষ্ঠিত হচ্ছে এবারের এশিয়া কাপ। শারজাহ ক্রিকেট স্টেডিয়ামে সাকিব আল হাসানরা আফগানিস্তানের কাছে হেরেছেন ৭ উইকেটে। দুবাই ইন্টারন্যাশনাল স্টেডিয়ামে কী অপেক্ষা করছে!

আন্তর্জাতিক টি-২০ ক্রিকেটে শ্রীলঙ্কার বিপক্ষে ১২ বার মুখোমুখি হয়েছে বাংলাদেশ। এর মধ্যে চারবার জয় পেয়েছে টাইগাররা। হেরেছে আটবার। তবে গত আট ম্যাচে জয়-পরাজয়ের পরিসংখ্যান দুই দলেরই সমান-সমান। চার ম্যাচে জিতেছে বাংলাদেশ। চার ম্যাচে জিতেছে শ্রীলঙ্কা। এই পরিসংখ্যানের পাশাপাশি গত এশিয়া কাপে শ্রীলঙ্কাকে হারানোর সুখস্মৃতিও আছে টাইগারদের। আফগানিস্তানের বিপক্ষে তিন পেসার নিয়ে খেলেছে বাংলাদেশ। অথচ স্পিনারদের জন্য বেশ সহায়ক ছিল উইকেট। আফগানরা স্পিন সহায়ক উইকেট থেকে শতভাগ সাহায্য নিয়েছে। মুজিব উর রহমান, রশিদ খানদের বিপক্ষে দাঁড়াতেই পারেননি টাইগাররা। বিপরীতে সাকিব আল হাসান ও মোসাদ্দেকও ভালো বোলিং করেছেন। কিন্তু তিন পেসারের ওভারগুলোতেই জয় তুলে নেয় আফগানরা। অবশ্য দল সাজানোর ক্ষেত্রে বাংলাদেশের ভুল হয়েছে বলে স্বীকার করেননি মোসাদ্দেক হোসেন সৈকত। আফগানদের বিপক্ষে ম্যাচে হারের পর সংবাদ সম্মেলনে এসে বলে গেলেন, ‘আমাদের ব্যাটিংটাই ভালো হয়নি। সেখানে আরও কিছু রান সংগ্রহ করতে পারলে ম্যাচটা আমরা নিয়ন্ত্রণ করতে পারতাম।’ আফগানিস্তানের বিপক্ষে ম্যাচে পরাজয়ের পর অনেক কাটাছেঁড়াই চলছে। তবে শ্রীলঙ্কার বিপক্ষে হারলে আর সে সুযোগটাও থাকবে না। বিদায় নিতে হবে গতবারের ফাইনালিস্টদের!

সর্বশেষ খবর