বুধবার, ৭ সেপ্টেম্বর, ২০২২ ০০:০০ টা

ভারতকে হারিয়ে ফাইনালের পথে শ্রীলঙ্কা

ক্রীড়া প্রতিবেদক

ভারতকে হারিয়ে ফাইনালের পথে শ্রীলঙ্কা

এশিয়া কাপ ক্রিকেটে সুপার ফোরের লড়াইয়ে টানা দুই জয়ে ফাইনালে এক পা দিয়ে রাখল শ্রীলঙ্কা। গতকাল দুবাই ইন্টারন্যাশনাল স্টেডিয়ামে টুর্নামেনেটর ডিফেন্ডিং চ্যাম্পিয়ন ভারতকে ৬ উইকেটে হারিয়েছে শ্রীলঙ্কা। প্রথমে ব্যাটিংয়ে নেমে ভারত ২০ ওভারে ৮ উইকেট হারিয়ে ১৭৩ রান সংগ্রহ করে। এক বল হাতে রেখেই ১৭৪ রান করে ৬ উইকেটের জয় তুলে নেয় লঙ্কানরা। টসে হেরে ব্যাটিংয়ে নেমে শুরুতেই বিপর্যয়ে পড়ে ভারত।   মাত্র ১৩ রানেই দুই উইকেট হারায় তারা। কে এল রাহুল মাত্র ৬ রানে এবং বিরাট কোহলি শূন্য (০) রানে সাজঘরে ফেরেন। তবে শুরুর এই ধাক্কাটা ভালোভাবেই সামলে নেন অধিনায়ক রোহিত শর্মা ও সূর্যকুমার যাদব। রোহিত শর্মা মাত্র ৪১ বলে ৭২ রান করেন। ৫টি চার ছাড়াও ৪টি ছক্কা হাঁকান তিনি। দীর্ঘদিন পর রানের দেখা পেলেন ভারতীয় অধিনায়ক। গত ছয়টি ইনিংসে ৫০-ঊর্ধ্ব রানের ইনিংস খেলতে পারেননি রোহিত। সর্বশেষ তিনি গত জুলাইয়ে ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে হাফ সেঞ্চুরি করেন (৬৪ রান)। এশিয়া কাপে আগের তিন ম্যাচে তার ইনিংস ছিল ২৮, ২১ ও ১২ রানের। গতকাল রান পেয়েছেন সূর্যকুমারও। তিনি ২৯ বলে ৩৪ রান করেন। একটি করে চার ও ছক্কা হাঁকান সূর্যকুমার। হার্দিক পান্ডিয়া ১৩ বলে ১৭ রান করে আউট হন। এ ছাড়া রিশাব পন্ত ১৭, অশ্বিন ১৫* ও দীপক হুদা ৩ রান করেন। শ্রীলঙ্কার পক্ষে দিলশান মাদুশানকা ৩টি এবং দসুন শানাকা ও চামিকা করুনারত্নে ২টি করে উইকেট শিকার করেন। এ ছাড়া একটি উইকেট শিকার করেন মাহেশ থিকশানা।

জবাব দিতে নেমে শ্রীলঙ্কার শুরুটা দারুণ হয়। উদ্বোধনী জুটিতে দলের খাতায় ৯৭ রান যোগ করেন পাথুম নিসানকা ও কুশল মেন্ডিস। নিসানকা ৩৭ বলে ৪টি চার ও ২টি ছক্কার মারে ৫২ রান করে আউট হলেও উইকেটে টিকে থাকেন কুশল মেন্ডিস। তিনি ৩৭ বলে ৪টি চার ও ৩টি ছক্কার মারে ৫৭ রান করেন। ১৩ রানের ব্যবধানে ৪ উইকেট হারিয়ে বেশ বিপদে পড়ে লঙ্কানরা।

নিসানকার পর চারিথ আশালঙ্কা (০) ও দানুস্কা গুনাতিলক (১) দ্রুত সাজঘরে ফেরেন। তবে ভানুকা রাজাপক্ষ (১৭ বলে ২৫ রান) ও দসুন শানাকা (১৮ বলে ৩৩ রান) শ্রীলঙ্কাকে জয়ের বন্দরে পৌঁছে দেন।

সুপার ফোরে টানা দুই জয়ে ফাইনালে এক পা দিয়ে রাখল শ্রীলঙ্কা। আজ আফগানিস্তানের বিপক্ষে পাকিস্তান জিতলে শ্রীলঙ্কা ও পাকিস্তান দুই দলেরই ফাইনাল নিশ্চিত হয়ে যাবে। সুপার ফোরের পরের দুটি ম্যাচ কেবল আনুষ্ঠানিকতার হয়ে যাবে সেক্ষেত্রে। এদিকে সুপার ফোরে টানা দুই ম্যাচ হেরে ভারতের বিদায় অনেকটাই নিশ্চিত। তবে পাকিস্তান নিজেদের পরের দুটি ম্যাচ (আফগানিস্তান ও শ্রীলঙ্কার বিপক্ষে) হারলে ভারতের সুযোগ থাকবে। আফগানিস্তানের বিপক্ষে কাল ভারত জিতলে রানরেটের হিসেবে রোহিত শর্মারা ফাইনালে যেতেও পারেন! তবে এই সম্ভাবনাটা কেবল খাতা কলমেই টিকে আছে।

এই রকম আরও টপিক

সর্বশেষ খবর