শনিবার, ১৪ জানুয়ারি, ২০২৩ ০০:০০ টা

জন্মদিনের আগের দিন চিরবিদায় শিশু সায়ন্তীর

ইমরান এমি, চট্টগ্রাম

জন্মদিনের আগের দিন চিরবিদায় শিশু সায়ন্তীর

১০ বছর আগেও খোকন বসাকের বাড়িতে ঘটে অগ্নিকান্ড। সে যাত্রায় কোনো ক্ষয়ক্ষতি না হলেও ভাগ্যদেবী এবার প্রসন্ন ছিলেন না।

বৃহস্পতিবার রাতের ঘুমই শেষ ঘুম হয়েছে খোকন বসাকের পরিবারের পাঁচ সদস্যের। খোকনের অবস্থাও সংকটাপন্ন।

বৃহস্পতিবার দিবাগত রাত ২টায় অগ্নিকান্ড ঘটে চট্টগ্রামের রাঙ্গুনিয়া উপজেলার পারুয়া ইউনিয়নের মহাজনপাড়ার খোকন বসাকের সেমিপাকা ঘরে। এতে তার পরিবারের ছয়জনের পাঁচজনই দগ্ধ হয়ে মারা গেছেন।

ভাগ্যক্রমে বেঁচে থাকা খোকন বসাক এখনো জানেন না সে খবর। মা-বাবা, স্ত্রী ও দুই সন্তান আর নেই এ পৃথিবীতে। গুরুতর অবস্থায় হাসপাতালে ভর্তির পর থেকে এখনো জ্ঞান ফেরেনি তার। হাসপাতালের বার্ন অ্যান্ড প্লাস্টিক সার্জারি ইউনিটের সহকারী অধ্যাপক ডা. এস খালেদ চৌধুরী বলেন, খোকনের শরীরের ২০ শতাংশ দগ্ধ হয়েছে। তবে সবচেয়ে উদ্বেগের বিষয় হলো তার শ্বাসনালি গুরুতর ক্ষতিগ্রস্ত হয়েছে। যখন আগুনের তাপে শ্বাসনালি পুড়ে যায় বা গুরুতর ক্ষতিগ্রস্ত হয়, তখন রোগীর অবস্থা সংকটাপন্ন থাকে।

খোকন পেশায় সিএনজি অটোরিকশা চালক। তার আয়েই চলত ছয় সদস্যের পরিবার। রাতে অটোরিকশাটি রান্নাঘরের পাশে উঠানে থাকে। আগুনে অটোরিকশাটিও পুড়ে গেছে। ছেলে ও মেয়েকে নিয়ে ছিল খোকনের চোখে-মুখে স্বপ্নের বীজ। ছেলে বড় হবে, রোজগার করবে। সেমিপাকা ঘরটি একদিন বিল্ডিংয়ে পরিণত হবে। কিন্তু সেই স্বপ্ন অধরা রয়ে গেল, মাঝখানে নেই হয়ে গেল পরিবারটি। আজ খোকন বসাকের ছোট মেয়ে সায়ন্তী বসাকের জন্মদিন। বৃহস্পতিবার রাতেই প্রতিবেশীদের সঙ্গে কথা বলেছেন মেয়ের জন্মদিন পালন নিয়ে। অন্য জন্মদিনের চেয়ে এবারের জন্মদিনটি বেশ বড় করে আয়োজন করার কথা ছিল সায়ন্তীর। কিন্তু সপ্তম জন্মদিনের মাত্র এক দিন আগেই অগ্নিদগ্ধ হয়ে চিরতরে বিদায় নিল সায়ন্তী। খোকন বসাকের ঘরের পাশে রয়েছে শ্রীশ্রীরাধামাধব মন্দির। এ মন্দিরের সেবিকা আরতি সাহা বলেন, ‘বৃহস্পতিবার রাতে সায়ন্তীর বাবা-মা প্রতিবেশীদের সঙ্গে আলোচনা করেছেন মেয়ের সপ্তম জন্মদিনটা এবার বড় করে করবেন। এলাকার মানুষজনকে খাওয়াবেন। আরও অনেক কিছু। কিন্তু তা আর হলো না। জন্মদিনের এক দিন আগেই আগুনে দগ্ধ হয়ে মারা গেল সায়ন্তীসহ তার পরিবারের সদস্যরা। শুনেছি হাসপাতালে সায়ন্তীর বাবা বেঁচে আছেন, কিন্তু তার অবস্থাও ভালো নয়।’

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর