রবিবার, ১৯ ফেব্রুয়ারি, ২০২৩ ০০:০০ টা
দুই দলের পাল্টাপাল্টি চলছেই

তাদের পক্ষে কেউ নেই : খসরু

নিজস্ব প্রতিবেদক

তাদের পক্ষে কেউ নেই : খসরু

রাজধানীর বাইরে ১১ মহানগরে পদযাত্রা কর্মসূচি পালন করেছে বিএনপি। তবে গাজীপুরে পুলিশি বাধায় তা পণ্ড হয়ে গেছে। নারায়ণগঞ্জে বিএনপি নেতা-কর্মীদের বাড়ি বাড়ি গিয়ে ক্ষমতাসীন দলের নেতারা হুমকি দিয়েছে বলে অভিযোগ পাওয়া গেছে। দেশের বিভিন্ন স্থান থেকে আমাদের প্রতিনিধিরা এসব তথ্য জানিয়েছেন।

আওয়ামী লীগ এতিম হয়ে গেছে- খসরু : চট্টগ্রামে নগরীর কাজির দেউড়িতে পদযাত্রাপূর্ব সমাবেশে বিএনপি স্থায়ী কমিটির সদস্য আমীর খসরু মাহমুদ চৌধুরী বলেছেন, আওয়ামী লীগের পক্ষে কেউ নেই। আওয়ামী লীগ আজ এতিম হয়ে গেছে। ১০ দফা দাবিতে চট্টগ্রাম মহানগর বিএনপির উদ্যোগে পদযাত্রা কর্মসূচিতে প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন। চট্টগ্রামে পদযাত্রাটি দলীয় কার্যালয়ের সামনে থেকে শুরু হয়। এটি কাজির দেউড়ি মোড় হয়ে ঘুরে আবার দলীয় কার্যালয়ের সামনে গিয়ে শেষ হয়। আমীর খসরু বলেন, জনগণ সরকারের পতন ঘটাবে। জনতা রাস্তায় নেমে গেছে। এরা কেউ বাড়ি ফিরে যাবে না। দেশের মানুষ সিদ্ধান্ত নিয়ে ফেলেছে শেখ হাসিনাকে তারা বিদায় করবে। চট্টগ্রাম মহানগর বিএনপির আহ্বায়ক ডা. শাহাদাত হোসেনের সভাপতিত্বে ও সদস্য সচিব আবু বক্করের পরিচালনায় বক্তব্য রাখেন দলটির নেতা মীর মোহাম্মদ নাসির উদ্দিন, আবুল খায়ের ভূঁইয়া, জয়নুল আবদিন ফারুক।

আওয়ামী লীগ নেতাদের খাটের তলে টাকা পাওয়া যায়- নজরুল : বিএনপির স্থায়ী কমিটির সদস্য নজরুল ইসলাম খান বলেছেন, আওয়ামী লীগ নেতাদের খাটের তলে টাকা পাওয়া যায়। সব লুটপাট করে খাচ্ছে তারা। ফলে দেশে এখন দরিদ্র লোকের সংখ্যা প্রায় ৪ কোটি। নিত্যপ্রয়োজনীয় পণ্যের উচ্চমূল্যের কারণে মানুষ দুই বেলা পেট ভরে খেতে পারছে না। গতকাল সিলেট মহানগর বিএনপির পদযাত্রার সূচনা অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন।

জনগণের অধিকার নস্যাৎ করা যাবে না : দুলু : বিএনপি'র সাংগঠনিক সম্পাদক সম্পাদক রুহুল কুদ্দুস তালুকদার দুলু বলেছন, ক্যাডার ও রাষ্ট্রযন্ত্র ব্যবহার করে জনগণের অধিকার নস্যাৎ করা যাবে না। জেলে দিয়ে মানুষের কন্ঠস্বর রোধ করা যাবে না। রাজশাহী নগরীর ভুবনমোহন পার্কে পদযাত্রার আগে সমাবেশে তিনি এসব কথা বলেন। জেলা বিএনপির আয়োজনে পদযাত্রা সাগরপাড়া বটতলা থেকে শুরু হয়ে বাটার মোড়ে শেষ হয়। সেখানে পথসভায় রাজশাহী জেলা বিএনপি'র আহ্বায়ক আবু সাইদ চাঁদসহ নেতারা বক্তব্য রাখেন।

আওয়ামী লীগকে ক্ষমতায় রেখে দেশে কোন নির্বাচন হবে না- বুলু : বিএনপির ভাইস চেয়ারম্যান বরকত উল্লাহ বুলু বলেন, আওয়ামী লীগকে ক্ষমতায় রেখে দেশে কোন নির্বাচন হতে দেয়া হবে না। খুলনা মহানগর বিএনপি কার্যালয়ের সামনে পথযাত্রা কর্মসূচি পূর্ব সমাবেশে তিনি এসব কথা বলেন।

বিএনপির আন্দোলন সফল হচ্ছে- সেলিমা : বিএনপির স্থায়ী কমিটির সদস্য বেগম সেলিমা রহমান বলেছেন, আন্দোলন সফল হচ্ছে। এই সরকার অত্যাচারের মধ্য দিয়ে সাধারণ মানুষকে অতিষ্ট করে তুলেছে। বরিশাল নগরীর সদর রোডের বিএনপি কার্যালয় সামনে পদযাত্রার পূর্বে সাংবাদিকদের সামনে এ কথা বলেন সেলিমা রহমান। মহানগর বিএনপির আহ্বায়ক মনিরুজ্জামান ফারুকের সভাপতিত্বে সমাবেশে আরও বক্তব্য রাখেন দলটির নেতা অ্যাডভোকেট জয়নুল আবেদীন ও মজিবর রহমান সরোয়ার প্রমুখ। দলীয় কার্যালয় চত্ত্বর থেকে মহানগর বিএনপির একটি পদযাত্রা বের হয়। তা সদর রোড ও ফজলুল হক এভিনিউ সহ বিভিন্ন সড়ক প্রদক্ষিণ করে।

দেশে এখন গুম হলে কেউ আর অভিযোগ করেন না- আলাল : বিএনপির যুগ্ম মহাসচিব সৈয়দ মোয়াজ্জেম হোসেন আলাল বলেছেন, মানুষের বেঁচে থাকাই এখন চ্যালেঞ্জ হয়ে দাড়িয়েছে। দেশে এখন গুম হলে কেউ আর অভিযোগ করেন না। কেননা অভিযোগ করে কেউ বিচার পান না। রংপুর মহানগর বিএনপি'র উদ্যোগে নগরীর সাতমাথায় পদযাত্রা কর্মসূচির উদ্বোধন করতে গিয়ে তিনি এসব কথা বলেন।

আওয়ামী লীগ আশান্তি সৃষ্টি না করলে বিএনপিও করবে না- আব্বাস : ময়মনসিংহের সমাবেশে বিএনপি স্থায়ী কমিটির সদস্য মির্জা আব্বাস বলেছেন, আওয়ামী লীগ যদি অশান্তি সৃষ্টি না করে- তাহলে বিএনপি কখনো অশান্তি সৃষ্টি করবে না। ময়মনসিংহ নগরীর টাউনহল মোড়ে বিএনপির পদযাত্রা কর্মসূচির শুরুতে প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন।

বাংলাদেশের ইতিহাসে জীবিত, মৃত সবাই ভোট দিয়েছে- গয়েশ্বর : বিএনপি স্থায়ী কমিটির সদস্য গয়েশ্বর চন্দ্র রায় বলেছেন, সুষ্ঠু অবাধ নির্বাচনে বাধা এ সরকার ও তার প্রধানমন্ত্রী। তাই অবশ্যই তাকে পদত্যাগ করতে হবে। আমাদের দ্বিতীয় বাধা এই পার্লামেন্ট। ২০১৮ সালে দিনের ভোট রাতেই শেষ। প্রতিযোগিতা হল পুলিশের মধ্যে কে কত ভোট দিতে পারে। বাংলাদেশের ইতিহাসে ২০১৮ সালে ১০৮ ও ১০২ শতাংশ ভোট হয়। জীবিত, মৃত সবাই ভোট দিয়েছে। সে ধরনের মশকরা করবেন না। শহরের খানপুরে নারায়ণগঞ্জ মহানগর বিএনপির পদযাত্রা কর্মসূচিতে অংশ নিয়ে একথা বলেন তিনি।

ফরিদপুর : পদযাত্রা করেছে ফরিদপুর মহানগর বিএনপি। শহরের সিভিল সার্জন অফিসের সামনে থেকে এ পদযাত্রাটি বের হয়। বিভিন্ন সড়ক প্রদক্ষিণ করে তা প্রেসক্লাবে গিয়ে শেষ হয়। পদযাত্রার শুরুতে মহানগর বিএনপির আহ্বায়ক এ এফ এম কাইয়ুম জঙ্গীর সভাপতিত্বে বক্তব্য রাখেন দলটির কেন্দ্রীয় নেতা শামসুজ্জামান দুদু, শামা ওবায়েদ ইসলাম রিংকু, সৈয়দ মোদাররেস আলী ইছা, একে এম কিবরিয়া স্বপন প্রমুখ।

কুমিল্লা : কুমিল্লা মহানগরীতে বিএনপির পৃথক দুটি পদযাত্রা অনুষ্ঠিত হয়। নগরীতে পদযাত্রা দুটিতে প্রধান অতিথি ছিলেন বিএনপির কেন্দ্রীয় ভাইস চেয়ারম্যান মোহাম্মদ শাহজাহান ও যুগ্ম মহাসচিব হাবিব উন নবী খান সোহেল। একটি পদযাত্রা টমছম ব্রিজ থেকে অপরটি চকবাজার থেকে যাত্রা করে।

গাজীপুরে পুলিশের বাধা : গাজীপুর জেলা শহরের রাজবাড়ী সড়কের বিএনপির দলীয় কার্যালয় প্রাঙ্গণ থেকে পদযাত্রা বের করতে চাইলে পুলিশ বাধা দেয়। গাজীপুর মহানগর বিএনপি আয়োজিত সমাবেশে প্রধান অতিথি ছিলেন বিএনপির কেন্দ্রীয় ভাইস চেয়ারম্যান অধ্যাপক ডা. এ জেড এম জাহিদ হোসেন। দলটির কেন্দ্রীয় নেতা ব্যারিস্টার মাহবুব উদ্দিন খোকন, আব্দুস সালাম আজাদ, মো. শওকত হোসেন সরকার এতে অংশ নেন।

নারায়ণগঞ্জে বিএনপি নেতাকর্মীদের হুমকি : নারায়ণগঞ্জ মহানগর বিএনপির পদযাত্রা স্থগিত করতে সরকারি দলের পক্ষ থেকে হুমকি ধমকি দেয়া হয় বলে দাবী করেছেন মহানগর বিএনপির আহ্বায়ক অ্যাডভোকেট সাখাওয়াত হোসেন খান। এ পদযাত্রা যেন না করা হয় সেজন্য সরকারি দলের পক্ষ থেকে অনেক হুমকি দেয়া হয়েছে। আমাদের নেতাকর্মীদের গ্রেফতারের হুমকি দেয়া হয়েছে। মহানগর বিএনপির সদস্য সচিব আবু আল ইউসুফ খান টিপুর পরিচালনায় এতে বিএনপি ও অঙ্গ সহযোগী সংগঠনের শীর্ষ নেতারা অংশ নেন।

এই রকম আরও টপিক

সর্বশেষ খবর