শুক্রবার, ১২ মে, ২০২৩ ০০:০০ টা

ট্যাংকার বিস্ফোরণে দুজন নিহত, দগ্ধ ৩

নিজস্ব প্রতিবেদক, বরিশাল

বরিশালের কীর্তনখোলা নদীতে জ্বালানি তেলবাহী একটি জাহাজের ইঞ্জিন রুমে বিস্ফোরণ হয়েছে। গতকাল বিকাল পৌনে ৫টার দিকে কীর্তনখোলা নদীর পূর্ব পাশে চরকাউয়া পয়েন্টে নোঙর করা অবস্থায় এমটি এবাদী-১ নামে ওই অয়েল ট্যাংকারে বিস্ফোরণে দুই শ্রমিক নিহত হয়। দগ্ধ অবস্থায় তিন শ্রমিককে হাসপাতালে প্রেরণ করা হয়েছে। এ ঘটনায় এক শ্রমিক নিখোঁজ রয়েছে। পরে ফায়ার সার্ভিস আগুন নিয়ন্ত্রণ আনে।

বরিশাল বিভাগীয় ট্যাংক লরি শ্রমিক ইউনিয়নের সাধারণ সম্পাদক শেখ কামাল হোসেন জানান, চট্টগ্রাম থেকে এমটি এবাদী-১ নামে অয়েল ট্যাংকারটি ১৩ লাখ টন ডিজেল ও পেট্রল নিয়ে তিন দিন আগে বরিশাল আসে। খালাসের সিরিয়াল না পাওয়ায় তিন দিন কীর্তনখোলা নদীর পূর্ব পাশে চরকাউয়া পয়েন্টে নোঙর করে রাখা হয়। গতকাল বিকাল পৌনে ৫টার দিকে তেল খালাসের সিরিয়াল পেয়ে জাহাজটি নদীর পশ্চিম পাশে মেঘনা অয়েল ডিপোর জেটিতে যাওয়ার জন্য ইঞ্জিন স্টার্ট করে। মুহূর্তে বিকট শব্দে বিস্ফোরণ হয় ইঞ্জিন রুমে। আগুন এবং ধোঁয়া দেখে নদীর দুই তীর থেকে মানুষ ছুটে যায় জাহাজের কাছে। কিন্তু আগুনে জাহাজের বডি গরম হওয়ায় কেউ জাহাজে গিয়ে হতাহতদের উদ্ধার করতে পারেনি। খবর পেয়ে ফায়ার সার্ভিসের একটি দল জাহাজে গিয়ে উদ্ধার তৎপরতা শুরু করে। তিনি জানান, সন্ধ্যা পর্যন্ত স্বাধীন ও বাবুল নামে দুইজনের লাশ উদ্ধার করেছেন ফায়ার সার্ভিস কর্মীরা। কামাল, কুতুব ও রুবেল নামে তিন শ্রমিককে দগ্ধ অবস্থায় উদ্ধার করে হাসপাতালে প্রেরণ করা হয়েছে। কাশেম নামে এক শ্রমিক নিখোঁজ রয়েছে।

.জাহাজে মোট ১৬ শ্রমিক থাকলেও ওই সময় ইঞ্জিন রুমে ছয়জনের ডিউটি ছিল বলে জানান ট্যাগ মাস্টার সুমন সেন। আগুনের কারণ অনুসন্ধানসহ ক্ষয়ক্ষতি নিরুপণের কাজ চলছে বলে জানিয়েছেন বরিশাল ফায়ার সার্ভিসের উপপরিচালক মো. মিজানুর রহমান। এদিকে বিস্ফোরণের খবর পেয়ে ঘটনাস্থলে যান জেলা প্রশাসক মো. জাহাঙ্গীর হোসেন। তিনি ক্ষতিগ্রস্ত ও হতাহতদের পরিবারকে সার্বিক সহায়তার প্রতিশ্রুতি দেন। এ সময় জেলা প্রশাসন থেকে বিস্ফোরণের কারণ অনুসন্ধানে কমিটি গঠন করার কথা বলেন তিনি।

 

সর্বশেষ খবর