শিরোনাম
শুক্রবার, ২৬ জানুয়ারি, ২০২৪ ০০:০০ টা

উত্তর কোরিয়ার বিরুদ্ধে যুদ্ধপ্রস্তুতি তিন দেশের

প্রতিদিন ডেস্ক

উত্তর কোরিয়ার বিরুদ্ধে যুদ্ধপ্রস্তুতি তিন দেশের

যুক্তরাষ্ট্র, দক্ষিণ কোরিয়া ও জাপান উত্তর কোরিয়ার বিরুদ্ধে যুদ্ধ শুরুর প্রস্তুতি নিচ্ছে বলে অভিযোগ করেছেন রাশিয়ার পররাষ্ট্রমন্ত্রী সের্গেই ল্যাভরভ। সূত্র : এপি, আলজাজিরা, রয়টার্স, বিবিসি। গত বুধবার জাতিসংঘের এক সংবাদ সম্মেলনে ল্যাভরভ বলেন, তিন দেশের সমন্বয়ে গঠিত নয়া সামরিক জোট যুক্তরাষ্ট্রের নেতৃত্বে সামরিক সক্ষমতা বাড়ানোর পাশাপাশি বড় ধরনের মহড়াও চালাচ্ছে। হঠাৎ করেই দক্ষিণ কোরিয়ার বক্তব্য পিয়ংইয়ংয়ের প্রতি আরও বেশি বৈরী হয়ে উঠেছে। জাপানেও আমরা আক্রমণাত্মক বক্তৃতা শুনছি এবং দেশটি মার্কিন সহায়তায় ন্যাটো অবকাঠামো স্থাপনের বিষয়ে গুরুত্ব সহকারে ভাবছে। রুশ পররাষ্ট্রমন্ত্রী বলেন, সামরিক এই জোটের উদ্দেশ্য স্পষ্টভাবে বলা হয়েছে, তারা উত্তর কোরিয়ার সঙ্গে যুদ্ধের জন্য প্রস্তুতি নিচ্ছে। যুক্তরাষ্ট্র ও তার এশীয় মিত্ররাও তাদের সহযোগিতা এগিয়ে নেওয়ার কথা বলছে। তারা যেভাবে বিষয়টি আলোচনা করছে তা বেশ ইচ্ছাকৃত। খবরে বলা হয়, রাশিয়ার পররাষ্ট্রমন্ত্রী এমন অভিযোগ করলেও যুক্তরাষ্ট্র, দক্ষিণ কোরিয়া ও জাপান দাবি করেছে, তাদের এই সামরিক কর্মকাণ্ড আত্মরক্ষামূলক এবং উত্তর কোরিয়ার ক্রমবর্ধমান পারমাণবিক হুমকি ও সামরিক সক্ষমতার সঙ্গে নিজেদের খাপ খাইয়ে নেওয়ার প্রচেষ্টা মাত্র।

উল্লেখ্য, গত সপ্তাহে যুক্তরাষ্ট্র, দক্ষিণ কোরিয়া ও জাপান একটি যৌথ নৌ মহড়া চালিয়েছে। এই মহড়ায় যুক্তরাষ্ট্রের বিমানবাহী রণতরী অংশ নেয়। উত্তর কোরিয়ার বিরুদ্ধে যুক্তরাষ্ট্র ও তার এশীয় মিত্রদের এটিই সর্বশেষ শক্তির প্রদর্শনী।

উত্তর কোরিয়ার ক্ষেপণাস্ত্র পরীক্ষা : উত্তর কোরিয়া গতকাল নতুন ধরনের কৌশলগত ক্রুজ ক্ষেপণাস্ত্রের পরীক্ষা চালিয়েছে। একই সঙ্গে পিয়ংইয়ং প্রতিবেশী দেশগুলোকে এই বলে আশ্বস্ত করেছে যে, এ পরীক্ষার ফলে তাদের নিরাপত্তার কোনো ক্ষতি হবে না।

সর্বশেষ খবর