রবিবার, ১৯ মে, ২০২৪ ০০:০০ টা

বন্দুকযুদ্ধে ইউপিডিএফের দুই সদস্য নিহত

রাঙামাটি প্রতিনিধি

রাঙামাটির লংগদুতে ইউনাইটেড পিপলস ডেমোক্রেটিক ফ্রন্ট (ইউপিডিএফ) ও পার্বত্য চট্টগ্রাম জনসংহতি সমিতির (জেএসএস) মধ্যে বন্দুকযুদ্ধে দুজন নিহত হয়েছেন। তারা হলেন- ইউপিডিএফ সদস্য বিদ্যা ধন চাকমা ওরফে তিলক (৪৫) ও সমর্থক ধন্য মনি চাকমা (৩৫)।

গতকাল সকাল সাড়ে ৮টার দিকে লংগদুর সদর উপজেলার বড়হাড়িকাবার ভালেদি ঘাট এলাকায় এ ঘটনা ঘটে। হত্যাকান্ডের জন্য ইউপিডিএফ রাঙামাটি জেলা ইউনিটের সংগঠক সচল চাকমা জনসংহতি সমিতিকে দায়ী করেছেন। দলের নিরন চাকমা অভিযোগ করে বলেন, রাঙামাটির লংগদু উপজেলার বড়হাড়িকাবার ভালেদি ঘাটের পার্শ্ববর্তী স্থানে জেএসএসের সাতজনের একটি অস্ত্রধারী দল ইউপিডিএফ কর্মীদের ওপর হামলা চালায়। এ সময় ঘটনাস্থলে ইউপিডিএফ সদস্য বিদ্যা ধন চাকমা ওরফে তিলক ও সমর্থক ধন্য মনি চাকমা নিহত হন। পুলিশ জানিয়েছে, পাহাড়ে আধিপত্য বিস্তারকে কেন্দ্র করে ইউপিডিএফ ও জনসংহতি সমিতির মধ্যে বন্দুকযুদ্ধের ঘটনা ঘটে। বেশকয়েক ঘণ্টা ধরে এ বন্দুকযুদ্ধ চলে। পরে পুলিশ ও সেনাবাহিনীর উপস্থিতি টের পেয়ে সশস্ত্র সন্ত্রাসীরা ঘটনাস্থল ত্যাগ করে।  রাঙামাটি লংগদু থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) হারুনুর রশিদ বলেন, পুলিশ ও সেনাবাহিনী ঘটনাস্থল থেকে লাশ উদ্ধার করেছে। পরিস্থিত এখন স্বাভাবিক। পুলিশ ও সেনাবাহিনীর টহল অব্যাহত আছে।

২০ মে আধাবেলা অবরোধ : ইউপিডিএফ সদস্য বিদ্যা ধন চাকমা ওরফে তিলক ও সমর্থক ধন্যমনি চাকমা নিহতের ঘটনায় আগামী ২০ মে আধাবেলা অবরোধ ডেকেছে সংগঠনটি। ইউপিডিএফের পাঠানো এক বিবৃতিতে এ তথ্য জানানো হয়। এ আগে বিকাল ৫টায় বিদ্যা ধন চাকমা ও ধন্যমনি চাকমাকে হত্যার ঘটনায় জেএসএসকে দায়ী করে বিক্ষোভ মিছিল ও প্রতিবাদ সমাবেশ করে ইউপিডিএফ। সংগঠক বাবলু চাকমার সভাপতিত্বে প্রতিবাদ সমাবেশে বক্তব্য রাখেন হিল উইমেন্স ফেডারেশনের রাঙামাটি জেলা শাখার সাংগঠনিক সম্পাদক নিশি চাকমা, বৃহত্তর পার্বত্য চট্টগ্রাম পাহাড়ি ছাত্র পরিষদ (পিসিপি)-এর কেন্দ্রীয় সহ-সাধারণ সম্পাদক নিকন চাকমা ও গণতান্ত্রিক যুব  ফোরামের কেন্দ্রীয় কমিটির সহ-সভাপতি ধর্মশিং চাকমা। সমাবেশে বক্তারা বলেন, সরকারের পার্বত্য চট্টগ্রামের শাসনবিধি (১৯০০ সালের রেগুলেশন) বাতিল চেষ্টার প্রতিবাদে ইউপিডিএফের আন্দোলন বানচাল করতে জেএসএসের সশস্ত্র সন্ত্রাসীরা লংগদুতে ইউপিডিএফ কর্মী বিদ্যাধন চাকমা ও সমর্থক ধন্যমনি চাকমাকে নির্মমভাবে গুলি করে হত্যা করেছে।

সর্বশেষ খবর