শিরোনাম
প্রকাশ : শুক্রবার, ২২ নভেম্বর, ২০১৯ ০০:০০ টা
আপলোড : ২১ নভেম্বর, ২০১৯ ২১:০০

চিকেন পক্স সারাতে

চিকেন পক্স শেষ হয়ে গেলেও দাগ থেকে যায়। এ দাগ নিয়ে পড়তে হয় বিব্রতকর অবস্থায়। তবে এ সমস্যার সহজ উপায়ও আছে। আজ রইল এ দাগ দূর করতে কিছু টিপস...

চিকেন পক্স সারাতে
ছবি : মনজু আলম

হেমন্তের শেষে ঠান্ডা হাওয়া শীতের কথা আলগোছে বলে যায়। আর এ হাওয়া রোম্যান্টিক পরিবেশ তৈরি করার পক্ষে যতই আদর্শ হোক না কেন অসুখ-বিসুখ এ সময়ে প্রায় লেগেই থাকে। সর্দি-কাশি জ্বরের পাশাপাশি চিকেন পক্সের আশঙ্কা বেশ অনেকখানি বেড়ে যায়। তবে, চিকেন পক্স নিয়ে এখন আর এত ভয় পাওয়ার কিছু নেই, ৭-৮ দিনের মধ্যে সুস্থ হয়ে যাওয়ার সম্ভাবনা থাকে। কিন্তু সমস্যা হলো পক্সের দাগ। চিন্তা করার প্রয়োজন নেই, কয়েকটি উপকরণে তৈরি করে নেওয়া সম্ভব ঘরোয়া সব পদ্ধতি।

 

হলুদ এবং বেসন মিশ্রণ

পক্সের দাগের ওপরে হলুদ এবং বেসনের মিশ্রণ ব্যবহার করলে স্কার অনেকখানি মেটানো সম্ভব।

 

নারকেল তেল

শীতে কিংবা গরমে নারকেল তেলের জুড়ি  নেই। নারিকেল তেল স্কিন কোমল এবং সজীব করে আবার পক্সের দাগ মেলাতে সাহায্য করবে। কাজেই প্রতিদিন সকালে দাগের ওপর নারকেল তেল ব্যবহার করলে পক্সের দাগ দূর হয়।

 

পেঁপে এবং মধুর মিশ্রণ

পাকা পেঁপে এবং মধু দুই-ই বেশ কার্যকরী পক্সের দাগ দূর করতে। অ্যামাইনো অ্যাসিড এবং এনজাইম থাকার ফলে পক্সের দাগ মেটাতে সাহায্য করে। কাজেই এ মিশ্রণটি ব্যবহার করা যেতে পারে।

 

চন্দন তেল

ত্বক পরিচর্যায় চন্দন তেলের গুণের কথা সবাই জানে। পক্সের দাগ দূর করতেও চন্দন তেল ব্যবহার করা যেতে পারে।

 

লেবুর রস

অর্ধেক লেবুর রসের সঙ্গে দুই টেবিল চামচ জল মিশিয়ে পক্সের দাগগুলোর ওপর  ব্যবহার করা যেতে পারে। তবে রাতের বেলাতেই এ মাস্ক ব্যবহার করতে হবে।

       

লেখা :  ফ্রাইডে ডেস্ক


আপনার মন্তব্য