শিরোনাম
প্রকাশ : ২৩ জুলাই, ২০১৭ ১৯:২৮
আপডেট : ২৩ জুলাই, ২০১৭ ২০:৪৪

বোকো হারামের চেয়েও ভয়ঙ্কর মাওবাদীরা: যুক্তরাষ্ট্র

অনলাইন ডেস্ক

বোকো হারামের চেয়েও ভয়ঙ্কর মাওবাদীরা: যুক্তরাষ্ট্র
ফাইল ছবি

নাইজেরিয়ার সন্ত্রাসবাদী সংগঠন বোকো হারামের থেকেও ভয়ঙ্কর মাওবাদীরা, এক মার্কিন প্রতিবেদনে এমনই তথ্য উঠে এসেছে। এই রিপোর্ট অনুযায়ী, জঙ্গিহামলার মোকাবিলায় ইরাক এবং আফগানিস্তানের পর তৃতীয় স্থানে রয়েছে ভারত।

তাদের তথ্য অনুযায়ী, ভয়ঙ্কর জঙ্গি সংগঠনগুলির মধ্যে সবচেয়ে প্রথম স্থানে রয়েছে আইএস এবং দ্বিতীয় স্থানে রয়েছে তালিবান। তবে বোকো হারামের মতো বিপজ্জনক-ভয়ঙ্কর সংগঠনকেও পিছনে ফেলে দিয়েছে মাওবাদীরা। তাদেরকেই সন্ত্রাসবাদের তালিকায় তৃতীয় স্থানে রাখা হয়েছে।

তথ্যের ভিত্তিতে বলা হয়েছে, জম্মু-কাশ্মীরে সন্ত্রাসের মাত্রা গত বছর ৯৩শতাংশ বেড়ে গেছে। যদিও, ভারতের স্বরাষ্ট্রমন্ত্রণালয়ের রিপোর্ট অনুযায়ী, রাজ্যে সন্ত্রাস আরও ৫৪.৮১শতাংশ বেড়েছে। আগে ভারতের স্থানে ছিল পাকিস্তান। এনসিটিআরটি-এর এক রিপোর্ট অনুযায়ী সন্ত্রাসবাদী হামলায় মৃত এবং আহতদের সংখ্যা এখন পাকিস্তানের থেকেও বেশি ভারতের।

এই সংস্থার দেওয়া একটি তথ্যের ভিত্তিতে জানা যায়, গত বছর বিশ্বে মোটে ১১০৭২টি সন্ত্রাসবাদী হামলা হয়। এর মধ্যে ভারতেই ৯২৭টি(১৬শতাংশ) হামলা হয়। ২০১৫সালে ভারতে এই হামলার সংখ্যা ৭৯৮টি ছিল। এই হামলায় আহতদের সংখ্যা ছিল ৫০০, অন্যদিকে ২০১৬ সালে তা বেড়ে ৬৩৬ এ দাঁড়ায়।

অন্যদিকে পাকিস্তানে জঙ্গি হামলার সংখ্যা ২০১৫-এর তুলনায় ২০১৬-তে ২৭শতাংশ কমে যায়। ২০১৫তে পাকিস্তানে ১০১০টি জঙ্গি হামলা হয়, ২০১৬তে সেই সংখ্যা নেমে দাঁড়ায় ৭৩৬-এ।

সূত্র: কলকাতা টোয়েন্টিফোর

বিডি প্রতিদিন/ ২৩ জুলাই, ২০১৭/ ই জাহান


আপনার মন্তব্য