Bangladesh Pratidin || Highest Circulated Newspaper
শিরোনাম
প্রকাশ : ২৭ মে, ২০১৯ ১১:৩২

ভারতে জাতি-বিদ্বেষী মন্তব্যের জেরে তরুণী চিকিৎসকের আত্মহত্যা

অনলাইন ডেস্ক

ভারতে জাতি-বিদ্বেষী মন্তব্যের জেরে তরুণী চিকিৎসকের আত্মহত্যা

ভারতের মুম্বাইয়ে পায়েল সালমান তাদবি নামের এক নারী চিকিৎসক আত্মহত্যা করেছেন। তিনি মুম্বাইয়ের বিওয়াই এল নায়ার হাসপাতালের আবাসিক চিকিৎসক ছিলেন। আত্মঘাতী পায়েলের মায়ের দাবি, সহকর্মীদের কাছ থেকে জাতি বিদ্বেষমূলক মন্তব্য শুনে অপমানে সে আত্মহত্যা করেছে।

এনডিটিভির খবর, পায়েলের নিজের ঘর থেকেই তার ঝুলন্ত মরদেহ উদ্ধার হয়। মায়ের দাবি একাধিকবার তার সিনিয়র চিকিৎসকরা তাকে জাতি বিদ্বেষমূলক মন্তব্য করতেন। আর সেই কারণেই আত্মহত্যা করেছেন পায়েল। মৃত্যুর আগে কয়েক জনের নাম বলে গিয়েছিলেন তিনি। পায়েলের অভিযোগ ছিল, ওই সমস্ত চিকিৎসকরা তাকে নিগ্রহ করেন। তার মৃত্যুর পর থেকেই ওই চিকিৎসকদের খোঁজ মিলছে না। ইতিমধ্যেই মহারাষ্ট্র অ্যাসোসিয়েশন অফ রেসিডেন্ট ডক্টরস ওই চিকিৎসকদের সদস্য পদ বাতিল করেছে।

এই ঘটনায় নাম জড়িয়েছে হেমা আহুজা, ভক্তি মেহের এবং অঙ্কিতা খান্ডিওয়ালের। সংবাদ সংস্থা এএনআই এই চিকিৎসকদের পরিচয় জানতে পেরেছে। স্থানীয় পুলিশ কর্মকর্তা দীপক কুন্দল জানিয়েছেন, তিনজনের নাম ইতিমধ্যেই এফআইআর দায়ের হয়েছে। তাতে যে ধারা প্রয়োগ হয়েছে তার ফলে এই তিনজনের জামিন পাওয়ার তেমন কোনো সুযোগ নেই বলে মনে করেন তিনি।

পায়েলের মা একজন ক্যান্সার রোগী। তার অভিযোগ, পায়েলের সঙ্গে এ ধরনের ঘটনা ঘটছে সে কথা হাসপাতাল কর্তৃপক্ষকে জানান হয়েছিল। কিন্তু তারা কোনও ব্যবস্থা নেয়নি বলেই চূড়ান্ত পদক্ষেপ নিতে বাধ্য হয়েছেন পায়েল। পরিবারের দাবি, হাসপাতাল কর্তৃপক্ষের পক্ষ থেকে বারবার শুধু আশ্বাস দেওয়া হলেও কোনও ইতিবাচক পদক্ষেপ নেয়নি। কোনও পদক্ষেপ নিলে হয়তো পায়েল এভাবে অকালে চলে যেত না।

সংবাদ সংস্থাকে পায়েলের মা জানিয়েছেন, আমার সঙ্গে যতবারই কথা হত ততবারই ওই তিনজনের নাম আমাকে বলতো। আমরা উপজাতিভুক্ত বলে বারবার পায়েলকে নিগ্রহ করত ওই  তিনজন। পরিবার যাই বলুক নায়ার হাসপাতালে ডিন সমস্ত অভিযোগ অস্বীকার করেছেন। 

তিনি বলেন, পায়েলের তরফ থেকে আমরা এ সংক্রান্ত কোনও অভিযোগ পাইনি। তাই পরিবার যেভাবে হাসপাতাল কর্তৃপক্ষকে অভিযুক্ত করছে তা ঠিক নয়। তিনি জানান, এই ঘটনার পর হাসপাতালের তরফে আন্টি র‍্যাগিং কমিটি তৈরি করা হয়েছে। তারা ঘটনাটি খতিয়ে দেখছে। এই তিনজন এখন মুম্বাইয়ের বাইরে রয়েছে। ফিরলে তাদের সঙ্গে কথা বলবে কমিটি।

বিডি-প্রতিদিন/২৭ মে, ২০১৯/মাহবুব


আপনার মন্তব্য