১৭ আগস্ট, ২০১৯ ১০:৩০

৬৮ তলায় উঠে শান্তির বার্তা দিলেন ‘স্পাইডারম্যান’

অনলাইন ডেস্ক

৬৮ তলায় উঠে শান্তির বার্তা দিলেন ‘স্পাইডারম্যান’

হংকংয়ের একটি আকাশচুম্বী ভবনের ৬৮ তলায় উঠে শান্তির বার্তা দিলেন স্পাইডারম্যান খ্যাত অ্যালাইন রবার্ট।  শুক্রবার সকালে হংকংয়ের একটি সুউচ্চ ভবনে করমর্দনের ছবিসহ হংকং ও চীনের পতাকাখচিত একটি ব্যানার টাঙান এ ফরাসি নাগরিক।

বিশ্বের বিভিন্ন দেশের উঁচু ভবনে ওঠার জন্য পরিচিত ৫৭ বছর বয়সী এ ‘স্পাইডারম্যান’। এর আগে রবার্ট দুবাইয়ের বুর্জ খলিফা, কুয়ালালামপুরের পেট্রোনাস টাওয়ার্স, তাইওয়ানের তাইপে ১০১ ভবন ও লন্ডনের হেরন ভবনে আরোহণ করেছিলেন।

হংকংয়ের জনগণ ও সরকারের মধ্যে দ্রুত আলোচনার মাধ্যমে শান্তি ফিরিয়ে আনার বার্তা দিতেই ওই ভবনে চড়েন রবার্ট। তিনি বলেন, আমি যেটুকু করতে পারি তা হল, পরিস্থিতির উত্তাপ কিছুটা কমানো এবং হয়তো একটু হাসি ফোটানো।

বরাবরের মতো হংকংয়ের ৬৮ তলা চিয়াং কং ভবনে ওঠার জন্যও কোনো দড়ি বা নিরাপত্তা ব্যবস্থা রাখেননি রবার্ট। আগে থেকে কিছু না জানিয়ে অথবা পূর্ব অনুমতি না নিয়ে বহুতল ভবনে আরোহণ করে থাকেন রবার্ট। গত বছরের আগস্টে হংকংয়ের একটি আদালতে রবার্টকে শহরের কোনো ভবনে আরোহণের বিষয়ে এক বছরের নিষেধাজ্ঞা দিয়েছিল। এ বছরের শুরুর দিকে ফিলিপাইনের রাজধানী ম্যানিলার একটি ৪৭ তলা ভবনে ওঠার কারণে রবার্টকে পুলিশ আটক করেছিল। 

যে কোনো সন্দেহভাজন অপরাধীকে চীন সরকারের হাতে তুলে দেয়ার একটি প্রত্যর্পণ বিল নিয়ে গত এপ্রিলে হংকংয়ে বিক্ষোভ শুরু হয়। এ বিল বাস্তবায়ন হলে হংকংয়ের আইনি স্বাধীনতায় চীন হস্তক্ষেপ করার সুযোগ পাবে এবং যে কোনো সরকারবিরোধী কর্মকাণ্ড দমনের হাতিয়ার হিসেবে এটাকে ব্যবহার করা হবে বলে আশঙ্কা প্রকাশ করা হচ্ছে। সরকারবিরোধী বিক্ষোভের কারণে বিতর্কিত প্রত্যর্পণ বিলটি সাময়িকভাবে স্থগিত ঘোষণা করে হংকং প্রশাসন।

বিডি প্রতিদিন/ফারজানা

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর