১৭ আগস্ট, ২০১৯ ১১:৫৫

কাশ্মীরে পাকিস্তানের নাশকতার রুখতে সর্বোচ্চ সতর্ক ভারত

অনলাইন ডেস্ক

কাশ্মীরে পাকিস্তানের নাশকতার রুখতে সর্বোচ্চ সতর্ক ভারত

নিয়ন্ত্রণ রেখার ওপার থেকে বড়সড় জঙ্গি হামলা হতে পারে বলে জম্মু-কাশ্মীরের অবস্থান করা সেনাদের সর্বোচ্চ সতর্ক করল ভারতের কেন্দ্রীয় সরকার। কাশ্মীরে ৩৭০ ধারা বাতিলের ঘটনা মেনে নিতে পারেনি পাকিস্তান, তাই নানাভাবে ভারতের উপর বদলা নেওয়ার চেষ্টা করা হচ্ছে। খবর লেটেস্ট লি'র।

ভারতীয় গণমাধ্যম জানায় সম্প্রতি পাকিস্তানের প্রধানমন্ত্রী ইমরান খান বলেছেন, কাশ্মীরিদের স্বাধীনতা আন্দোলনে তাদের পাশে আছে পাকিস্তান। তার বক্তব্যের মধ্যেই কোথায় যেন আগাম নাশকতার সূত্র লুকিয়ে রয়েছে। তার বক্তব্যে প্রভাবিত হয়ে যে কোনও মুহূর্তে জঙ্গিরা নাশকতা চালাতে পারে। তাই বিমানবাহিনী, সেনাবাহিনী ও নিরাপত্তায় দায়িত্বরত চেক পোস্টকে সতর্ক করল ভারতের কেন্দ্রীয় সরকার। গোপন সূত্রে এই খবর পেয়েই যাবতীয় সতর্কতার আয়োজন করা হয়েছে। 

জানা গেছে, ইমরান খানের সরকার কাশ্মীর ইস্যুকে সামনে রেখে দুই দেশের যাবতীয় দ্বিপাক্ষিক চুক্তিকে ভেঙে দিয়েছে পাকিস্তান। বন্ধ হয়েছে থর ও সমজোতা এক্সপ্রেস। একই সঙ্গে ভারতীয় রাষ্ট্রদূতকে ইসলামাবাদ থেকে ফিরে আসতে হয়েছে। ইমরান খান এই প্রসঙ্গে অভিযোগ করেন, উপত্যকায় আরএসএস-এর দুষ্কৃতিকারী সাধারণ মানুষের উপরে অত্যাচার শুরু করেছে। বিচারককে হুমকি দিচ্ছে। বিশিষ্টজনদের ভয় দেখাচ্ছে। যা পরিস্থিতি তা পুরো নাৎসি বাহিনীর সঙ্গে মিলে যায়। এককথায় হিটলারের নাৎসি বাহিনীর সঙ্গে আরএসএসের অত্যাচারের তুলনা করেছেন ইমরান খান। 

এদিকে, জম্মু-কাশ্মীর উপত্যকার ২২ জেলার মধ্যে ১২টি জেলায় এই মুহূর্তে সামান্য সতর্কতা নিয়েছে প্রশাসন। এরমধ্যে পাঁচটা জেলার পরিস্থিতি একটু বেশি কড়াকড়িতে রয়েছে। তবে এই নিরাপত্তার জেরে কোনও প্রাণহানির ঘটনা ঘটেনি। তবে এখানেই শেষ নয়, আরও বড়সড় বিপদ হানতে চলেছে পাকিস্তান, রয়েসয়ে সেসব দিকে এগোচ্ছে তারা। তাই উপত্যকায় কোনওরকম নাশকতা রুখতে সমস্ত সতর্কতা নেওয়া হয়েছে ভারতের পক্ষ থেকে।

বিডি-প্রতিদিন/শফিক

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর