১৩ অক্টোবর, ২০১৯ ১৮:৩০

'সিরিয়ার কুর্দি ও তুরস্কের মধ্যে মধ্যস্থতা করতে পারে ইরান'

অনলাইন ডেস্ক

'সিরিয়ার কুর্দি ও তুরস্কের মধ্যে মধ্যস্থতা করতে পারে ইরান'

মোহাম্মাদ জাওয়াদ জারিফ (ফাইল ছবি)

ইরানের পররাষ্ট্রমন্ত্রী মোহাম্মাদ জাওয়াদ জারিফ সিরিয়ার কুর্দি গেরিলা, তুরস্ক সরকার ও সিরিয়ার সরকারকে এক টেবিলে আলোচনায় বসার প্রস্তাব দিয়েছেন।

তুরস্কের টিআরটি ওয়ার্ল্ড নিউজ চ্যানেলকে দেয়া সাক্ষাৎকারে জাওয়াদ জারিফ এই প্রস্তাব দেন। পরে তিনি এ বিষয়ে নিজের টুইটার পেইজে একটি পোস্ট দিয়েছেন।

পোস্টে জারিফ বলেন, সবাই রাজি থাকলেই ইরান সিরিয়ার কুর্দি গেরিলা, সিরিয়ার সরকার এবং তুরস্কের সরকারকে আলোচনার টেবিলে বসাতে পারে যার পরিপ্রেক্ষিতে সিরিয়া এবং তুরস্কের সেনারা তাদের সীমান্ত পাহারা দিতে সক্ষম হবে।

গত বুধবার থেকে ফ্রি সিরিয়ান আর্মি বা এফএসএ-কে সঙ্গে নিয়ে তুরস্কের সেনা সিরিয়ার উত্তরাঞ্চলে কুর্দি গেরিলা গোষ্ঠী ওয়াইপিজি’র বিরুদ্ধে অভিযান শুরু করেছে। শুক্রবার তুর্কি প্রেসিডেন্ট রজব তাইয়্যেব এরদোগান বলেছেন, কুর্দিদের বিরুদ্ধে চলমান অভিযান তারা বন্ধ করবে না।

তুর্কি অভিযানে এ পর্যন্ত এক লাখ ৯১ হাজার কুর্দি জনগোষ্ঠী উদ্বাস্তু হয়েছে।

এ প্রসঙ্গে জারিফ বলেন, ২১ বছরের আদানা চুক্তি এখনও কার্যকর রয়েছে এবং সন্ত্রাসবাদ নির্মূলের ব্যাপারে এটি হতে পারে সবচেয়ে ভালো পথ। ১৯৯৮ সালের ২০ অক্টোবর তুরস্ক ও সিরিয়ার মধ্যে আদানা ইন্টার-স্টেট এগ্রিমেন্ট অন কম্ব্যাটিং টেরোরিজম চুক্তি সই হয়েছিল। ওই চুক্তিতে সিরিয়ার সরকার বলেছিল, তারা তুরস্কের কুর্দি গেরিলা গোষ্ঠী পিকেকে-কে সিরিয়ার মাটি ব্যবহার করে কোন তৎপরতা চালাতে দেবে না এবং সিরিয়ার সার্বভৌমত্ব ঝুঁকির মুখে পড়ে এমন কোনো সন্ত্রাসী কর্মকাণ্ড তারা অনুমোদন করবে না।

বিডি প্রতিদিন/আরাফাত

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর