Bangladesh Pratidin || Highest Circulated Newspaper
শিরোনাম
প্রকাশ : ১৫ অক্টোবর, ২০১৯ ১৪:০৩
আপডেট : ১৫ অক্টোবর, ২০১৯ ১৪:১১

পুতিন-সালমানের বৈঠকে নতুন ২০ চুক্তি

অনলাইন ডেস্ক

পুতিন-সালমানের বৈঠকে নতুন ২০ চুক্তি

মধ্যপ্রাচ্যের দেশ সৌদি আরবের সাথে নতুন ২০টি চুক্তি করেছে রাশিয়া। সোমবার পুতিনের সাথে সৌদি বাদশাহ সালমানের বৈঠক শেষে দেশটির জ্বালানি মন্ত্রী প্রিন্স আবদুল আজিজ বিন সালমান এ খবর জানিয়েছেন।

সৌদি-রাশিয়ার নতুন ২০টি চুক্তির মধ্যে উল্লেখযোগ্য হলো- স্বাস্থ্যসেবা, এনার্জি ইন্ড্রাস্টিজ, মহাকাশ ও স্যাটেলাইট, বিচার বিভাগ, পর্যটন, রাজস্ব প্রশাসন, সংস্কৃতি ও বাণিজ্যিক সম্পর্ক বৃদ্ধিসহ অন্যান্যগুলো। যুবরাজ মোহাম্মদ বিন সালমান ও রুশ পররাষ্ট্রমন্ত্রী সারজেই ল্যাভরভও সোমবারের বৈঠকে উপস্থিত ছিলেন। এই চুক্তিগুলোর মাধ্যমে সৌদি-রাশিয়া উন্নয়নের নতুন ধাপে এগিয়ে যাবে বলে মন্তব্য করেছেন সৌদি জ্বালানি মন্ত্রী প্রিন্স আবদুল আজিজ বিন সালমান।

সৌদি আরব সফররত রাশিয়ার প্রেসিডেন্ট পুতিন বলেছেন, সন্ত্রাসবাদ মোকাবিলার পাশাপাশি কূটনৈতিক উপায়ে মধ্যপ্রাচ্যে ও উত্তর আফ্রিকার সমস্যাবলী সমাধানের প্রতি রাশিয়ার সমর্থন রয়েছে। তিনি বলেন, মধ্যপ্রাচ্যে শান্তি ও নিরাপত্তা প্রতিষ্ঠা এবং বিশ্বের জ্বালানি সরবরাহ নির্বিঘ্ন রাখার জন্য রাশিয়া সব রকম সহযোগিতা করতে প্রস্তুত এবং এ সহযোগিতা ইতিবাচক ফল বয়ে আনবে।

রাশিয়ার প্রেসিডেন্ট পুতিন সোমবার রিয়াদে পৌঁছেই সৌদি রাজা সালমান বিন আব্দুল আজিজের সঙ্গে সাক্ষাৎ করেন। ওই সাক্ষাতে দ্বিপক্ষীয় সম্পর্ক ও সহযোগিতা শক্তিশালী করার আগ্রহ প্রকাশ করেন দুই নেতা। প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন ১২ বছর পর সৌদি আরবে নিজের দ্বিতীয় সফরে সোমবার রিয়াদ পৌঁছান।

বিডি প্রতিদিন/মজুমদার


আপনার মন্তব্য