শিরোনাম
প্রকাশ : ২২ মে, ২০২০ ২০:৪০

অ্যামাজন অস্থায়ীভাবে ৫০ হাজার কর্মী নিয়োগ দিচ্ছে ভারতে

অনলাইন ডেস্ক

অ্যামাজন অস্থায়ীভাবে ৫০ হাজার কর্মী নিয়োগ দিচ্ছে ভারতে

মহামারী করোনাভাইরাসের তাণ্ডবে কর্মহীন হয়ে পড়েছে বহু ভারতীয়। তবে বিশ্বের অন্যতম বৃহৎ অনলাইন কেনাকাটার মাধ্যম অ্যামাজন কিছুটা হলেও স্বস্তির খবর দিলো। সংস্থাটি ভারতে ৫০ হাজার অস্থায়ী কর্মী নিয়োগের ঘোষণা দিয়েছে। লকডাউনের কারণে শুরুর দিকে বেশ চাপে পড়েছিল ই-কমার্স প্রতিষ্ঠানগুলো। তবে কড়াকড়ি শিথিলের পর থেকেই ব্যাপক হারে চাহিদা বেড়ে গেছে তাদের, তাই এমন সিদ্ধান্ত নিয়েছে অ্যামাজন।

জানা গেছে, নতুন নিযুক্ত কর্মীরা অ্যামাজনের গোডাউন ও পণ্য ডেলিভারিতে কাজ করবেন। অনেক প্রতিষ্ঠান যখন অর্থনৈতিক মন্দার কারণে কর্মী ছাটাইয়ের পথে হাঁটছে তখন ৫০ হাজার কর্মী নিয়োগের ঘোষণায় নজির সৃষ্টি হয়েছে বলে দাবি প্রতিষ্ঠানটির।

ভারতের বাজার ধরতে ওয়ালমার্টের মালিকানাধীন ফ্লিপকার্টসহ স্থানীয় ই-কর্মাস প্রতিষ্ঠানগুলোর সঙ্গে বেশ শক্ত প্রতিযোগিতার মুখে রয়েছে অ্যামাজন। সম্প্রতি ভারত সফরে গিয়ে ২০২৫ সালের মধ্যেই অন্তত ১০ লাখ লোককে চাকরি দেয়ার প্রতিশ্রুতি দিয়েছেন প্রতিষ্ঠানটির কর্ণধার বর্তমান বিশ্বের শীর্ষধনী জেফ বেজোস।

এদিকে, অ্যামাজন সংসারে এ-টু-জেড এর তালিকায় এ বার সর্বশেষ সংযোজন অ্যামাজন ফুড। ভারতে অনলাইন ফুড ডেলিভারি বলতেই জোম্যাটো আর স্যুইগির মতো প্রতিষ্ঠিত নামগুলোর যে ছবি গ্রাহকের মনে ফুটে উঠত, সেই কোলাজে নিজেদের নাম ঢোকাতেই মার্কিন ই-কমার্স প্ল্যাটফর্মের এই পদক্ষেপ, যেখানে বাছাই করা রেস্তোরাঁ এবং ক্লাউড কিচেন থেকে সরাসরি সুস্বাদু মনপসন্দ মেনু ভারতীয়দের বাড়ির দোরগোড়ায় পৌঁছে দেওয়ার দায়িত্ব নিচ্ছে অ্যামাজন কর্তৃপক্ষ।

বিডি-প্রতিদিন/শফিক


আপনার মন্তব্য