শিরোনাম
প্রকাশ : ৩ জুন, ২০২০ ১৫:৪৩

এবার প্যারিসে বর্ণবাদ এবং পুলিশি সহিংসতার বিরুদ্ধে বিক্ষোভ-সংঘর্ষ

অনলাইন ডেস্ক

এবার প্যারিসে বর্ণবাদ এবং পুলিশি সহিংসতার বিরুদ্ধে বিক্ষোভ-সংঘর্ষ

ফ্রান্সের রাজধানী প্যারিসে পুলিশ এবং বিক্ষোভকারীদের মধ্যে সংঘর্ষ ছড়িয়ে পড়েছে। বর্ণবাদ এবং পুলিশী সহিংসতার বিরুদ্ধে মার্কিন বিক্ষোভের সমর্থন জানিয়ে মঙ্গলবার প্রতিবাদ কর্মসূচির আয়োজন করে প্যারিসের জনতা। যুক্তরাষ্ট্রে পুলিশ হেফাজতে একজন কৃষ্ণাঙ্গ ব্যক্তির মৃত্যুর ঘটনায় প্রায় ২০,০০০ লোক প্যারিসে নিষেধাজ্ঞা অমান্য করে সমাবেশ করেছে। খবর দ্য গার্ডিয়ান ও এএফপির।

প্যারিসে বিক্ষোভকারীরা যুক্তরাষ্ট্রে চলমান  আন্দোলনের স্লোগান দিয়ে সমাবেশ করেছে। তারা আদামা ট্রোর হত্যার বিচারের দাবিতে স্লোগান দেয়। চার বছর আগে  ফ্রান্সে পুলিশের বর্বরতায় তার (আদামা ট্রোর) মৃত্যু হয়েছিল। ট্রোরের মৃত্যুর কারণ হিসাবে দুটি পৃথক মেডিকেল রিপোর্ট প্রকাশের পরে এই বিক্ষোভে করেছে জনতা। 

করোনাভাইরাস প্রাদুর্ভাবের কারণে  ফ্রান্সে ১০ জনের বেশি লোক জমায়েেতে পুলিশের  নিষেধাজ্ঞা রয়েছে। এই  নিষেধাজ্ঞা উপেক্ষা করে প্যারিসে বিক্ষোভে করেছে জনতা। প্রত্যক্ষদর্শী এএফপি-র সাংবাদিকরা জানান, নর্দান প্যারিসের আদালতের বাইরে বিকেলে এ বিক্ষোভ শুরু হয়। তারা জানান, জনতাকে ছত্রভঙ্গ করতে টিয়ার গ্যাস ব্যবহার করেছে পুলিশ।এরপর শহরের মূল রিং রোডের কাছে বিক্ষিপ্ত সংঘর্ষ শুরু হয়।  

পুলিশকে লক্ষ্য করে পাথর ছুঁড়ে মারে জনতা। এর জবাবে রাবার বুলেট ছুঁড়েছে পুলিশ। কিছু প্রতিবাদকারী রাস্তায় ব্যারিকেড স্থাপনের জন্য সাইকেল এবং স্কুটার পুড়িয়ে দেয়। এদিকে, ফ্রান্সের স্বরাষ্ট্রমন্ত্রী ক্রিস্টোফ কাস্তানার এই বিক্ষোভের প্রতিক্রিয়ায় বলেন, গণতন্ত্রে সহিংসতার কোনো স্থান নেই। 

বিডি-প্রতিদিন/শফিক


আপনার মন্তব্য

এই বিভাগের আরও খবর