২৮ জুলাই, ২০২০ ০২:০৭

ভূমিকম্প-বন্যার মতো দুর্যোগ মোকাবেলার নিজস্ব প্রযুক্তির উদ্বোধন ইরানে

অনলাইন ডেস্ক

ভূমিকম্প-বন্যার মতো দুর্যোগ মোকাবেলার নিজস্ব প্রযুক্তির উদ্বোধন ইরানে

ভূমিকম্প, অগ্নিকাণ্ড ও বন্যার মতো দুর্যোগ মোকাবেলায় নিজস্ব প্রযুক্তির ভ্রাম্যমাণ এয়ার কন্ট্রোল টাওয়ার উদ্বোধন করেছে ইরান।  দেশটি সোমবার (২৭ জুলাই) নিজস্ব প্রযুক্তিতে তৈরি এই প্রতিরক্ষা ‘অস্ত্র’ উদ্বোধন করে।

ইরানের সংবাদ মাধ্যম পার্সটুডে জানায়, এসময় দেশটির প্রতিরক্ষামন্ত্রী ব্রিগেডিয়ার জেনারেল আমির হাতামি এবং সড়ক ও শহর উন্নয়নমন্ত্রী মোহাম্মাদ ইসলামি এ সময় উপস্থিত ছিলেন।

প্রতিরক্ষামন্ত্রী বলেন- ভূমিকম্প, অগ্নিকাণ্ড ও বন্যার মতো নানা দুর্যোগে ও সামরিক খাতের জন্য এ ধরণের কন্ট্রোল টাওয়ারের ব্যাপক প্রয়োজনীয়তা রয়েছে।

প্রয়োজনে এক স্থান থেকে অন্য স্থানে বহনযোগ্য এই টাওয়ার সংকটময় মুহূর্তে প্রয়োজনীয় তৎপরতা চালাতে সহযোগিতা করবে বলে তিনি জানান। 

হাতামি আরও বলেছেন, দেশীয় প্রযুক্তির মাধ্যমে নির্মাণের কারণে প্রতিটি টাওয়ার থেকে ২০ লাখ ইউরো সাশ্রয় হচ্ছে। আন্তর্জাতিক বিমান চলাচল বিষয়ক মানদণ্ড অনুসরণ করে এসব টাওয়ারে যোগাযোগ ও ইলেকট্রনিক সরঞ্জাম বসানো হয়েছে বলে জানান প্রতিরক্ষামন্ত্রী। 

এ সময় সড়ক ও শহর উন্নয়ন মন্ত্রী বলেন, নিষেধাজ্ঞার মধ্যেও উন্নয়ন ও অগ্রগতি অব্যাহত রাখতে হবে। তিনি আরও বলেন, ইরানের তরুণ বিশেষজ্ঞরা সব সময় নিষেধাজ্ঞাকে সুযোগে পরিণত করেছে। তারা নিষেধাজ্ঞার মধ্যেও বিমানবন্দরগুলোর উন্নয়ন কাজ অব্যাহত রেখেছে।

বিডি-প্রতিদিন/শফিক

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর