শিরোনাম
প্রকাশ : ১৪ আগস্ট, ২০২০ ১৯:০৪
আপডেট : ১৪ আগস্ট, ২০২০ ১৯:০৬

সম্পত্তির ভাগ-বাঁটোয়ারার জন্য ফ্যামিলি কাউন্সিল করছেন আম্বানি

অনলাইন ডেস্ক

সম্পত্তির ভাগ-বাঁটোয়ারার জন্য ফ্যামিলি কাউন্সিল করছেন আম্বানি

বিশ্বের চতুর্থ ধনী ব্যক্তি মুকেশ আম্বানি তার বিপুল ধনরাশি সামলানোর জন্য একটি ফ্যামিলি কাউন্সিল গঠন করার সিদ্ধান্ত নিয়েছেন। কীভাবে পরিবারের ব্যবসার দায়িত্ব ভাগ বাঁটোয়ারা করা হবে, সেটি ঠিক করতেই ফ্যামিলি কাউন্সিল করা হচ্ছে। 

পরিবারের নতুন প্রজন্মের তিন সদস্য আকাশ, ঈশা ও অনন্ত, তিনজনেই এই কাউন্সিলের সদস্য। তাদের হাতেই থাকবে ভবিষ্যতের চাবিকাঠি। সূত্রের খবর উত্তরাধিকার পরিকল্পনার জন্য এই কাউন্সিলে নতুন প্রজন্মের তিন আম্বানি ছাড়াও পরিবারের অন্য কোনও ব্যক্তি ও উপদেষ্টা হিসেবে বাইরের লোকজন থাকবে বলে জানা যাচ্ছে। আগামী দিনে রিলায়েন্সের সিদ্ধান্ত নেওয়ার ক্ষেত্রে বড় ভূমিকা নেবে এই কাউন্সিল। 

৬৩ বছর বয়সী মুকেশ আম্বানি আগামী বছরের মধ্যে উত্তরাধিকার সংক্রান্ত পরিকল্পনা করে ফেলতে চান। বর্তমানে তার ধনরাশির পরিমাণ ৮০ বিলিয়নের বেশি। সেই কারণেই তিনি চান এই কাউন্সিলের মাধ্যমে এটি নিশ্চিত করতে যে, পরিবারের সবার রিলায়েন্স নিয়ে একটি যৌথ দৃষ্টিভঙ্গি থাকে, কোনও বিষয় নিয়ে সংশয় বা বিবাদ থাকলে সেটা যাতে এখানেই আলাপ-আলোচনা করে মিটিয়ে নেওয়া যায়। 

প্রসঙ্গত, ধীরুভাই আম্বানির মৃত্যুর পর মুকেশ ও অনিল আম্বানির রেশারেশিতে পারিবারিক ব্যবসা ভাগ হয়ে যায়। এবার মুকেশ আম্বানি সেটাই এড়াতে চাইছেন মনে করা হচ্ছে। 

আরেক সূত্র জানাচ্ছে যে, অন্যান্য ধনী পরিবারের যেমন পারিবারিক কাউন্সিল থাকে, এটিও সেরকমই হবে। এটা মনে করা হচ্ছে যে, আম্বানিদের নতুন প্রজন্মের তিন সদস্য তিনটি ব্যবসার দায়িত্ব থাকবেন। সেটিকে একসুতোয় গাঁথার কাজ করবে এই কাউন্সিল। এ নিয়ে অবশ্য আনুষ্ঠানিকভাবে কিছু জানায়নি রিলায়েন্স ইন্ডাস্ট্রিজ। 

২০১৪ সাল থেকেই ধাপে ধাপে পারিবারিক ব্যবসায় প্রবেশ করেন তিন আম্বানি সন্তান। এখন তারা ব্যবসার গুরুত্বপূর্ণ অংশ। পরবর্তী সময় তাদের হাতেই আসবে এই বিশাল সংস্থা। এর জন্যেই তোড়জোড় শুরু করে দিলেন মুকেশ আম্বানি।

 সূত্র: হিন্দুস্তান টাইমস

বিডি প্রতিদিন/জুনাইদ আহমেদ
 


আপনার মন্তব্য

এই বিভাগের আরও খবর