১৫ আগস্ট, ২০২০ ১১:৫২

করোনাযুদ্ধে মৃতের পরিবারের একজনকে চাকরি দিতে বিজ্ঞপ্তি জারি পশ্চিমবঙ্গে

অনলাইন ডেস্ক

করোনাযুদ্ধে মৃতের পরিবারের একজনকে চাকরি দিতে বিজ্ঞপ্তি জারি পশ্চিমবঙ্গে

ফাইল ছবি

পুলিশ, চিকিৎসক, নার্স, স্বাস্থ্যকর্মীদের মতো যারা প্রতিদিন করোনা মোকাবিলায় যুদ্ধে নামছেন তাদের পাশে বরাবরই দাঁড়িয়েছে পশ্চিমবঙ্গ সরকার। তারা এবং কর্মরত সরকারি কর্মীদের কেউ করোনা আক্রান্ত হলে তার চিকিৎসার সম্পূর্ণ দায়ভার নিয়েছে রাজ্য। করোনার জেরে মৃত্যু হলে বিমা হিসেবে সরকার তাদের পরিবারকে ১০ লাখ টাকা দিচ্ছে। এবার করোনাযুদ্ধে মৃত সরকারি কর্মকর্তা ও কর্মীদের পরিবারের একজনকে চাকরি দেওয়ার বিজ্ঞপ্তিতে জারি ঘোষণা করল পশ্চিমবঙ্গ সরকার।

সম্প্রতি জারি হওয়া বিজ্ঞপ্তিতে সরকারের পক্ষ থেকে জানানো হয়েছে, করোনা আক্রান্ত হয়ে নিহত বা স্থায়ীভাবে অক্ষম কোভিড যোদ্ধাদের ওপর নির্ভরশীল পরিবারের যে কোনও একজন সদস্যকে আর্থিক সংকট থেকে রক্ষা করতে সরকারি চাকরি দেওয়া হবে। এই প্রকল্পের নাম দেওয়া হয়েছে পশ্চিমবঙ্গ বিশেষ সমবেদনামূলক নিয়োগ প্রকল্প-২০২০।

বিজ্ঞপ্তিতে আরও জানানো হয়েছে, রাজ্য সরকারের কর্মীদের পাশাপাশি এ সুবিধা পাবেন গ্রাম ও শহরের স্থানীয় সরকারি সংস্থা, সরকারি উদ্যোগ, বিধিবদ্ধ সংস্থা বা অনুদান সহায়তা প্রতিষ্ঠানের কর্মচারীদের পরিবার। নার্স, আশাকর্মী, স্বাস্থ্যকর্মী, পার্টটাইম স্বাস্থ্যকর্মী, প্যারা মেডিকেল ও জাতীয় স্বাস্থ্য মিশনের অধীনে নিযুক্ত চুক্তিবদ্ধ শ্রমিকরাও এই সুবিধা থেকে বঞ্চিত হবেন না।

শিক্ষাগত যোগ্যতা এবং কর্মক্ষমতা অনুযায়ী রাজ্য সরকারের গ্রুপ সি ও ডি বিভাগে বিভিন্ন শূন্যপদে কাজ করার সুযোগ পাবেন চাকরিপ্রার্থীরা। প্রার্থীর ১৮ বছর বয়স না হওয়া পর্যন্ত এই প্রকল্পের আওতায় আসতে পারবে না। ১ এপ্রিল থেকেই এই নিয়ম কার্যকর হয়ে গেছে। এ সময়ের মধ্যে যেসব সরকারি কর্মচারী করোনা মোকাবিলায় প্রাণ হারিয়েছেন, তাদের পরিবারের সদস্যরাও চাকরির জন্য আবেদন করতে পারেন।

সূত্র : হিন্দুস্তান টাইমস

বিডি প্রতিদিন/জুনাইদ আহমেদ

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর