২৮ আগস্ট, ২০২০ ১৬:১৬

২৯ বছর বয়সে বুকার জিতলেন ডাচ তরুণী

অনলাইন ডেস্ক

২৯ বছর বয়সে বুকার জিতলেন ডাচ তরুণী

মার্কি লুকাস রিনভেল্ড

চলতি বছরে ‘দ্য ডিসকমফোর্ট অব ইভিনিং’ উপন্যাসের জন্য বুকার পুরস্কার জিতেছেন ২৯ বছর বয়সী ডাচ নারী মার্কি লুকাস রিনভেল্ড। বইটির ইংরেজি অনুবাদ করেছেন মিশেল হাচিসন।

বুধবার করোনার আবহে এক ডিজিটাল ইভেন্টের মাধ্যমে এ ঘোষণা আসে।  

বিশ্বের তরুণ বুকারজয়ী তিনি। ২৯ বছর বয়সে তার পুরস্কারপ্রাপ্তি আলোড়ন তুলে দিয়েছে গোটা বিশ্বে। প্রথম ডাচ উপন্যাসিক হিসেবে এই পুরস্কার পাচ্ছেন তিনি। 

ছয় বইয়ের সংক্ষিপ্ত তালিকা থেকে বেছে নেওয়া হয় রিজনভেল্ডের ‘দ্য ডিসকমফোর্ট অব ইভিনিং’। উপন্যাসের মূল চরিত্র জাস, এ পৃথিবীকে বোঝাপড়ার জন্য তার রয়েছে নিজস্ব পদ্ধতি। কঠোর খ্রিষ্টীয় পরিবেশে নেদারল্যান্ডসের গ্রামীণ পরিবেশে জাসের ধর্মনিষ্ঠ কৃষক পরিবার বসবাস করে। তাদের বর্তমান গল্প এক বিয়োগান্ত দুর্ঘটনার ফলাফল।

উপন্যাসটি নেদারল্যান্ডসে বেস্ট-সেলার হয়। এক রিভিউতে একে ‘বিস্ময়কর’ হিসেবে উল্লেখ করা হয়। রিজনভেল্ডের ‘অসাধারণ’ বয়ানে  উঠে এসেছে ‘ব্যথার ছোট এক জগৎ, যা দেখা কঠিন ও উপেক্ষা করা আরও কঠিন’।

রিনভেল্ড একটি ডেইরি ফার্মে চাকরি করেন। নিজেও অল্পবয়সে ভাইকে হারিয়েছেন। সেই বিষাদের ছায়াতেই এই উপন্যাস নির্মিত। এদিন বিচারকদের প্রধান টেড হডকিনসন বলেন, 'ব্যতিক্রমী বিষয়, অবিশ্বাস্য প্রেক্ষাপটে নির্মিত এই উপন্যাস আমাদের এই রিক্ত বাস্তব থেক ক্রমেই অনতিক্রম্য সময় রেখায় নিয়ে যায়।'

এ বছর বুকারের জন্য ৩০টি ভাষার মোট ১২৪টি বই বেছে নেওয়া হয়েছিল। মূল বিজেতা অর্থাৎ রিনভেল্ড ও মিশেল হাচিসন যৌথ ভাবে ৫০ হাজার ইউরো পাচ্ছেন।

বিডি-প্রতিদিন/বাজিত হোসেন

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর