৩০ অক্টোবর, ২০২০ ১২:০৪

ফরাসিদের শাস্তি দেওয়ার অধিকার রয়েছে মুসলিমদের: মাহাথির

অনলাইন ডেস্ক

ফরাসিদের শাস্তি দেওয়ার অধিকার রয়েছে মুসলিমদের: মাহাথির

মুসলিমদের ফরাসিদের শাস্তি দেওয়ার অধিকার রয়েছে বলে মন্তব্য করেছেন মালয়েশিয়ার সাবেক প্রধানমন্ত্রী মাহাথির মোহাম্মদ। বৃহস্পতিবার এক ব্লগ পোস্টে তিনি এই কথা বলেন। খবর আল জাজিরা।

কাতার ভিত্তিক সংবাদমাধ্যমটি জানায়, সাবেক প্রধানমন্ত্রী মাহাথির বলেছেন, তিনি মত প্রকাশের স্বাধীনতায় বিশ্বাস করেন। তবে সেটি অন্যকে অপমান করার জন্য যেন ব্যবহৃত না হয়।

বৃহস্পতিবার এক ব্লগ পোস্টে মাহাথির মোহাম্মদ লিখেছেন, অতীতের হত্যাযজ্ঞের জন্য মুসলমানদের ক্ষুব্ধ ও লাখো ফরাসি জনগণকে হত্যার অধিকার রয়েছে। কিন্তু মোটের উপর মুসলিমরা চোখের বদলে চোখ আইন প্রয়োগ করেনি। মুসলিমরা করেনি। ফরাসিদের করা উচিত না। এর পরিবর্তে ফরাসিদের উচিত তাদের জনগণকে অন্য মানুষের অনুভূতির প্রতি শ্রদ্ধাশীল হওয়া শিক্ষা দেওয়া।

তিনি আরও বলেন, এক রাগান্বিত ব্যক্তির দায় যখন পুরো মুসলিম ও মুসলিমদের ধর্মের উপর চাপাচ্ছেন ফ্রান্সের প্রেসিডেন্ট। তাই ফরাসিদের শাস্তি দেওয়ার অধিকার রয়েছে মুসলমানদের। এত বছর ধরে ফরাসিরা যে ভুল করে আসছে, পণ্য বর্জনে তার ক্ষতিপূরণ হবে না।

মাহাথির আরও লিখেছেন, ইতিহাসের পরিক্রমায় ফরাসিরা লাখ লাখ মানুষকে হত্যা করেছে। তাদের অনেকেই ছিলেন মুসলিম। তাই তাদেরও শাস্তি হওয়া উচিত।

এদিকে, বৃহস্পতিবার ফ্রান্সের নিস শহরের একটি গির্জার ভেতরে সন্ত্রাসী হামলায় তিন জন নিহত হন। এ ঘটনার সাথে জড়িত যুবককে ইতোমধ্যে পুলিশ গ্রেফতার করেছে। এটাকে ফরাসি প্রেসিডেন্ট ‘ইসলামপন্থী সন্ত্রাসী হামলা’ বলে অভিহিত করেছেন দেশটির প্রেসিডেন্ট ইমানুয়েল ম্যাক্রঁ।

বিডি প্রতিদিন/ আবু জাফর

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর