শিরোনাম
প্রকাশ : ৩০ অক্টোবর, ২০২০ ১৪:১৬
আপডেট : ৩০ অক্টোবর, ২০২০ ১৪:২১

ট্রাম্প-বাইডেনের পতন চায় রাশিয়া!

অনলাইন ডেস্ক

ট্রাম্প-বাইডেনের পতন চায় রাশিয়া!
ফাইল ছবি

রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের ঘনিষ্ঠ মিত্র ভ্লাদিমির ঝিরিনভস্কি বলেছেন, তার তরুণ নেতাকর্মীরা মস্কোতে অবস্থিত যুক্তরাষ্ট্রের দূতাবাসের বাইরে অবস্থান নেবে এবং তারা নির্বাচনকে সামনে রেখে স্লোগান দেবে ‘বাইডেন ও ট্রাম্পের পতন হোক!’ 

রাশিয়ার ডেমোক্রেটিক পার্টির প্রধান এই ঝিরিনভস্কি বলেন, আমাদের জন্য কিছুই করেননি তিনি (ট্রাম্প)। তবু রাশিয়ানরা যেমন বলে থাকেন, দুজন ইভিলের (দুষ্টব্যক্তি) মধ্যে কম দুষ্টকেই তোমাকে বেছে নিতে হবে। এক্ষেত্রে জো বাইডেন বেশিই দুষ্ট।

উল্লেখ্য ২০১৬ সালে ট্রাম্প যখন প্রেসিডেন্ট নির্বাচিত হয়েছিলেন তখন রাশিয়ান পার্লামেন্টের নিম্নকক্ষ সেই বিজয়কে হাততালি দিয়ে উদযাপন করেছিল। পুতিনের প্রতি তার প্রশংসা ও উন্নত সম্পর্কের প্রত্যাশা করেছিল রাশিয়ার পার্লামেন্ট। 

তারপর চার বছর পেরিয়ে গেছে। সেই উচ্ছ্বাসও উবে গেছে কর্পুরের মতো। এটা নিশ্চিত যে, ট্রাম্প যেভাবে রাজনীতিকে মেরুকরণ করেছেন যুক্তরাষ্ট্রে তাকে রাশিয়ার এলিট শ্রেণির কিছু অংশ স্বাগত জানিয়েছে। 

একজন রাশিয়ান কর্মকর্তা বলেন, তারা (মার্কিনিরা) নিজেদের মধ্যে যখন বেশি প্রতিযোগিতায় লিপ্ত, তখন তারা আমাদের দিকে পূর্ণাঙ্গ মনোযোগ দেওয়ার সুযোগ পায়নি। আমরাও তেমনটা চাই না। কারণ, অন্য কেউ আমাদের আভ্যন্তরীণ বিষয়ে নাক গলাক এটা আমরা চাই না।

তবে রাশিয়া ও যুক্তরাষ্ট্রের মধ্যে উন্নত সম্পর্কের যে আশা করেছিল ক্রেমলিন তা কখনও বাস্তবায়িত হয়নি। পক্ষান্তরে যুক্তরাষ্ট্রের নির্বাচন ও অন্যান্য ক্ষেত্রে রাশিয়াকে অভিযুক্ত করে অবরোধ দিয়েছে ওয়াশিংটন। তারা গুরুত্বপূর্ণ পারমাণবিক চুক্তি থেকে নিজেদের প্রত্যাহার করে নিয়েছে। 

সূত্র: রয়টার্স

বিডি প্রতিদিন/জুনাইদ আহমেদ

 
 
 


আপনার মন্তব্য

এই বিভাগের আরও খবর