শিরোনাম
প্রকাশ : ১৫ ডিসেম্বর, ২০২০ ১০:২৩
প্রিন্ট করুন printer

মার্কিন রাজস্ব বিভাগে সাইবার হামলা, সন্দেহের তীর রাশিয়ার দিকে

অনলাইন ডেস্ক

মার্কিন রাজস্ব বিভাগে সাইবার হামলা, সন্দেহের তীর রাশিয়ার দিকে
প্রতীকী ছবি

মার্কিন রাজস্ব ও বাণিজ্য বিভাগে সাইবার হামলার ঘটনা ঘটেছে। এই হামলার পেছনে কে বা কারা রয়েছে-সে ব্যাপারে কিছু বলেনি যুক্তরাষ্ট্র। তবে এ ঘটনার পেছনে রাশিয়ার সম্পৃক্ত আছে বলে মনে করা হচ্ছে। যদিও ফেসবুক বার্তায় রাশিয়ার পররাষ্ট্র মন্ত্রণালয় এ অভিযোগকে ভিত্তিহীন বলেছে। 

রবিবার ক্যালিফোর্নিয়াভিত্তিক পাবলিক ট্রেড সাইবার সিকিউরিটি সংস্থা ফায়ারআই তাদের হ্যাকিং (ইথিক্যাল) টুল চুরি হওয়ার অভিযোগ করার এক সপ্তাহের মধ্যে মার্কিন রাজস্ব ও বাণিজ্য বিভাগে এ সাইবার হামলার ঘটনা ঘটল। এ নিয়ে সংশ্লিষ্ট সেক্টরে জরুরি অবস্থা জারি করেছে যুক্তরাষ্ট্র। 

এ ঘটনার পরিপ্রেক্ষিতে সব ফেডারেল জনসংস্থাকে কম্পিউটার নেটওয়ার্ক টুল ‘সোলার উইন্ড’-এর সংযোগ বিচ্ছিন্ন করতে বলা হয়েছে।

মার্কিন সাইবার সিকিউরিটি অ্যান্ড ইনফ্রাস্ট্রাকচার সিকিউরিটি এজেন্সি (সিআইএসএ) বলেছে, এসব হ্যাকের ফলে সরকারি সিস্টেমগুলোর আধুনিকায়ন জরুরি। যে টুলটির মাধ্যমে ম্যালওয়্যার ছড়ানোর অভিযোগ করা হচ্ছে, সেটির নির্মাতা প্রতিষ্ঠান সোলার উইন্ড টুইট বার্তায় জানায়, নিরাপত্তা নিশ্চিত করতে টুলটির ওরিয়ন প্ল্যাটফর্ম ব্যবহারকারীদের অতিসত্বর আপগ্রেড করতে হবে। ফায়ারআই এ ধরনের ঘটনাকে ’বৈশ্বিক তৎপরতা’ হিসেবে উল্লেখ করে বলেছে, প্রাইভেট ও পাবলিক কম্পিউটার নেটওয়ার্ক প্রতিষ্ঠান সফটওয়্যার আপডেটে মেলিসিয়াস কোড ঢুকিয়ে দিয়েছে।   

বিডি-প্রতিদিন/বাজিত হোসেন


আপনার মন্তব্য

পরবর্তী খবর

প্রকাশ : ২৬ ফেব্রুয়ারি, ২০২১ ১৪:৩৫
প্রিন্ট করুন printer

যে পাখি অর্ধেক পুরুষ আর অর্ধেক নারী!

অনলাইন ডেস্ক

যে পাখি অর্ধেক পুরুষ আর অর্ধেক নারী!
এই সেই পাখি।

যুক্তরাষ্ট্রের পেনসিলভানিয়া অঙ্গরাজ্যে একটি বিরল পাখি দেখা গেছে। পাখিটির নাম নর্দার্ন কার্ডিনাল। পাখিটির বিশেষত্ব হলো এটির শরীরের অর্ধেকটা নারী এবং অর্ধেকটা পুরুষের মতো দেখতে। পুরুষ কার্ডিনালগুলো সাধারণত উজ্জ্বল লাল রঙের হয়ে থাকে এবং নারী কার্ডিনালগুলো হয়ে থাকে ফ্যাকাসে বাদামি রঙের। তাই এই পাখিটি দুটি লিঙ্গের মিশ্রণ হতে পারে। 

পাখি বিশেষজ্ঞ জেমি হিল যখন তার বন্ধুর কাছ থেকে এই পাখির বিষয়ে জানতে পারেন, তৎক্ষণাৎ তার ক্যামেরা নিয়ে ছুটে যান। আর বিরল এই পাখির ছবি ধারণ করেন। যদিও এটিই প্রথম নয়, তবে এটা নিশ্চিত যে মিশ্র লিঙ্গের পাখি অনেক বিরল।

৬৯ বছর বয়সী পাখিবিদ জেমি হিল বলেন, ‘এমন মুহূর্ত সারা জীবনে শুধু একবার পাওয়া যায়, লাখে একটা ঘটনা।’ বন্ধুর কাছ থেকে জানার পর জেমি হিল প্রথমে ভেবেছিলেন, পাখিটি হয়তো ‘লুইসিস্টিক’ সমস্যায় আক্রান্ত। ‘লুইসিস্টিকে’ আক্রান্ত পাখির পালকগুলো রং হারিয়ে ফেলে এবং বর্ণহীন মনে হয়। তাই পাখিটির অর্ধেক নারী এবং অর্ধেক পুরুষ হবে বলে তিনি শুরুতে ধারণা করেননি।


বিডি-প্রতিদিন/আব্দুল্লাহ সিফাত


আপনার মন্তব্য

পরবর্তী খবর

প্রকাশ : ২৬ ফেব্রুয়ারি, ২০২১ ১৪:১৭
প্রিন্ট করুন printer

সিরিয়ায় ইরানসমর্থিত স্থাপনায় আমেরিকার বিমান হামলা, নিহত ১৭

অনলাইন ডেস্ক

সিরিয়ায় ইরানসমর্থিত স্থাপনায় আমেরিকার বিমান হামলা, নিহত ১৭
ইরাকে যুক্তরাষ্ট্র ও এর নেতৃত্বাধীন মিত্র বাহিনীর সেনাদের বিরুদ্ধে সাম্প্রতিক হামলার জবাবে হামলা

সিরিয়ার পূর্বাঞ্চলে ইরানপন্থী মিলিশিয়াদের স্থাপনায় বিমান হামলা চালিয়েছে মার্কিন যুক্তরাষ্ট্র। বৃহস্পতিবার চালানো এই হামলায় অন্তত ১৭ জন নিহত হয়েছেন। আহত হয়েছেন অনেকেই। 

ইরাকে মার্কিন সেনাদের অবস্থানে সাম্প্রতিক রকেট হামলার জবাবে এই হামলা চালানো হয়েছে। হামলার কথা স্বীকার করে পেন্টাগনের মুখপাত্র জন কিরবি বলেছেন, প্রেসিডেন্ট জো বাইডেনের নির্দেশনায় সিরিয়ায় ইরানসমর্থিত মিলিশিয়াদের ব্যবহৃত স্থাপনায় হামলা চালিয়েছে  মার্কিন সামরিক বাহিনী।

‌‘ইরাকে যুক্তরাষ্ট্র ও এর নেতৃত্বাধীন মিত্র বাহিনীর সেনাদের বিরুদ্ধে সাম্প্রতিক হামলার জবাব হিসেবে এই বিমান হামলার অনুমোদন দেওয়া হয়েছে’,- বলেন তিনি।

সাতটি লক্ষ্যবস্তুতে সাতটি ৫০০-এলবি জয়েন্ট ডাইরেক্ট অ্যাটাক মিউনিশন-গাইডেড বোমা নিক্ষেপ করা হয়েছে। সীমান্ত দিয়ে অস্ত্র পাচারে সশস্ত্র গোষ্ঠীর ব্যবহৃত একটি সংযোগস্থলও হামলার লক্ষ্যবস্তুর মধ্যে রয়েছে।

কিরবি বলেন, কাতায়েব হিজবুল্লাহ ও খাতিব সাইয়িদ আল শুহাদাসহ ইরান-সমর্থিত মিলিশিয়া গোষ্ঠীর ব্যবহৃত সীমান্ত নিয়ন্ত্রণ পয়েন্টের বিভিন্ন স্থাপনা ধ্বংস করে দেওয়া হয়েছে। 

সূত্র: আল-জাজিরা

বিডি প্রতিদিন/জুনাইদ আহমেদ 


আপনার মন্তব্য

পরবর্তী খবর

প্রকাশ : ২৬ ফেব্রুয়ারি, ২০২১ ১৩:৪৬
আপডেট : ২৬ ফেব্রুয়ারি, ২০২১ ১৩:৪৭
প্রিন্ট করুন printer

দীর্ঘ অপেক্ষার পর বাইডেনের সঙ্গে সৌদি বাদশাহর ফোনালাপ

অনলাইন ডেস্ক

দীর্ঘ অপেক্ষার পর বাইডেনের সঙ্গে সৌদি বাদশাহর ফোনালাপ
সংগৃহীত ছবি

প্রায় দেড়মাস আগে শপথ নেওয়ার পর বাইডেনের ফোনকলের দীর্ঘ তালিকায় অপেক্ষমাণ ছিলেন বাদশাহ সালমান। অবশেষে দীর্ঘ অপেক্ষার অবসান ঘটিয়ে সৌদি বাদশাহ সালমান বিন আবদুল আজিজের সঙ্গে ফোনালাপ করেছেন মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন। 

বাইডেনের সঙ্গে আলাপে ৮৫ বছর বয়সী বাদশাহ নিরাপত্তা সম্পর্ক জোরদারের কথা বলেছেন। অন্যদিকে, ইরানসংশ্লিষ্ট গোষ্ঠীগুলোর হামলার প্রেক্ষাপটে সৌদি আরবের ভূখণ্ডের সুরক্ষায় প্রতিশ্রুতি দিয়েছে যুক্তরাষ্ট্র।

প্রসঙ্গত, ২০১৮ সালে ইস্তানবুলে সৌদি কনস্যুলেটে গুপ্তঘাতকদের হাতে নির্মমভাবে হত্যাকাণ্ডের শিকার হন ওয়াশিংটন পোস্টের সাংবাদিক জামাল খাশোগি। এতে সৌদি আরবের প্রভাবশালী যুবরাজ মোহাম্মদ বিন সালমানও জড়িত বলে মার্কিন গোয়েন্দা প্রতিবেদনে বলা হয়েছে। সাংবাদিক হত্যাকাণ্ডের ঘটনায় সৌদি আরবের সঙ্গে সম্পর্ক পুনর্গঠনে হোয়াইট হাউসের আহ্বানের এই টেলিফোন কূটনীতি।

ওয়াশিংটন পোস্টের সাংবাদিক জামাল খাশোগি হত্যায় যুক্তরাষ্ট্রের গোয়েন্দা প্রতিবেদন প্রকাশকে সামনে রেখে তাদের মধ্যে এ কথা হয়েছে। এই হত্যাকাণ্ড নিয়ে যুক্তরাষ্ট্রের তদন্ত রিপোর্ট প্রকাশ হওয়ার আগমুহূর্তে সৌদি বাদশাহর সঙ্গে কথা হল বাইডেনের। যুক্তরাষ্ট্রের তদন্তে খাশোগি হত্যায় সৌদি যুবরাজের সংশ্লিষ্ঠতার তথ্য বেরিয়ে আসবে বলে ধারণা করা হচ্ছে। 

এছাড়াও, হোয়াইস হাউসের বরাত দিয়ে বিবিসির খবরে বলা হয়েছে, 'সৌদি বাদশাহর সঙ্গে ফোনালাপে মার্কিন প্রেসিডেন্টের ফোনালাপে মানবাধিকার ইস্যু গুরুত্ব পেয়েছে। বৈশ্বিক মানবাধিকার ও আইনের শাসনকে যুক্তরাষ্ট্র সবথেকে বেশি গুরুত্ব দিয়ে থাকে বলে উল্লেখ করেন বাইডেন।' সূত্র: এএফপি

বিডি প্রতিদিন / অন্তরা কবির   


আপনার মন্তব্য

পরবর্তী খবর

প্রকাশ : ২৬ ফেব্রুয়ারি, ২০২১ ১২:৩৮
প্রিন্ট করুন printer

পিটিআই নেতাদের বিরুদ্ধে শ্লীলতাহানি ও নির্যাতনের বিচার চান সাংবাদিক

অনলাইন ডেস্ক

পিটিআই নেতাদের বিরুদ্ধে শ্লীলতাহানি ও নির্যাতনের বিচার চান সাংবাদিক

পাকিস্তানের চারসাদ্দা প্রেসক্লাবের গভর্নিং বডির সদস্য সাইফুল্লাহ জান তেহরিক-ই-ইনসাফের (পিটিআই) নেতাদের বিরুদ্ধে বিচার বিভাগীয় তদন্তের দাবি জানিয়েছেন।  

জানা যায়, পাকিস্তান প্রধানমন্ত্রী ইমরান খানের নেতৃত্বাধীন যাকাত কমিটির চেয়ারম্যান ইফতিখারসহ পিটিআই নেতারা তাকে জোর করে চরসদ্দা বাজারে পিটিআইয়ের কার্যালয়ে নিয়ে যায়।

আজ শুক্রবার (২৬ ফেব্রুয়ারি) সংবাদ সম্মেলনে সাইফুল্লাহ জান জানান, 'নেতারা নগ্ন অবস্থায় তার ভাই ও তাকে নিয়ে একটি ভিডিও তৈরি করেছেন। পরে স্থানীয় জনগণের চাপের পরই তাকে ছেড়ে দেওয়া হয়।'

এই সাংবাদিক আরও বলেন, 'জেলা পুলিশ কর্মকর্তা মোহাম্মদ শোয়েব যদিও সর্দারী থানার পুলিশকে আইন অনুযায়ী মামলা দায়ের করার নির্দেশ দিয়েছেন, কিন্তু পুলিশ দেরি করার কৌশল ব্যবহার করেছে এবং এফআইআরে আইনের সংশ্লিষ্ট ধারা অন্তর্ভুক্ত করেনি। নির্যাতনের কারণে তার পা ভেঙে গেলেও পুলিশ এফআইআরে লিখেছে যে তার শরীরে সামান্য আঘাত লেগেছে।'

অভিযোগ অনুযায়ী, পিটিআইয়ের পাঁচ জনের নাম নথিভুক্ত করা হয়েছে। তবে সাইফুল্লাহ বলেন, 'পুলিশ ইফতিখারের নাম সরিয়ে দিয়েছে, যিনি এই মামলার মূল অভিযুক্ত।'

পেশোয়ার হাইকোর্টের প্রধান বিচারপতিকে বিষয়টি দেখার আহ্বান জানিয়ে ওই সাংবাদিক বলেন, 'পুলিশ অভিযুক্তদের বিরুদ্ধে কোনো অভিযোগ করেনি এবং স্থানীয় আদালত তাদের জামিন মঞ্জুর করেছে।'

 

বিডি প্রতিদিন / অন্তরা কবির   


আপনার মন্তব্য

পরবর্তী খবর

প্রকাশ : ২৬ ফেব্রুয়ারি, ২০২১ ১২:৩৩
প্রিন্ট করুন printer

ফ্রান্সের অস্ত্র বিক্রির কারণে ইয়েমেন বিপর্যস্ত হয়ে উঠেছে: ইরান

অনলাইন ডেস্ক

ফ্রান্সের অস্ত্র বিক্রির কারণে ইয়েমেন বিপর্যস্ত হয়ে উঠেছে: ইরান

ফ্রান্স এবং তার মিত্র দেশগুলো সৌদি আরবের কাছে অস্ত্র বিক্রি করার কারণে ইয়েমেন এখন বিশ্বের সবচেয়ে মানবিক সংকটাপন্ন ও বিপর্যস্ত একটি জনপদে পরিণত হয়েছে।

জেনেভায় জাতিসংঘের ইরানি মিশনে নিযুক্ত মানবাধিকার বিষয়ক কর্মকর্তা মোহাম্মাদ সাদাতি নেজাদ বৃহস্পতিবার এ কথা বলেছেন। এ কূটনীতিক বলেন, ইয়ামানের এই বিপর্যয়ের জন্য যারা দায়ী তাদের মুখে নীতি-নৈতিকতার কথা মানায় না।

এর আগে গত বুধবার ফ্রান্সের পররাষ্ট্রমন্ত্রী জ্যঁ-ইভস লা দ্রিয়াঁ মানবাধিকার পরিষদে দেয়া বক্তৃতায় মানবাধিকার লঙ্ঘনের ইরানকে অভিযুক্ত করেছেন। ইরানে আটক ফ্রান্সের দ্বৈত নাগরিক ফারিবা আদেলখার মুক্তিও দাবি করেছেন তিনি।

২০১৯ সালে ৬০ বছর বয়সী আদেলখাকে ইরানে গুপ্তচরবৃত্তির দায়ে আটক করা হয়। ফ্রান্সের অভিযোগ নাকচ করে ইরানের কূটনীতিক মোহাম্মদ সাদাতি বলেন, মানবাধিকার ইস্যুতে ফ্রান্স এমন কোনও অবস্থান নেই যে, তারা ইরানের সমালোচনা করতে পারে। আমেরিকা, ব্রিটেন, কানাডা, ফ্রান্স এবং জার্মানি ইয়েমেনকে বিশ্বের সবচেয়ে মানবিক বিপর্যয়ের দেশে পরিণত করেছে। তারা সেখানে রীতিমতো যুদ্ধাপরাধ করেছে।

বিডি প্রতিদিন/কালাম


আপনার মন্তব্য

পরবর্তী খবর