শিরোনাম
প্রকাশ : ১৭ জানুয়ারি, ২০২১ ১২:৫৭
আপডেট : ১৭ জানুয়ারি, ২০২১ ১২:৫৮
প্রিন্ট করুন printer

ক্ষমতার প্রথম দিনই যেসব নির্বাহী আদেশে স্বাক্ষর করবেন বাইডেন

অনলাইন ডেস্ক

ক্ষমতার প্রথম দিনই যেসব নির্বাহী আদেশে স্বাক্ষর করবেন বাইডেন
জো বাইডেন

আসছে ২০ জানুয়ারি শপথের মাধ্যমে মার্কিন যুক্তরাষ্ট্রের ক্ষমতা হাতে নিতে যাচ্ছেন নবনির্বাচিত প্রেসিডেন্ট জো বাইডেন। দায়িত্ব নেওয়ার প্রথম দিনই প্রায় ডজনখানেক নির্বাহী আদেশে স্বাক্ষর করতে হবে তাকে।

যুক্তরাষ্ট্রের স্থানীয় সময় শনিবার তার একজন শীর্ষ সহযোগী এ খবর জানান।

ক্ষমতা নিতে যাওয়া বাইডেনের চিফ অব স্টাফ রন ক্লেইন হোয়াইট হাউসের নতুন সিনিয়র স্টাফের কাছে এক স্মারকে উল্লেখ করেন, নতুন নির্বাহী আদেশগুলো হবে মহামারী, ভঙ্গুর অর্থনীতি, জলবায়ু পরিবর্তন এবং আমেরিকার বর্ণবাদ সংক্রান্ত।

ওই স্মারকে ক্লেইন উল্লেখ করেন, এ সকল সংকটের জন্যই জরুরি পদক্ষেপ প্রয়োজন।

বিদায়ী প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের কাছ থেকে যে আমেরিকাকে বাইডেন পাচ্ছেন, সে আমেরিকা করোনা মহামারীতে পর্যুদস্ত, অর্থনীতি ভঙ্গুর, বেকারত্ব চরম সীমায় গিয়ে পৌঁছেছে।

এছাড়া ট্রাম্পের বিভাজন নীতির কারণে তৈরি হওয়া সংকটও মোকাবিলা করতে হবে বাইডেনকে। এসবের সঙ্গে যুক্ত হয়েছে সন্ত্রাসের আশঙ্কা।

বাইডেনের দেওয়া পূর্বের প্রতিশ্রুতি অনুযায়ী শপথের প্রথম দিনই তাকে প্যারিস জলবায়ু চুক্তিতে ফেরার নির্বাহী আদেশে স্বাক্ষর করতে হবে। ট্রাম্প সাবেক প্রেসিডেন্ট বারাক ওবামার আমলে করা প্যারিস চুক্তি থেকে বেরিয়ে এসেছিলেন।

এছাড়া রয়েছে নির্দিষ্ট মুসলিম সংখ্যাগরিষ্ঠ দেশগুলো থেকে আসা লোকজনের প্রবেশের ওপর ট্রাম্পের জারি করা নিষেধাজ্ঞা তুলে নেওয়া।

ক্লেইন বলেন, ট্রাম্প প্রশাসনের ভয়ংকর ক্ষতিকর দিকগুলো কেবল উল্টে দেওয়াই নয়, নবনির্বাচিত প্রেসিডেন্ট বাইডেন দেশকে সামনের দিকে এগিয়ে নেওয়ার পদক্ষেপও নিতে শুরু করবেন।

এদিকে বাইডেনের শপথ অনুষ্ঠান ঘিরে সহিংসতার আশঙ্কায় আমেরিকার ৫০টি অঙ্গরাজ্যেই সতর্ক অবস্থান নিয়েছে আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনী। কার্যত রণসাজ নিয়েছে ওয়াশিংটন ডিসি। এখানেই বুধবার দুপুরে বাইডেনের শপথ গ্রহণ অনুষ্ঠান হবে। তথ্যসূত্র: বাসস

বিডি প্রতিদিন/কালাম


আপনার মন্তব্য

এই বিভাগের আরও খবর