শিরোনাম
প্রকাশ : ৫ মার্চ, ২০২১ ২২:১৬
প্রিন্ট করুন printer

মাইক্রোসফটে চীনভিত্তিক হ্যাকারদের হামলা

অনলাইন ডেস্ক

মাইক্রোসফটে চীনভিত্তিক হ্যাকারদের হামলা

চীনভিত্তিক সাইবার হামলাকারীদের বিরুদ্ধে মাইক্রোসফট অভিযোগ করেছে যে তারা তাদের ইমেইল সার্ভিস সার্ভারে প্রবেশ করেছে। কোম্পানিটি আরো বলেছে, তারা বিশ্বাস করে যে ‘হাফনিয়াম’ এই হামলা চালিয়েছে, যারা চীনের রাষ্ট্রীয় পৃষ্ঠপোষকতায় কাজ করে। 

যদিও এই দলটির অবস্থান চীনে বলে মনে করা হয়। কিন্তু এটি সাধারণত মার্কিন যুক্তরাষ্ট্রভিত্তিক ভার্চ্যুয়াল ব্যক্তিগত সার্ভার ব্যবহার করে আঘাত হানে, কোম্পানিটির দাবি।  

মঙ্গলবার একটি ব্লগ পোস্টে কোম্পানিটি বলেছে, তাদের সফটওয়্যারের চারটি দুর্বলতা হ্যাকারদের মাইক্রোসফট এক্সচেঞ্জের সার্ভারে প্রবেশের অনুমতি দেয়। এর ফলে তারা ইমেইল অ্যাকাউন্টে প্রবেশাধিকার পায়। দীর্ঘমেয়াদী প্রবেশাধিকারের জন্য তারা অতিরিক্ত ম্যালওয়্যার স্থাপন করেছে।  

প্রতিষ্ঠানটি আরো বলেছে, সাইবার হামলার কারণে এক্সচেঞ্জের অনলাইন প্লাটফর্মের ওপর কোনো প্রভাব পড়েনি। এরইমধ্যে মাইক্রোসফট ব্যবহারকারীদের সঙ্গে যোগাযোগ করে প্রতিরোধী সফটওয়্যার ডাউনলোড করতে বলেছে।  

হাফনিয়াম হ্যাকারদের একটি নেটওয়ার্ক যা প্রাথমিকভাবে সংক্রামক রোগ গবেষক, আইন ফার্ম, উচ্চশিক্ষা প্রতিষ্ঠান, প্রতিরক্ষা ঠিকাদার, থিঙ্ক ট্যাঙ্কসহ বিভিন্ন শিল্প খাত জুড়ে মার্কিন সংস্থাগুলোকে টার্গেট করে।

মাইক্রোসফটের অভিযোগের জবাবে চীনের পররাষ্ট্র মন্ত্রণালয়ের একজন মুখপাত্র বলেছেন, দেশটি আইন অনুযায়ী সব ধরনের সাইবার হামলা এবং চুরির কঠোর বিরোধিতা করে এবং লড়াই করে।

সিএনএন-এর মতে, হাফনিয়ামের সাথে এটাই মাইক্রোসফটের প্রথম ঝামেলা নয়। এর আগেও তারা এই হ্যাকার গ্রুপের হামলার শিকার হয়েছে।

বিডি-প্রতিদিন/বাজিত হোসেন 


আপনার মন্তব্য

এই বিভাগের আরও খবর