শিরোনাম
প্রকাশ : ২০ মার্চ, ২০২১ ২২:২৩
আপডেট : ২১ মার্চ, ২০২১ ০০:২৪
প্রিন্ট করুন printer

নারীদের ছেঁড়া জিনস পরা নিয়ে মন্তব্যে করে তোপের মুখে বিজেপি নেতা

অনলাইন ডেস্ক

নারীদের ছেঁড়া জিনস পরা নিয়ে মন্তব্যে করে তোপের মুখে বিজেপি নেতা

নারীদের ছেঁড়া জিনস পরা নিয়ে ভারতের উত্তরাখণ্ডের মুখ্যমন্ত্রী তীর্থ সিং রাওয়াতের মন্তব্যে গোটা ভারতজুড়ে শুরু হয়েছে কড়া সমালোচনা। 'হ্যাশট্যাগ রিপড জিনস' লিখে একের পর এক পোস্ট হতে শুরু করে সোশাল মিডিয়ায়। 

জিন্‌স যত মলিন, যত দুর্দশাগ্রস্ত, ফাটাছেঁড়া, শরীর দেখানো, তত যেন তার কদর। কারণ ততটাই জোরালো সেই জিন্‌সের প্রতিবাদের ভাষা।

নারীদের ছেঁড়া জিন্‌স পরার প্রবণতাকে কটাক্ষ করে মঙ্গলবার বিতর্কিত মন্তব্য করেছিলেন উত্তরাখণ্ডের মুখ্যমন্ত্রী তীর্থ সিংহ। ‘কাঁচিতে আমাদের সংস্কৃতিও কাটছে’ বলে ছেঁড়া জিন্‌স পরে নগ্ন হাঁটু প্রদর্শনের সমালোচনা করেছিলেন তিনি।

দেহরাদুনে সরকারি এক অনুষ্ঠানে তার সাম্প্রতিক অভিজ্ঞতার কথা জানান তিনি। কিছুদিন আগে বিমানসফরে এক নারীর সঙ্গে পরিচয় হয় মুখ্যমন্ত্রীর। দুই সন্তানের মা ওই নারী ছেঁড়া-ফাটা জিন্‌স পরেছিলেন। কৌতূহলী মন্ত্রী ওই নারীকে তার পেশার কথা জিজ্ঞাসা করেছিলেন। জবাবে ওই নারী তাকে জানান, তিনি একটি স্বেচ্ছাসেবী সংস্থা চালান। 

ঘটনাটি উল্লেখ করে মন্ত্রী প্রতিক্রিয়া ব্যক্ত করে বলেন, ‘এই ধরনের নারী যদি সমাজে বেরোন এবং মানুষের কাছে তাদের সমস্যার কথা জানতে যান, তবে সমাজকে এরা কী শিক্ষা দেবেন? কী উদাহরণ প্রতিষ্ঠা করবেন সমাজের সামনে? নিজের সন্তান বা আগামী প্রজন্মকেই বা কী শিক্ষা দেবেন?’ 
মন্ত্রীর এই মন্তব্যের জবাবেই দেশে সমালোচনার ঝড় ওঠে। ছেঁড়া জিন্‌স পরা ছবি দিয়েই মন্ত্রীর মন্তব্যের প্রতিবাদ জানান নারীরা। মন্ত্রীর মন্তব্য ঘিরে তৈরি হয় নানা ব্যঙ্গচিত্রও।

ছেঁড়া জিন্‌সে নগ্ন হাঁটু প্রদর্শনে ভারতীয় সংস্কৃতির অপব্যবহার হচ্ছে বলে মন্তব্য করে মন্ত্রী বলেন, ‘কাঁচিতে তো সংস্কৃতিও কাটছে’।

তারই প্রতিক্রিয়ায় অভিনেত্রী ও সাংসদ জয়া বচ্চন বলেন, পোশাক দেখে একজন নারীর চরিত্রের বিচার করা মুখ্যমন্ত্রীকে মানায় না। জয়া বচ্চন বলেন, এই ধরনের মনোভাবই নারীদের বিরুদ্ধে অপরাধ মূলক আচরণের সাহস জোগায় অপরাধীদের। তাই প্রশাসনের শীর্ষপদে থাকা একজন জন প্রতিনিধির এই ধরনের মন্তব্য করার আগে দু’বার ভাবা উচিত।

এদিকে, শনিবার বিকালে সকলের উদ্দেশ্য ক্ষমা চেয়ে নিয়ে তিনি বলেন, যারা আমার কথায় আহত হয়েছে তাদের কাছে আমি ক্ষমাপ্রার্থী। তিনি আরও বলেন, 'ছেঁড়া জিনস যারা পরেন তাদের নিয়ে আমার কোনও আপত্তি নেই।'

বিডি প্রতিদিন/আরাফাত


আপনার মন্তব্য

এই বিভাগের আরও খবর