শিরোনাম
প্রকাশ : ৩০ মে, ২০২১ ০৬:৪৮
প্রিন্ট করুন printer

বেলারুশের বিরুদ্ধে নিষেধাজ্ঞা ঘোষণা যুক্তরাষ্ট্রের

অনলাইন ডেস্ক

বেলারুশের বিরুদ্ধে নিষেধাজ্ঞা ঘোষণা যুক্তরাষ্ট্রের
Google News

ফাইটার জেট দিয়ে বেলারুশে বিমান নামিয়ে এক সাংবাদিককে গ্রেফতার করেছিল বেলারুশের সেনা। তার বিরুদ্ধে এবার ব্যবস্থা নিল যুক্তরাষ্ট্র। হোয়াইট হাউস শুক্রবার জানিয়েছে, বেলারুশের বিরুদ্ধে নিষেধাজ্ঞা আরোপ করতে যাচ্ছে যুক্তরাষ্ট্র। এদিকে এই ইস্যুতে বেলারুশের পক্ষে অবস্থান নিয়েছে রাশিয়া।

বার্তা সংস্থা এএফপি ও সংবাদ মাধ্যম আল জাজিরা'র বরাতে জানা যায়, শান্তিমূলক বিভিন্ন পদক্ষেপের কথা উল্লে­খ করে দেওয়া এক বিবৃতিতে মার্কিন প্রেস সেক্রেটারি জেন পিসাকি বলেন, গত ২৩ মে রিয়ানাইর ফ্লাইটের গতিপথ পরিবর্তন এবং বেলারুশের ভিন্নমতাবলম্বী সাংবাদিক ও সক্রিয় মানবাধিকার কর্মী রোমান প্রতাসাভিচকে গ্রেফকার করা আন্তর্জাতিক আইনের সরাসরি লঙ্ঘন।

সাম্প্রতিক সপ্তাহগুলোতে বেলারুশের বিরুদ্ধে ইতোমধ্যে আরও বিভিন্ন পদক্ষেপ ঘোষণা করা হয়েছে উল্লে­খ করে ওয়াশিংটন জানায়, দেশটির প্রেসিডেন্ট আলেকজান্ডার লুকাশেঙ্কো সরকারের গুরুত্বপূর্ণ সদস্যদের বিরুদ্ধে নিষেধাজ্ঞা আরোপের একটি তালিকা তৈরি করার বিষয়ে ইউরোপীয় ইউনিয়নের সাথে যুক্তরাষ্ট্র কাজ করছে। বেলারুশের সরকারি মালিকানাধীন ৯টি প্রতিষ্ঠানের বিরুদ্ধে অর্থনৈতিক নিষেধাজ্ঞা আগামী ৩ জুন থেকে কার্যকর করা হবে।

এদিকে, এহেন পরিস্থিতে ‘বন্ধু’ দেশ রাশিয়ার প্রেসিডেন্ট পুতিনের সঙ্গে সাক্ষাৎ করতে চলেছেন বেলারুশের প্রেসিডেন্ট আলেকজান্ডার লুকাশেঙ্কো। আন্তর্জাতিক সংবাদমাধ্যম সূত্রে খবর, রাশিয়ায় যাওয়ার কথা লুকাশেঙ্কোর। কৃষ্ণসাগরের ধারে রুশ শহর সোচিতে বৈঠক করবেন দুই রাষ্ট্রপ্রধান। বলে রাখা ভালো, বরাবরই বেলারুশের পাশে দাঁড়িয়েছে রাশিয়া। ইউরোপের দেশগুলোর সঙ্গে মিনস্কের সংঘাত যত বৃদ্ধি পেয়েছে ততই লুকাশেঙ্কোকে মদদ জুগিয়েছেন পুতিন। ফলে বিমান ‘হাইজ্যাক’ ঘটনায় যে মস্কোর দ্বারস্থ হবেন বেলারুশের প্রেসিডেন্ট তা জানাই ছিল। বিশ্লেষকদের মতে, ইউরোপীয় ইউনিয়ন ও আমেরিকা আর্থিক নিষেধাজ্ঞা বলবৎ করলে চাপ বাড়বে বেলারুশের ওপর।

উল্লেখ্য, গত রবিবার সমাজকর্মী তথা সরকারবিরোধী সাংবাদিক রোমান প্রোতেসেভিচকে গ্রেফতার করতে লিথুয়ানিয়ার উদ্দেশে পাড়ি দেওয়া ‘রায়ানএয়ার’-এর একটি বিমানকে জঙ্গি বিমান দিয়ে ধাওয়া করে বিমানটির গতিপথ ঘুরিয়ে রাজধানী মিনস্কে নামতে বাধ্য করে বেলারুশ। তারপর থেকেই চাপে পড়েছে দেশটি।

বিডি প্রতিদিন/ মজুমদার 

এই বিভাগের আরও খবর