শিরোনাম
প্রকাশ : ৭ জুন, ২০২১ ২১:১৪
প্রিন্ট করুন printer

১৮ বছরের ঊর্ধ্বে সকলকে বিনামূল্যে কোভিড ভ্যাকসিন দেওয়া হবে: মোদি

দীপক দেবনাথ, কলকাতা

১৮ বছরের ঊর্ধ্বে সকলকে বিনামূল্যে কোভিড ভ্যাকসিন দেওয়া হবে: মোদি
Google News

করেনার টিকা নিয়ে বড় ঘোষণা দিলেন ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। দেশটির ১৮ বছর বয়সের ঊর্ধ্বে সকলকে বিনামূল্যে কোভিড-১৯ ভ্যাকসিন দেওয়া হবে বলে জানান মোদি। আগামী ২১ জুন যোগ দিবসের দিন থেকে ১৮ বছরের ঊর্ধ্বে সব নাগরিককে বিনামূল্যে এই টিকা দেওয়ার প্রক্রিয়া শুরু করবে কেন্দ্র সরকার। এবার থেকে টিকার জন্য রাজ্য সরকারগুলিকে আর কোন অর্থ ব্যয় করতে হবে না বলেও জানান তিনি। 

সোমবার বিকালে জাতির উদ্দেশ্যে ভাষণ দিতে গিয়ে প্রধানমন্ত্রী বলেন ‘২১ জুন সোমবার থেকে ১৮ বছরের ঊর্ধ্বে সবাইকে বিনামূল্যে ভ্যাকসিন দেওয়া হবে। দেশে উৎপাদিত মোট ভ্যাকসিনের ৭৫ শতাংশ কিনবে ভারত সরকার। কেন্দ্র ওই ভ্যাকসিন রাজ্যগুলিকে দেবে। দরিদ্র, মধ্যবিত্ত, উচ্চবিত্ত, সকলকে বিনামূল্যে এই ভ্যাকসিন দেওয়া হবে। রাজ্যের হাতে টিকার যে ২৫ শতাংশ কাজ দেওয়া হয়েছিল, সেই কাজ এবার থেকে কেন্দ্রই সামলাবে।’ 

তবে যে ব্যক্তি বিনামূল্যে ভ্যাকসিন নিতে চান না, তাদের জন্য আলাদা ভাবনা নেওয়া হয়েছে। ভ্যাকসিনের ২৫ শতাংশ যাতে বেসরকারি হাসপাতাল পেতে পারে সেই ব্যবস্থাও জারি থাকবে। এক্ষেত্রে সার্ভিস চার্জ হিসাবে বেসকারি হাসপাতালগুলি এক ডোজের জন্য সর্বোচ্চ ১৫০ রুপি নিতে পারবে। 
শিশুদের স্বাস্থ্য নিয়েও উদ্বেগ পকাশ করে প্রধানমন্ত্রী বলেন শিশুদের জন্যও ২ টি ভ্যাকসনের ট্রায়াল করা হচ্ছে। পরীক্ষা সফল হলে টিকাদান অভিযান আরও বাড়বে। 

করোনা কালে আগামী নভেম্বর পর্যন্ত বিনামূল্যে রেশন দেওয়ার প্রকল্প চালু থাকবে বলেও এদিন জানান প্রধানমন্ত্রী। গত বছর করোনার কারণে লকডাউনে প্রধানমন্ত্রী গরিব কল্যাণ অন্ন যোজনা ৮ মাস ধরে ৮০ কোটিরও বেশি মানুষকে বিনামূল্যে রেশন দিয়েছিল। এবারও মে-জুনে সেই যোজনার ঘোষণা করা হয়েছে, আগামী নভেম্বর মাস অর্থাৎ কালীপূজা পর্যন্ত চলবে এই প্রকল্প। এর ফলে ৮০ কোটি দরিদ্র মানুষ এই প্রকল্পের সুবিধা পাবেন।   

বিডি-প্রতিদিন/সালাহ উদ্দীন

এই বিভাগের আরও খবর