শিরোনাম
১৯ জানুয়ারি, ২০২২ ১১:১২

যেকোনও মুহূর্তে হামলা করবে রাশিয়া! ইউক্রেনকে সতর্কবার্তা আমেরিকার

নিজস্ব প্রতিবেদক

যেকোনও মুহূর্তে হামলা করবে রাশিয়া! ইউক্রেনকে সতর্কবার্তা আমেরিকার

প্রতীকী ছবি

আবারও বেজে উঠেছে যুদ্ধের দামামা। যেকোনও মুহূর্তে ইউক্রেনের ওপর হামলা চালাতে পারে রাশিয়া। পরিস্থিতি ভয়াবহ। ইউক্রেনকে এমনই সতর্কবার্তা পাঠাল আমেরিকা।

চলতি সপ্তাহেই জেনেভায় বৈঠকে বসতে চলেছে আমেরিকা ও রাশিয়া। ইউক্রেনের ঘটনাবলীর প্রেক্ষিত কি সেই বৈঠকেও ছায়া ফেলতে পারে? আমেরিকার সেক্রেটারি অব স্টেট অ্যান্টনি ব্লিঙ্কেন এবং রাশিয়ার পররাষ্ট্রমন্ত্রী সের্গেই লাভরভের বৈঠক কি বাতিল হয়ে যেতে পারে? ওয়াশিংটন অবশ্য জানিয়েছে, এখনই তেমন কোনও আশঙ্কা নেই।

হোয়াইট হাউসের প্রেস সচিব জেন পাস্কি এই ঘটনার জন্য রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের ঘাড়ে দোষ চাপিয়ে দাবি করেছেন, রাশিয়ার লক্ষাধিক সেনা ইউক্রেন সীমান্ত বরাবর সমস্ত প্রস্তুতি নিয়ে অপেক্ষমান। তার অভিযোগ, বেলারুশের সঙ্গে যৌথ সামরিক অনুশীলনের সময়ই ইউক্রেন হামলার নীল নকশা চূড়ান্ত করে ফেলে মস্কো। তারই প্রয়োগ শুরু হতে চলেছে। 

পাস্কি বলেছেন, ‘‘আমাদের ধারণা, রাশিয়া যেকোনও সময় সর্বশক্তি দিয়ে ইউক্রেনের ওপর ঝাঁপিয়ে পড়তে চলেছে এবং সম্ভাব্য হামলাকে আমরা যতটা ভয়ঙ্কর বলে ভাবছি, প্রকৃতপক্ষে সেটি তার চেয়েও কয়েক গুণ বেশি অভিঘাত সম্পন্ন হতে চলেছে।’’ 

পাশাপাশি মস্কোর দিকে প্রচ্ছন্ন হুঁশিয়ারি ছুড়তেও ভুল করেননি হোয়াইট হাউস কর্তা। তিনি বলেন, “সত্যিই যদি রাশিয়া এই ভুল কাজটি করে ফেলে, তাহলে পরিণতির জন্য তৈরি থাকতে হবে তাদের। আমরা এখনও রাশিয়াকে গণতান্ত্রিক পথ ধরার আবেদন করে যাব।”

এই পরিস্থিতিতে চলতি সপ্তাহেই জেনেভায় মুখোমুখি বসতে চলেছেন ব্লিঙ্কেন ও সের্গেই লাভরভ। সেই বৈঠকের আগেই কি মস্কো হামলা চালাবে? সেটাই এখন বড় প্রশ্ন। সূত্র: এনবিসি নিউজ

বিডি প্রতিদিন/কালাম

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর