শিরোনাম
২৪ জানুয়ারি, ২০২২ ১৬:১৯

কারাগারে হামলা, বাড়ি বাড়ি তল্লাশি চালাচ্ছে কুর্দি গেরিলারা

অনলাইন ডেস্ক

কারাগারে হামলা, বাড়ি বাড়ি তল্লাশি চালাচ্ছে কুর্দি গেরিলারা

কথিত সিরিয়ান ডেমোক্রেটিক ফোর্স বা এসডিএফ উগ্র তাকফিরি গোষ্ঠি দায়েশ সন্ত্রাসীদের খোঁজে উত্তরাঞ্চলীয় হাসাকা শহরের বাড়ি বাড়ি তল্লাশি শুরু করেছে। হাসাকা প্রদেশের কুর্দি নিয়ন্ত্রিত একটি কারাগারে দায়েশ সন্ত্রাসীদের হামলা এবং বহু মানুষের হতাহতের পর কুর্দি গেরিলারা এই তল্লাশি অভিযান শুরু করে।

অভিযানের মধ্যদিয়ে কুর্দি গেরিলারা কারাগার থেকে পালিয়ে যাওয়া দায়েশ সন্ত্রাসীদের আটকের চেষ্টা করছে। গত বৃহস্পতিবার দায়েশ সন্ত্রাসীরা কারাগারের গেটে গাড়িবোমা হামলা চালিয়ে সেখান থেকে বন্দীদের সন্ত্রাসীদের পালিয়ে যাওয়ার সুযোগ করে দেয়। তবে এসডিএফ গেরিলারা তাৎক্ষণিকভাবে এই প্রচেষ্টা প্রতিহত করে। অবশ্য, পরে স্বীকার করেছে যে, সেখান থেকে অনেক সন্ত্রাসী পালিয়ে গেছে। এরইমধ্যে বিভিন্ন এলাকায় অভিযান চালিয়ে ৯০ সন্ত্রাসীকে আটক করার কথা জানিয়েছে এসডিএফ।

কারাগারে হামলার পর দায়েশ সন্ত্রাসীদের সঙ্গে এসডিএফ’র প্রচণ্ড সংঘর্ষ হয়েছে। এতে অন্তত ৭০ জন দায়েশ সন্ত্রাসী এবং ১৭ জন কুর্দি গেরিলা নিহত হয়। কারাগারটিতে কয়েক হাজার সন্ত্রাসী আটক রয়েছে।

গতকাল রবিবার পেন্টাগনের মুখপাত্র জন কিরবি দাবি করেন যে, মার্কিন নেতৃত্বাধীন বাহিনী এসডিএফ’র সমর্থনে দায়েশ সন্ত্রাসীদের ওপর বিমান হামলা চালিয়েছে। কিন্তু পরে দেখা গেছে- ওই কারাগারে পূর্ণ নিয়ন্ত্রণ নিয়ে নিয়েছে দায়েশ সন্ত্রাসীরা। এসডিএফ এবং মার্কিন নেতৃত্বাধীন দখলদার বাহিনী পরিস্থিতি নিয়ন্ত্রণে নিতে ব্যর্থ হয়েছে।-পার্সটুডে

বিডি প্রতিদিন/আরাফাত

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর