১১ মার্চ, ২০২২ ০২:১৮
বিবিসির প্রতিবেদন

ইউরোপীয়রা! আপনারা দেখেছেন, আপনারা জানেন: জেলেনস্কি

অনলাইন ডেস্ক

ইউরোপীয়রা! আপনারা দেখেছেন, আপনারা জানেন: জেলেনস্কি

ইউরোপের দেশ ইউক্রেনে সামরিক অভিযান চালাচ্ছে বিশ্বের দ্বিতীয় বৃহত্তম পরাশক্তি রাশিয়া। গত ২৪ ফেব্রুয়ারি ভোর থেকে এই অভিযান শুরু হয়। এরই মধ্যে ইউক্রেনের বেশ কয়েকটি নগরী দখল করে নিয়েছে রুশ সেনারা। এতে দেশটির বিভিন্ন নগরীতে হতাহত হয়েছে বহু সংখ্যক মানুষ।

এমন পরিস্থিতিতে ইউক্রেনের রাজধানী কিয়েভ থেকে দেওয়া এক ভিডিও বার্তায় দেশটির প্রেসিডেন্ট ভোলোদিমির জেলেনস্কি ইউরোপের নাগরিকদের অনুরোধ করেছেন, তারা যেন ইউক্রেন ইস্যুতে তাদের সরকারের ওপর চাপ সৃষ্টি করেন।  

জেলেনস্কি বলেছেন, 'ইরোপীয়রা, আপনারা বলতে পারবেন না যে, ইউক্রেনীয়দের সঙ্গে কী ঘটেছে তা দেখেননি, মারিওপোলের বাসিন্দাদের সঙ্গে কী ঘটেছে তা দেখেননি। আপনারা দেখেছেন, আপনারা জানেন।'

রাশিয়ার প্রতি নিষেধাজ্ঞা বাড়িয়ে দেওয়ার জন্য পশ্চিমের প্রতি আহ্বান জানিয়েছেন জেলেনস্কি।

এ ছাড়া মধ্যস্থতা করে লড়াই বন্ধ করার ব্যাপারে মস্কোর প্রতি 'চাপ দেওয়ার' আহ্বানও জানিয়েছেন তিনি।

জেলেনস্কি বলেছেন, বেসামরিক নাগরিকদের সরিয়ে নেওয়া অব্যাহত আছে। অন্তত ৩৫ হাজার মানুষকে সরিয়ে নেওয়া হয়েছে। বুধবার সুমি, কিয়েভ এবং এনার হোদার থেকে তাদের সরিয়ে নেওয়া হচ্ছিল।

তিনি বলেছেন, রাশিয়া ফেডারেশন কোন ধরনের দেশ। যারা হাসপাতাল এবং প্রসূতি হাসপাতালকে ভয় পায় এবং সেগুলো ধ্বংস করে? রুশ ভাষাভাষীদের কাউকে প্রসূতি হাসপাতালের কেউ নির্যাতন করেছে? এটা কী? ... সহিংসতার মাত্রা ছাড়িয়ে গেছে।

সূত্র : বিবিসি

 

বিডি প্রতিদিন/ ওয়াসিফ

এই রকম আরও টপিক

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর