২২ এপ্রিল, ২০২২ ২২:৩১

ইউক্রেন শরণার্থীদের পাশে ব্রিটেনের ইস্টহ্যান্ডস

যুক্তরাজ্য প্রতিনিধি

ইউক্রেন শরণার্থীদের পাশে ব্রিটেনের ইস্টহ্যান্ডস

ইউক্রেন ও পোল্যাণ্ডের সীমান্ত মেদিকায় ১ মাস ধরে কাজ করছে ব্রিটিশ বাংলাদেশিদের দ্বারা পরিচালিত আন্তর্জাতিক মানবিক সংস্থা ইস্টহ্যান্ডস। রাশিয়া ও ইউক্রেনের মধ্যে চলমান যুদ্ধে ৫০ লক্ষেরও বেশি মানুষ ইউক্রেন ছেড়ে পার্শ্ববর্তী বিভিন্ন দেশে আশ্রয় নিয়েছেন। এরমধ্যে অন্তত ২৭ লক্ষ মানুষ মেদিকা সীমান্ত দিয়ে ঢুকেছেন পোল্যান্ডে। 

বর্ডারের ঠিক প্রবেশমুখে ইস্টহ্যান্ডসের স্থাপিত ফুড স্টল থেকে প্রতিদিন হাজারের উপরের মানুষকে গরম স্যুপ, চা, কফি , ডিমের ওমলেট ও ব্রেড দিয়ে স্যান্ডউইচ, ভেজিটেবল পিজ্জা, নানা ধরনের ফল, পানি ইত্যাদি দিয়ে সহায়তা করা হচ্ছে।

ইস্টহ্যান্ডসের ইউক্রেন প্রজেক্ট সমন্বয়ক সংস্থার স্বেচ্ছাসেবক সাংবাদিক আ স ম মাসুম বলেন, আমি নিজে মার্চের শুরু ও এপ্রিলের মাঝামাঝি দুবারে প্রায় ৮ দিন অবস্থান করে প্রজেক্ট ডেলিভারী তদারকি করেছি। প্রতিদিন হাজার হাজার মানুষ দীর্ঘ পথ হেটে যখন সীমান্ত দিয়ে ঢুকেই আমাদের স্টল থেকে সহায়তা নিচ্ছেন তা কিছুটা হলেও যুদ্ধে বিধ্বস্থ মানুষের মধ্যে স্বস্তি দিচ্ছে। ১৬/১৭ দিন হেটে আসা মহিলা, বাচ্চা, বৃদ্ধ মানুষের মুখে খাবার তুলে দিচ্ছে ইস্টহ্যান্ডস।

ইস্টহ্যান্ডসের চেয়ারম্যান নবাব উদ্দিন বলেন, আমাদের সংস্থার মূল লক্ষ্যই হচ্ছে মানুষের পাশে দাঁড়ানো। ইউক্রেন যুদ্ধ শুরু হওয়ার পরই আমাদের জাস্ট গিভিংয়ে যে অ্যাপিল করা হয়েছিলো সেখানে অভূতপূর্ব সারা আমরা পেয়েছি। মানুষের দেয়া সহায়তা ইউক্রেন শরণার্থীদের জন্য সরাসরি আমরা পৌছে দিচ্ছি। এই কার্যক্রম আরো দু'সপ্তাহ চলবে।


বিডি প্রতিদিন/হিমেল

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর