২৬ মে, ২০২২ ১০:০৬
আল-জাজিরার প্রতিবেদন

ডোনবাসের ৪০টির বেশি শহরে গোলাবর্ষণ করেছে রাশিয়া, দাবি ইউক্রেনের

আল-জাজিরার প্রতিবেদন

ডোনবাসের ৪০টির বেশি শহরে গোলাবর্ষণ করেছে রাশিয়া, দাবি ইউক্রেনের

ইউক্রেনের সেনাবাহিনী দাবি করেছে, রুশ সেনাবাহিনী পূর্ব ডোনবাস অঞ্চলের ৪০টিরও বেশি শহরে গোলাবর্ষণ করেছে। পাশাপাশি তারা ওই অঞ্চলে আটকে থাকা নাগরিকদের সরিয়ে নেওয়ার পথটিও বন্ধ করে দেওয়ার হুমকি দিয়েছে। খবর আল-জাজিরা।

খবরে বলা হয়েছে, গত ২৪ ফেব্রুয়ারি ইউক্রেনে বিশেষ সেনা অভিযানের শুরু করে রাশিয়া। সেই অভিযান এখন চতুর্থ মাসে গড়িয়েছে। ইতোমধ্যে ইউক্রেনের বন্দর নগরী মারিউপোলসহ বেশ কয়েকটি শহরের নিয়ন্ত্রণ নিয়েছে রুশ সেনাবাহিনী। বর্তমানে রুশ সেনারা ইউক্রেনের ডোনবাস অঞ্চল নিজেদের নিয়ন্ত্রণে নেওয়ার জন্য জোরালো অভিযান পরিচালনা করছে।

এদিকে ইউক্রেনের সশস্ত্র বাহিনীর জয়েন্ট টাস্ক ফোর্স জানিয়েছে, রুশ সেনারা দোনেৎস্ক ও লুহানস্ক অঞ্চলের ৪০টিরও বেশি শহরে গোলাবর্ষণ করেছে। এতে স্কুলসহ প্রায় অর্ধশতাধিক বেসামরিক স্থাপনা ধ্বংস বা ক্ষতিগ্রস্ত হয়েছে। পাশাপাশি রাশিয়ার বোমার আঘাতে কমপক্ষে ৫ ব্যক্তি নিহত ও ১২ জন আহত হয়েছেন।

অন্যদিকে রাশিয়া এই অঞ্চলের নিয়ন্ত্রণ নেওয়ার জন্য যমজ শহর বলে খ্যাত সেভেরোডোনেটস্ক ও লিসিচানস্ক শহরে অবস্থানরত ইউক্রেনীয় বাহিনীকে তিন দিকে থেকে ঘিরে আক্রমণ করছে। তাদের পতনের পরে পুরো লুহানস্ক প্রদেশ রাশিয়ার নিয়ন্ত্রণে চলে যাবে বলে ধারণা করা হচ্ছে।

বিডি প্রতিদিন/আবু জাফর

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর