২৫ সেপ্টেম্বর, ২০২২ ০৮:০৪

ইতালিতে ভোট আজ, জনমত জরিপে এগিয়ে কে?

অনলাইন ডেস্ক

ইতালিতে ভোট আজ, জনমত জরিপে এগিয়ে কে?

মেলোনি ইতালির প্রথম নারী প্রধানমন্ত্রী হওয়ার সমূহ সম্ভাবনা রয়েছে

ইতালিতে আজ রবিবার অনুষ্ঠিত হতে যাচ্ছে সংসদীয় নির্বাচন। এরই মধ্যে রাজনৈতিক নেতারা তাদের প্রচারাভিযান শেষ করেছেন। স্থানীয় সময় শনিবার প্রচারণা নিষিদ্ধ করা হয়। চলমান ইউক্রেন-রাশিয়া যুদ্ধের পরিপ্রেক্ষিতে এই নির্বাচনকে গুরুত্বপূর্ণ বলে ধরা হচ্ছে। জনমত জরিপে উঠে এসেছে, এবারের নির্বাচনে জয়ী হতে পারেন ডানপন্থিরা।

জানা গেছে, ব্রাদার্স অব ইতালি দলের প্রধান জর্জিয়া মেলোনি নির্বাচনি দৌড়ে এগিয়ে রয়েছেন। তার প্রতিদ্বন্দ্বী জিউসেপ কন্তে সমর্থকদের বলেছেন, ভোটটি ঐতিহাসিকভাবে তাৎপর্যপূর্ণ।

এই নির্বাচনে জয়ের মধ্য দিয়ে মেলোনি ইতালির প্রথম নারী প্রধানমন্ত্রী হওয়ার সমূহ সম্ভাবনা রয়েছে। মাত্তেও সালভিনির লিগ ও সিলভিও বেরলুসকোনির ফোরজা ইতালিয়াকে নিয়ে ডানপন্থি সরকার গঠন করতে পারে তার দল। ফলে ইতালীয়রা আজ সিদ্ধান্ত নেবে যে দ্বিতীয় বিশ্বযুদ্ধের পর এমন ডানপন্থী সরকার বেছে নেবে কি না। 

মেলোনি বিলিয়ন ডলার ট্যাক্স কমানো ও যারা এক লাখ ইউরোর চেয়ে কম আয় করেন, তাদের জন্য ফ্ল্যাট ট্যাক্সের ব্যবস্থা করার প্রতিশ্রুতি দিয়েছেন। 

এদিকে মেলোনির মূল প্রতিদ্বন্দ্ব্বী মধ্য-বাম ডেমোক্রেট পার্টির নেতা এনরিকো লেত্তাও কম নন। তিনি বলেছেন, ‘জর্জিয়া মেলোনি জয় পেলে আন্তর্জাতিক পরিমণ্ডলে যারা খুশি হবেন, তারা হলেন  ইউরোপের ভিক্টর অরবান, আমেরিকার ডোনাল্ড ট্রাম্প ও রাশিয়ার ভ্লাদিমির পুতিন।

সূত্র : বিবিসি, আল-জাজিরা

বিডি প্রতিদিন/জুনাইদ আহমেদ

 

 
 

 

এই রকম আরও টপিক

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর