৬ অক্টোবর, ২০২২ ০৮:২২

শিশুর কিডনি বিকল হওয়ার আশঙ্কা, ভারতের চার কাশির সিরাপ নিয়ে সতর্ক করল বিশ্ব স্বাস্থ্য সংস্থা

অনলাইন ডেস্ক

শিশুর কিডনি বিকল হওয়ার আশঙ্কা, ভারতের চার কাশির সিরাপ নিয়ে সতর্ক করল বিশ্ব স্বাস্থ্য সংস্থা

প্রতীকী ছবি

ভারতে তৈরি চারটি সর্দি-কাশির সিরাপ নিয়ে সতর্কতা জারি করল বিশ্ব স্বাস্থ্য সংস্থা (ডব্লিউএইচও)। 

সিরাপগুলো হলো- প্রোমেথাজিন ওরাল সলিউশন, কফেক্সমালিন বেবি কফ সিরাপ, মাকফ বেবি কফ সিরাপ এবং ম্যাগ্রিপ এন কোল্ড সিরাপ।

হরিয়ানা-ভিত্তিক ‘মেইডেন ফার্মাসিউটিক্যালসের’ তৈরি এই সিরাপগুলো ব্যবহারের ফলে পাঁচ বছরের কম বয়সী শিশুদের কিডনিতে ক্ষত হওয়া অথবা কিডনি বিকল হওয়ার আশঙ্কা করা হয়েছে।

জানা গেছে, পশ্চিম আফ্রিকার দেশ গাম্বিয়ায় সম্প্রতি কিডনি বিকল হয়ে ৬৬ শিশুর মৃত্যু হয়েছে। প্রাথমিক তদন্তে মনে করা হচ্ছে, ভারতের মেইডেন ফার্মাসিউটিক্যালসের তৈরি চারটি সিরাপই পাঁচ বছরের কম বয়সী ওই শিশুদের কিডনি বিকল হওয়ার কারণ। তাই ওই চার সিরাপ নিয়ে সতর্কবার্তা জারি করল বিশ্ব স্বাস্থ্য সংস্থা, যাতে অন্য কোনও দেশ এই সিরাপগুলো আপাতত ব্যবহার না করে। একই সঙ্গে বিষয়টি নিয়ে ওই ওষুধ প্রস্তুতকারক সংস্থার সঙ্গে যৌথভাবে তদন্ত শুরু করেছে বিশ্ব স্বাস্থ্য সংস্থা।

বিশ্ব স্বাস্থ্য সংস্থার সতর্কবার্তায় বলা হয়েছে, “ওই চারটি সিরাপ পরীক্ষা করে দেখা গেছে, সেগুলোতে অস্বাভাবিক মাত্রায় ডাইথিলিন গ্লাইকল এবং এথিলিন গ্লাইকল রয়েছে।”

বুধবার সংবাদ সম্মেলনে বিশ্ব স্বাস্থ্য সংস্থার প্রধান টেড্রস অ্যাধানম গেব্রিয়েসাস বলেন, “এখনও পর্যন্ত গাম্বিয়াতে ওই চার সিরাপের অস্তিত্ব মিলেছে। তবে অন্য দেশও এই সিরাপগুলো ব্যবহার করে থাকতে পারে।” সূত্র: বিশ্ব স্বাস্থ্য সংস্থার ওয়েবসাইট, দ্য ইন্ডিয়ান এক্সপ্রেস, জিনিউজ, ফ্রান্স২৪, লাইভমিন্ট, এনডিটিভি

বিডি প্রতিদিন/কালাম

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর