১৯ অক্টোবর, ২০২২ ১৮:০০

দক্ষিণ কোরিয়া সীমান্তে শত শত গোলাবর্ষণকে হুঁশিয়ারি সংকেত বলল উত্তর কোরিয়া

অনলাইন ডেস্ক

দক্ষিণ কোরিয়া সীমান্তে শত শত গোলাবর্ষণকে হুঁশিয়ারি সংকেত বলল উত্তর কোরিয়া

ছবি রয়টার্সের।

দক্ষিণ কোরিয়ার পূর্ব ও পশ্চিম উপকূল লক্ষ্য করে শত শত কামানের গোলাবর্ষণ করেছে উত্তর কোরিয়া বলে জানা গেছে। দক্ষিণ কোরিয়ার জয়েন্ট চিফস অব স্টাফ আজ বুধবার সকালে এক বিবৃতিতে এ অভিযোগ করে। বলা হয়েছে, পিয়ং ইয়ং দক্ষিণ কোরিয়ার পূর্ব উপকূলে প্রায় ১৫০ গোলা এবং পশ্চিম উপকূলে প্রায় ১০০ গোলা নিক্ষেপ করেছে।

এমন অভিযোগ নিয়ে প্রথমে এ নিয়ে কোনো প্রতিক্রিয়া না জানালেও এবার উত্তর কোরিয়াও বাফার জোনে গোলাবার্ষণের কথা স্বীকার করে নিয়েছে। মেরিটাইম বাফার জোনে আড়াইশোর বেশি গোলা বর্ষণের কথা নিশ্চিত করেছে দেশটি। উত্তর কোরিয়া বলেছে, আন্তঃকোরিয়া সীমান্তে এই গোলাবার্ষণের মাধ্যমে দক্ষিণ কোরিয়াকে আমেরিকার সাথে চলমান যৌথ মহড়ার ব্যাপারে মারাত্মক হুঁশিয়ারি সংকেত দেয়া হয়েছে।

এদিকে, দক্ষিণ কোরিয়ার বিবৃতিতে আরও হয়েছে, গোলাগুলো দক্ষিণ কোরিয়ার পানিসীমার মধ্যে না পড়লেও সীমানার কাছাকাছি বাফার জোনে পতিত হয়েছে। ২০১৮ সালে দুই কোরিয়ার মধ্যে এক চুক্তি অনুযায়ী যেকোনো সংঘাত এড়াতে ওই বাফার জোন সৃষ্টি করা হয়েছিল।

দক্ষিণ কোরিয়ার জয়েন্ট চিফস অব স্টাফ উত্তর কোরিয়ার এ গোলাবর্ষণের বিরুদ্ধে মুখ খুলেছেন। তিনি এক বিবৃতিতে বলেন, উত্তর কোরিয়ার সাম্প্রতিক তৎপরতা কোরীয় উপদ্বীপের শান্তি ও নিরাপত্তার পাশাপাশি আন্তর্জাতিক সমাজের নিরাপত্তাও বিপন্ন করে তুলেছে।

সূত্র : পার্সটুডে, আল-জাজিরা ও আরব নিউজ।

বিডি-প্রতিদিন/শফিক

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর