২৬ নভেম্বর, ২০২২ ১২:১৬

ম্যাকরনকে রাখার প্রস্তাব, আর্মেনিয়ার সঙ্গে শান্তি আলোচনাই বাতিল করল আজারবাইজান

অনলাইন ডেস্ক

ম্যাকরনকে রাখার প্রস্তাব, আর্মেনিয়ার সঙ্গে শান্তি আলোচনাই বাতিল করল আজারবাইজান

প্রতীকী ছবি

আর্মেনিয়ার সঙ্গে শান্তি আলোচনা বাতিল করল আজারবাইজান। আসন্ন শান্তি আলোচনায় আর্মেনিয়ার পক্ষ থেকে ফ্রান্সের প্রেসিডেন্ট ইমানুয়েল ম্যাকরনকে মধ্যস্থতায় রাখার প্রস্তাব দিতেই আজারবাইজানের প্রেসিডেন্ট ইলহাম আলিয়েভ এই সিদ্ধান্ত নেন।

শুক্রবার আজারবাইজানের রাজধানী বাকুতে এক সংবাদ সম্মেলনে আলিয়েভ বলেন, আগামী ৭ ডিসেম্বর আর্মেনিয়ার প্রধানমন্ত্রী নিকল পাশনিয়ানের সঙ্গে তার বৈঠকের কথা ছিল। কিন্তু তিনি এই বৈঠকে যোগ দেবেন না। এজন্য তিনি আর্মেনিয়ার প্রধানমন্ত্রীকে দায়ী করেন।

আলিয়েভ বলেন, ফ্রান্সের প্রেসিডেন্টকে মধ্যস্থতাকারী হিসেবে আলোচনায় রাখার জন্য আর্মেনিয়ার প্রধানমন্ত্রী পীড়াপীড়ি করছেন। এজন্যই তিনি এই বৈঠকে যোগ দেবেন না।

আজারবাইজান আগেই আর্মেনিয়াকে সমর্থন করার জন্য ফ্রান্সকে অভিযুক্ত করেছে।

ইলহাম আলিয়েভ বলেন, ফ্রান্সের প্রেসিডেন্ট আজারবাইজান-বিরোধী অবস্থান নিয়েছেন এবং তিনি বাকুকে অসম্মান করে কথা বলেছেন। এ পরিস্থিতিতে এটি স্পষ্ট যে, আজারবাইজান এবং আর্মেনিয়ার মধ্যকার শান্তি প্রক্রিয়ায় ফ্রান্স অংশ নিতে পারে না।

আজারবাইজান এবং আর্মেনিয়ার মধ্যে নাগার্নো-কারাবাখ অঞ্চল নিয়ে কয়েক দশক ধরে দ্বন্দ্ব সংঘাত চলছে। এ নিয়ে দেশ দু’টির মধ্যে বেশ কয়েকবার সামরিক সংঘাতও হয়েছে। সূত্র: আল জাজিরা

বিডি প্রতিদিন/কালাম

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর