৭ ডিসেম্বর, ২০২২ ১০:২২

যুক্তরাষ্ট্রের সিনেটে সংখ্যাগরিষ্ঠতা পেল ডেমোক্রেটরা

অনলাইন ডেস্ক

যুক্তরাষ্ট্রের সিনেটে সংখ্যাগরিষ্ঠতা পেল ডেমোক্রেটরা

যুক্তরাষ্ট্রে মধ্যবর্তী নির্বাচনে সংসদের নিম্নকক্ষ প্রতিনিধি পরিষদে সংখ্যাগরিষ্ঠতা পেয়েছে বিরোধী দল রিপাবলিকান পার্টি। তবে উচ্চকক্ষ সিনেটে সংখ্যাগরিষ্ঠতা পেয়েছে ক্ষমতাসীন ডেমোক্রেটিক পার্টি। ১০০ আসনের সিনেটে ৫১টি আসনে নিয়ন্ত্রণ প্রতিষ্ঠা হয়েছে তাদের। বিরোধী দল রিপাবলিকান পার্টির নিয়ন্ত্রণে রয়েছে ৪৯ আসন। নির্বাচনে রিপাবলিকান পার্টির হার্শেল ওয়াকারকে হারিয়েছেন ডেমোক্রেটিক পার্টির রাফায়েল ওয়ারনক। সিনেটে সংখ্যাগরিষ্ঠতা প্রতিষ্ঠিত হওয়ায় আইন পাশে সুবিধা পাবে ডেমোক্রেটরা।

গত নভেম্বর মাসে মধ্যবর্তী নির্বাচনে জর্জিয়ার ওই আসনে কেউ জয়ী হননি। এবার হাড্ডাহাড্ডি লড়াইয়ে জিতে জর্জিয়ানদের ধন্যবাদ জানিয়েছেন ডেমোক্রেটিক পার্টির রাজনীতিবিদ রাফায়েল ওয়ারনক। ধন্যবাদ জানিয়েছেন মা ও সৃষ্টিকর্তাকেও।

জয় নিশ্চিত হওয়ার পর রাফায়েল জানান, গণতন্ত্রে চারটি শব্দ উচ্চারণ করতে তার ভীষণ গর্ব হচ্ছে, সেই শব্দ চারটি হলো ‌‘জনগণ তাদের রায় দিয়েছে’। তিনি আরও বলেন, ‘ভোট হলো সেই পৃথিবী নিশ্চিতের জন্য প্রার্থনা যা আমরা আমাদের ও আমাদের সন্তানদের জন্য চাই। জর্জিয়ানরা ঠোঁটে, পায়ে, হাতে, পায়ে, মাথা ও হৃদয় দিয়ে সেই প্রার্থনা করেছে’। সূত্র : বিবিসি ও সিএনএন

 

বিডি প্রতিদিন/ফারজানা

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর