৯ ফেব্রুয়ারি, ২০২৩ ১১:৫৬

হঠাৎ লন্ডন সফরে জেলেনস্কি

অনলাইন ডেস্ক

হঠাৎ লন্ডন সফরে জেলেনস্কি

ঋষি সুনাক (বামে) ও ভলোদিমির জেলেনস্কি। ছবি: সংগৃহীত

হঠাৎ লন্ডন সফরে গেছেন ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কি। ব্রিটেনের কাছ থেকে যুদ্ধবিমান সংগ্রহের আশায় পূর্ব ঘোষণা ছাড়াই এই সফরে যান গেছেন তিনি।

গত বছরের ফেব্রুয়ারি মাসে রাশিয়া ইউক্রেনে বিশেষ সামরিক অভিযান শুরু করার পর এটি জেলেনস্কির দ্বিতীয় বিদেশ সফর। এর আগে তিনি গত ডিসেম্বরে এক সংক্ষিপ্ত সফরে ওয়াশিংটনে গিয়েছিলেন।

জেলেনস্কি বুধবার ব্রিটিশ বিমান বাহিনীর একটি সি-১৭ বিমানে করে লন্ডনের উত্তরে স্ট্যানস্টেড বিমানবন্দরে অবতরণ করেন।সেখানে ব্রিটিশ প্রধানমন্ত্রী ঋষি সুনাক তাকে লালগাচিনা সংবর্ধনা জানান। এরপর দুই নেতা ডাউনিং স্ট্রিটে প্রধানমন্ত্রীর দপ্তরে বৈঠকে মিলিত হন এবং তারপর ওয়েস্টমিনিস্টার হলে ব্রিটিশ পার্লামেন্টে বক্তব্য রাখেন ইউক্রেনের প্রেসিডেন্ট।

ব্রিটিশ আইনপ্রণেতাদের উদ্দেশে দেওয়া বক্তৃতায় জেলেনস্কি রাশিয়ার বিরুদ্ধে যুদ্ধে তার দেশের প্রতি অকুণ্ঠ সমর্থন জানানোয় ব্রিটেনকে ধন্যবাদ জানান। তিনি বলেন, একটি সর্বাত্মক যুদ্ধের প্রথম মুহূর্ত থেকে ব্রিটেন এমন সময় ইউক্রেনের পাশে দাঁড়িয়েছিল যখন অন্যান্য দেশ তাদের কর্তব্যই নির্ধারণ করতে পারেনি। ব্রিটিশ পার্লামেন্টে দেওয়া বক্তৃতায় রাশিয়ার বিরুদ্ধে যুদ্ধে জয়ী হওয়ার প্রত্যয় জানান জেলেনস্কি।

ইউক্রেনের প্রেসিডেন্টের সঙ্গে এক যৌথ সংবাদ সম্মেলনে কিয়েভকে যুদ্ধবিমান সরবারের প্রতিশ্রুতি দেন ব্রিটিশ প্রধানমন্ত্রী ঋষি সুনাক। তিনি বলেন, ‘ন্যাটোর’ যুদ্ধবিমান পরিচালনার জন্য ইউক্রেনের পাইলটদের প্রশিক্ষণ দেবে ব্রিটেন।

বুধবারই লন্ডনের বাকিংহাম প্যালেসে ব্রিটিশ রাজা চার্লসের সঙ্গেও সাক্ষাৎ করেন জেলেনস্কি। এরপর তিনি ব্রিটেনে প্রশিক্ষণরত ইউক্রেনের একদল সেনা সদস্যের সঙ্গে দেখা করেন। বৃহস্পতিবার জেলেনস্কি ব্রাসেলসে ইউরোপীয় পার্লামেন্টে বক্তব্য রাখবেন এবং এরপর ইউরোপীয় নেতাদের এক বৈঠকে যোগ দেবেন বলে বার্তা সংস্থাগুলো জানিয়েছে। সূত্র: সিএনএন, টাইম

বিডি প্রতিদিন/কালাম

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর