২৩ মার্চ, ২০২৩ ১৮:২০

পুতিনকে গ্রেফতারের চেষ্টা করা হলে রাশিয়ার প্রতিক্রিয়া কী হবে জানালেন মেদভেদেভ

অনলাইন ডেস্ক

পুতিনকে গ্রেফতারের চেষ্টা করা হলে রাশিয়ার প্রতিক্রিয়া কী হবে জানালেন মেদভেদেভ

দিমিত্রি মেদভেদেভ

আন্তর্জাতিক আদালত (আইসিসি) গত সপ্তাহে রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের বিরুদ্ধে যুদ্ধাপরাধের দায়ে তার গ্রেফতারি পরোয়ানা জারি করেছে। এ নিয়ে আন্তর্জাতিক অঙ্গনে ব্যাপক আলোচনা-পর্যালোচনা চলছে। 

পশ্চিমা দেশগুলো পুতিনের গ্রেফতারি পরোয়ানা জারির আন্তর্জাতিক আদালতের সিদ্ধান্তকে স্বাগত জানিয়েছে। তবে রাশিয়া বিষয়টি উড়িয়ে দিয়েছি। তাদের বক্তব্য, মস্কো আন্তর্জাতিক আদালতকে স্বীকৃতি দেয়নি, সুতরাং, আন্তর্জাতিক আদালতের পরোয়ানায় তাদের কিচ্ছু যায়-আসে না। 

বৃহস্পতিবার বিষয়টি নিয়ে কথা বলেছেন, রাশিয়ার সাবেক প্রেসিডেন্ট দিমিত্রি মেদভেদেভ। তিনি বলেন, আইসিসির পরোয়ানার পর পুতিনকে গ্রেফতারের চেষ্টা করা হলে তা হবে রাশিয়ার বিরুদ্ধে যুদ্ধ ঘোষণার সমান।

দিমিত্রি মেদভেদেভ বলেন, ‘চলুন কল্পনা করি। অবশ্য বাস্তবে এই পরিস্থিতি কখনোই ঘটবে না। তা সত্ত্বেও চলুন ধরে নিই, পারমাণবিক রাষ্ট্রের বর্তমান প্রধান একটা অঞ্চলে গেল, ধরে নিন জার্মানি গেল আর তাকে গ্রেফতার করা হলো। তাহলে কী হবে?’

টেলিগ্রামে পোস্ট করা ভিডিও বার্তায় মেদভেদেভ বলেন, এটা রাশিয়ার সাথে যুদ্ধ ঘোষণার সমান হবে। আর এমনটি হলে আমাদের সকল সম্পদ, সকল ক্ষেপণাস্ত্র ইত্যাদি জার্মানির চ্যান্সেলার অফিসের দিকে উড়ে যাবে। 

বিডিপ্রতিদিন/কবিরুল

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর