৮ ডিসেম্বর, ২০২৩ ১৪:৫৩

নারী শিক্ষা নিষিদ্ধ নিয়ে নতুন তথ্য জানালেন আফগানিস্তানের উপ-পররাষ্ট্রমন্ত্রী

অনলাইন ডেস্ক

নারী শিক্ষা নিষিদ্ধ নিয়ে নতুন তথ্য জানালেন আফগানিস্তানের উপ-পররাষ্ট্রমন্ত্রী

নারী শিক্ষা নিষিদ্ধের কারণে জনগণের সঙ্গে তালেবানের দূরত্ব বাড়ছে বলে মন্তব্য করেছেন তালেবান নিযুক্ত আফগানিস্তানের উপ-পররাষ্ট্রমন্ত্রী শের মোহাম্মদ আব্বাস স্তানিকজাই।

শের মোহাম্মদ আব্বাস একটি স্নাতক অনুষ্ঠানে অংশ নিয়ে ষষ্ঠ শ্রেণির পরে মেয়ে শিক্ষার্থীদের জন্য পুনরায় স্কুল খোলার গুরুত্বের ওপর জোর দেন। তিনি বলেন, জ্ঞানহীন সমাজ অন্ধকার।

তালেবানের সীমানা ও উপজাতী বিষয়ক মন্ত্রণালয় আফগান শিক্ষা প্রতিষ্ঠানে পড়াশোনা করে স্নাতক ডিগ্রি অর্জন করা শিক্ষার্থীদের সংবর্ধনা দিতে এ অনুষ্ঠানটির আয়োজন করে। 

অনুষ্ঠানে আফগানিস্তানের উপ-পররাষ্ট্রমন্ত্রী বলেন, শিক্ষা সবার অধিকার। এই যে প্রাকৃতিক অধিকার আল্লাহ ও নবী তাদের দিয়েছেন, কেউ কীভাবে তাদের কাছ থেকে এই অধিকার কেড়ে নিতে পারে? যদি কেউ এই অধিকার লঙ্ঘন করে তবে এটি আফগান এবং  দেশের জনগণের বিরুদ্ধে নিপীড়ন। সবার জন্য শিক্ষা প্রতিষ্ঠানের দরজা খুলে দেওয়ার চেষ্টা করুন। আজ প্রতিবেশী ও পুরো বিশ্বের সঙ্গে আমাদের সমস্যা হচ্ছে নারী শিক্ষার কারণে। 

আফগানিস্তানের সীমানা ও উপজাতী বিষয়কমন্ত্রী নুরুল্লাহ নুরি বলেন, প্রত্যন্ত অঞ্চলের বসবাসকারী যুবকদের স্কুলে ভর্তি করা হয়েছে। ধর্মীয় ও আধুনিক শিক্ষার মধ্যে কোনো দূরত্ব নেই বলেও মন্তব্য করেন আফগান এই মন্ত্রী। সূত্র: এনডিটিভি

বিডিপ্রতিদিন/কবিরুল

একটি স্নাতক অনুষ্ঠানে অংশ নিয়ে

 

এই রকম আরও টপিক

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর